Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইতিহাসের সবচেয়ে ভয়াবহ তাপদাহে পুড়ছে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

চীনে গত দুইমাস ধরে তীব্র তাপদাহ চলছে। ফলে দেশটির প্রায় অর্ধেক অঞ্চলে খরা দেখা দিয়েছে। একজন আবহাওয়া বিশেষজ্ঞ বলেছেন, এটি বিশ্বের সবচেয়ে চরম তাপপ্রবাহের একটি নতুন রেকর্ড। ১৯৬১ সাল থেকে চীন জাতীয় আবহাওয়ার রেকর্ড রেখেছে এবং তারপর থেকেই দক্ষিণ চীনে এই গ্রীষ্মের তাপপ্রবাহ দীর্ঘতম সময় ধরে চলছে বলে রেকর্ড করা হয়েছে। গত বৃহস্পতিবার এজেন্স ফ্রান্স-প্রেস রিপোর্ট করেছে।

আবহাওয়া বিশেষজ্ঞ এবং আবহাওয়ার ইতিহাসবিদ ম্যাক্সিমিলিয়ানো হেরেরা বিশ্বাস করেন যে, যখন সমস্ত কারণ বিবেচনা করা হয়, এটি যে কোনও জায়গায় রেকর্ড করা সবচেয়ে তীব্র তাপপ্রবাহ। ‘এটি একই সময়ে অবিশ্বাস্যভাবে একটি বিশাল অঞ্চলে সর্বাধিক সময়ের সাথে তাপদাহের সবচেয়ে চরম তীব্রতাকে একত্রিত করে,’ হেরেরা গত মঙ্গলবার নিউ সায়েন্টিস্টকে বলেছেন, ‘বিশ্ব আবহাওয়া ইতিহাসে এমন কিছুই নেই যা চীনে যা ঘটছে তার সাথে ন্যূনতম তুলনীয়।’ চীনের দক্ষিণ-পশ্চিমে সিচুয়ান প্রদেশ থেকে পূর্ব উপকূলে জিয়াংসু পর্যন্ত তাপমাত্রা নিয়মিতভাবে ১০৪ ডিগ্রি ফারেনহাইট (৪০ ডিগ্রি সেলসিয়াস) অতিক্রম করেছে। দ্য নিউ ইয়র্ক টাইমস আগস্ট মাসের শুরুতে রিপোর্ট করেছে। অন্তত একদিনে চংকিং পৌরসভার তাপমাত্রা ১১৩ ডিগ্রিতে (৪৫ ডিগ্রি সেলসিয়াস) পৌঁছেছে।

তীব্র খরায় নদী, হ্রদ এবং অন্যান্য জলাশয়গুলো শুকিয়ে গেছে। জলবিদ্যুৎ উৎপাদনকারী জলাধারগুলোসহ যা সিচুয়ান তার বেশিরভাগ বিদ্যুতের জন্য নির্ভর করে। এই খবর সিএনএন জানিয়েছে। ফলস্বরূপ, ৮ কোটি জনসংখ্যার প্রদেশটি ব্যাপক বিদ্যুৎ বিচ্ছিন্নতার সম্মুখীন হয়েছে। কারখানা বন্ধ হয়ে গেছে, গণপরিবহন অন্ধকারে চলছে এবং কৃষকরা ফসলের ধ্বংসাত্মক ক্ষতি দেখছে। ইতোমধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রও তীব্র খরা পরিস্থিতির সম্মুখীন হচ্ছে। গবেষকরা যেটিকে অন্তত গত ১ হাজার ২০০ বছরের মধ্যে সবচেয়ে শুষ্কতম তাপদাহ বলে মনে করেন।
বিজ্ঞানীরা বছরের পর বছর ধরে সতর্ক করে এসেছেন যে, মানব সৃষ্ট আবহাওয়া পরিবর্তন চরম তাপ এবং খরাসহ বিশ্বজুড়ে বিপর্যয়কর আবহাওয়ার জন্য দায়ী। ‘আমরা একটি দীর্ঘমেয়াদী, অনস্বীকার্য প্রবণতা দেখছি,’ আবহাওয়া বিজ্ঞানী অ্যাস্ট্রিড ক্যাল্ডাস গত বছর হাফপোস্টকে বলেছিলেন, ‘ভাবুন যদি উষ্ণতা অব্যাহত থাকে, আমাদের ভবিষ্যত কি হবে।’ সূত্র : হাফপোস্ট।



 

Show all comments
  • Shahjahan Bikram ২৯ আগস্ট, ২০২২, ৭:২৯ এএম says : 0
    · আগামী বছর আরও বেশি হবে বিশ্বে তাপদাহের পরিমান।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ