Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

নতুন স্নায়ুযুদ্ধ নিয়ে বিশ্বকে হুঁশিয়ারি চীনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০২২, ৫:৪৯ পিএম | আপডেট : ৬:৩৫ পিএম, ২৫ আগস্ট, ২০২২

গতকাল (বুধবার) জাতিসংঘে নিযুক্ত চীনের স্থায়ী প্রতিনিধি জাং চুন নিরাপত্তা পরিষদে ইউক্রেন-বিষয়ক এক মুক্ত আলোচনায় ভাষণ দেয়ার সময় বিশ্বকে ‘নতুন স্নয়ুযুদ্ধে’র দিকে ধাবিত না-হওয়ার আহ্বান জানান।

তিনি বলেন, ইউক্রেন সংকট এবং সম্প্রতি বিশ্বের বেশ কিছু উদ্বেগজনক ব্যাপারে প্রতিফলিত হয়েছে, ঐক্য ও সহযোগিতায় চ্যালেঞ্জ মোকাবিলার যুগে বিচ্ছিন্নতা ও বৈরিতার অপচেষ্টা সম্পর্কে সজাগ থেকে বিশ্বের কৌশলগত স্থিতিশীলতা রক্ষা করতে হবে।

তিনি আরও বলেন, মানবজাতি হচ্ছে একটি অবিচ্ছেদ্য নিরাপত্তা কমিউনিটি। তাই অভিন্ন নিরাপত্তা বাস্তবায়ন করা বিভিন্ন দেশের অভিন্ন স্বার্থের সঙ্গে সংগতিপূর্ণ। একবিংশ শতাব্দীতে স্নায়ুযুদ্ধের ধারণা ও জিরোসাম নীতি অপ্রচলিত।

সামরিক শক্তি প্রয়োগ এবং নিরঙ্কুশ নিরাপত্তা অবলম্বন করা শুধু পরিস্থিতির অবনতি ঘটাবে এবং তা কোন পক্ষের স্বার্থের সঙ্গে সংগতিপূর্ণ নয়, যোগ করেন জাং চুন। সূত্র: গ্লোবাল টাইমস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ