Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জ্বালানি তেলের দাম পূর্বাবস্থায় ফিরিয়ে আনুন

বিভিন্ন ইসলাম দলের নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২২, ৫:০২ পিএম

জ্বালানি তেলের দাম মাত্র ৫ টাকা কমিয়ে জনগণের সাথে তামাশা করা হচ্ছে। লোক দেখানো মূল্য হ্রাস করে জ্বালানি খাতের উর্দ্ধগতি রোধ করা যাবে না। আমরা অবিলম্বে দ্রব্যমূল্যের ঊর্দ্ধগতি রোধ ও জ্বালানি তেলের দাম কমিয়ে অন্তত পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে হবে। জ্বালানি তেলের দাম মাত্র ৫টা হ্রাস করার ঘটনায় প্রতিক্রিয়া জানিয়ে বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দ আজ মঙ্গলবার পৃথক পৃথক বিবৃতিতে এসব কথা বলেছেন।

খেলাফত মজলিস ঃ সরকার জ্বালানি তেলের দাম লিটারপ্রতি অস্বাভাবিকভাবে ৪৪ টাকার মত বাড়ানোর ২৪ দিন পর ৫ টাকা করে কমিয়েছে। লোক দেখানো দাম না কমিয়ে জ্বালানি তেলের দাম অন্তত পূর্বের অবস্থায় ফিরিয়ে আনার দাবি জানিয়েছে খেলাফত মজলিস। আজ এক যুক্ত বিবৃতিতে খেলাফত মজলিসের আমীর প্রিন্সিপাল মাওলানা মোহাম্মদ ইসহাক ও মহাসচিব ড: আহমদ আবদুল কাদের এক বিবৃেিত বলেন, গত ৫ আগস্ট হঠাৎ করে জ্বালানি তেলের দাম ৫০ শতাংশের মত বাড়ানোর ফলে পরিবহন ভাড়াসহ জীবন ধারণের সবকিছুর মূল্য বৃদ্ধি পেয়েছে। দ্রব্যমূল্যের ঊর্দ্ধগতির কারণে মধ্যবিত্ত পরিবারে যেখানে নাভিশ্বাস উঠেছে সেখানে নি¤œবিত্ত ও দরিদ্র জনগোষ্ঠির এখন বেঁচে থাকা বড় দায়। বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম যখন অনেক কম ছিল তখনও সরকার বেশি দরে বিক্রয় করে প্রায় ৪৪ হাজার কোটি টাকা লাভ করেছে। এখন সে লভ্যাংশ থেকে ভর্তুকি দিয়ে জ্বালানি তেলের দাম পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে হবে। মাত্র ৫ টাকা কমিয়ে লোক দেখানো মূল্য হ্রাস করে জনগণের সাথে তামাশা করা হচ্ছে। আমরা অবিলম্বে দ্রব্যমূল্যের ঊর্দ্ধগতি রোধ ও জ্বালানি তেলের দাম কমিয়ে অন্তত পূর্বাবস্থায় ফিরিয়ে আনার জোর দাবি জানাচ্ছি।
ইসলামী ঐক্য জোট ঃ ইসলামী ঐক্য জোটের চেয়ারম্যান ও বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সভাপতি মাওলানা অ্যাডভোকেট আব্দুর রকিব এক বিবৃতিতে বলেন, বিশ্ব বাজারের জ্বালানি তেলের দাম যখন কমছে তখন বাংলাদেশে তেলের মূল্য প্রায় ৫০% বৃদ্ধিতে পরিবহন খাতসহ দ্রব্যমূল্যের উর্দ্ধগতিতে জনগণের নাভিশ্বাস উঠছে। গতকাল সরকার জ্বালানি তেলের দাম মাত্র ৫ টাকা কমিয়ে দ্রব্যমূল্যের উর্দ্ধগতির প্রতিই সমর্থন দিয়েছে। এ ধরণের হঠকারি সিদ্ধান্ত দেশবাসী প্রত্যাখ্যান করেছেন। তিনি অনতিবিলম্বে জ্বালানি তেলের পূর্বনির্ধারিত মূল্য বহালের জোর দাবি জানান। তিনি বলেন, দ্রব্যমূল্যের উর্দ্ধগতিতে সাধারণ ক্রেতাদের ক্রয় ক্ষমতা দিন দিন কমছে। জ্বালানি তেলের দাম সহনীয় পর্যায়ে নামিয়ে আনা হলে জনগণের ভোগান্তি লাঘব এবং জীবন যাত্রার মান বাড়বে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নেতৃবৃন্দ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ