Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

তাইওয়ানের অস্ত্রাগারে যুক্ত হচ্ছে জোড়া মার্কিন ক্ষেপণাস্ত্র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০২২, ১:৪৯ পিএম

চীন-তাইওয়ান উত্তেজনার আবহে বড় সিদ্ধান্ত মার্কিন যুক্তরাষ্ট্রের। দক্ষিণ চীন সাগরের দ্বীপরাষ্ট্রটিকে ১ হাজার ১০০ কোটি ডলারের সামরিক সরঞ্জাম পাঠাবে ওয়াশিংটন। সূত্রের খবর, এর মধ্যে থাকছে ক্ষেপণাস্ত্র থেকে শুরু করে একাধিক রাডার।

ইউরোপের যুদ্ধ শুরু হওয়ার পর পূর্ব ইউরোপের দেশটিকে হাতিয়ার দিয়ে সাহায্য করা শুরু করে যুক্তরাষ্ট্র। কিন্তু সেই সাহায্য হাতে পাওয়ার আগেই ইউক্রেনের প্রায় সমগ্র ডনবাস এলাকার নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে রাশিয়া। প্রতিরক্ষা বিশেষজ্ঞদের দাবি, সেই ঘটনা থেকে শিক্ষা নিয়ে এবার আগেভাগেই তাইওয়ানকে সামরিক সরঞ্জাম পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের প্রশাসন। এতে অস্ত্র ব্যবসাও হবে, আবার চীন-তাইওয়ানের অশান্তি জিইয়ে রেখে নিজেদের প্রভাবও ধরে রাখতে পারবে যুক্তরাষ্ট্র।

মার্কিন যুক্তরাষ্ট্রের থেকে কী কী অস্ত্র পেতে চলেছে তাইওয়ান? সূত্রের খবর, এর মধ্যে প্রথম সারিতে রয়েছে এআইএম-৯ সাইডউইন্ডার ক্ষেপণাস্ত্র। বিশেষজ্ঞদের দাবি, মার্কিন নৌসেনার বিমানবাহিনীর ব্যবহৃত স্বল্প পাল্লার এই এয়ার টু এয়ার মিসাইল হাতে এলে সহজেই চীনের বিমানবাহিনীকে রুখে দিতে পারবে তাইওয়ান। এছাড়াও জাহাজ বিধ্বংসী হারপুন মিসাইলও দ্বীপরাষ্ট্রটিকে দেবে আমেরিকা।

পেন্টাগন সূত্রে খবর, প্রথম পর্যায়ে ১০০টি সাইডউইন্ডার এবং ৬০টি হারপুন ক্ষেপণাস্ত্র তুলে দেওয়া হবে তাইওয়ানের হাতে। এছাড়াও পাঠানো হবে অসংখ্য রাডার। এই রাডারের জন্যে বাড়তি ৬৫০ মিলিয়ন ডলার খরচ করতে চলেছে বাইডেন প্রশাসন। সূত্র: ডিফেন্স নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তাইওয়ান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ