Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিলেট হয়ে আসাম থেকে জ্বালানি যাচ্ছে ত্রিপুরায়

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০২২, ৪:৩৬ পিএম

সিলেট ও মৌলভীবাজারের সড়ক ব্যবহার করে আসাম থেকে মেঘালয় হয়ে ত্রিপুরায় জ্বালানি তেল ও তরল পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) নিতে শুরু করেছে ভারত। আজ বৃহস্পতিবার (২৫ আগস্ট) সকালে তামাবিল স্থলবন্দর দিয়ে ১০টি পেট্টোলিয়াম বাহী যান কার্যক্রম শেষ করে একত্রে একটি কনভয় নিয়ে ত্রিপুরার পথে রওয়ানা দেয়। এই বছর ভারী বর্ষণে উত্তর-পূর্ব ভারতে রাস্তার অবকাঠামোগত ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ফলে আসামের মধ্য দিয়ে পেট্রোলিয়াম পণ্য সরবরাহে ব্যাঘাত ঘটছে। এতে ভারতের উত্তর-পূর্ব রাজ্য ত্রিপুরা, দক্ষিণ আসাম এবং মিজোরামে পেট্রোলিয়াম পণ্য সরবরাহ অব্যাহত রাখার জন্য একটি জরুরি বিকল্প পথের প্রয়োজন হয়।

এ বিষয়ে গত ৩ আগস্ট বাংলাদেশ সরকারের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সঙ্গে ইন্ডিয়ান ওয়েল করপোরেশন লিমিটেডের (আইওসিএল) একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এর অংশ হিসেবে আজ সকালে ১০ টি পেট্টোলিয়ামবাহী যানবাহন একত্রে একটি কনভয় নিয়ে বাংলাদেশের সিলেট তামাবিল-ফেঞ্চুগঞ্জ-রাজনগর-মৌলভীবাজার-শমসেরনগর-চাতলাপুর পথ দিয়ে রওয়ানা দেয় ত্রিপুরার কৈলাস্বরে।

তামাবিল শুল্ক স্টেশন কর্তৃপক্ষ জানায়, পেট্রোলিয়াম বা তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) বহনকারী ট্যাংকারগুলো বাংলাদেশের ভুখন্ড ব্যবহারের জন্য ভারতীয় কর্তৃপক্ষ আইওসিএল প্রশাসনিক মাশুল, চার্জ, স্থানীয় টোল এবং স্থানীয় ভূখন্ড ও সড়ক ব্যবহারের ফি সহ অন্যান্য খরচ বহন করেই দেশের সড়ক ব্যবহার করেছে তারা।

পরীক্ষামূলক ট্রানজিট কার্যক্রম সফলভাবে সম্পন্ন হওয়ার মাধ্যমে বন্ধু প্রতীম উভয় দেশের বানিজ্যিক সম্পর্ক যেমন নতুন মাত্রা পারে তেমনি রাজস্বখাত সমৃদ্ধ হবে আমাদেও, বলে মনে করেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। সকালে আনুষ্ঠানিকতায় উপস্থিত ছিলেন, কাস্টমস ও ভ্যাট কর্মকর্তা, ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের কর্মকর্তা ও আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা। এর আগে ২০১৬ সালের সেপ্টেম্বরে ভারী বৃষ্টি ও ভূমিধসে আসাম থেকে ত্রিপুরার রাস্তা (এনএইচ ৪৪) নষ্ট হওয়ায় আসাম থেকে বাংলাদেশ হয়ে ত্রিপুরায় জ্বালানি তেল পাঠিয়েছিল ভারত। সেবার দুই মাসের জন্য জ্বালানি পরিবহনে ভারতকে ভূখন্ড ব্যবহার করতে দিয়েছিল বাংলাদেশ ।

 



 

Show all comments
  • jack ali ২৫ আগস্ট, ২০২২, ৫:০৩ পিএম says : 0
    দেশদ্রোহী সরকার আমাদের দেশটাকে ইন্ডিয়ার কাছে বিনা পয়সায় বিক্রি করে দিয়েছে তারা আমাদের বুকের পথ দিয়ে এখন যাচ্ছে আমাদের নদী গুলো সব বন্ধ করে দিয়েছে কথায় কথায় বর্ডারে আমাদের কে হত্যা করে আমাদেরকে হুমকি দেয় আমাদের দেশটাকে ওরা নিয়ে নিবে অথচ আমাদের দেশে তো অলরেডি ইন্ডিয়ার কাছে চলে গেছে আমাদের নৌবন্দর ও তারা এখন ব্যবহার করবে আল্লাহ আমাদেরকে কোরআন দিয়ে দেশ শাসন করো তাহলে ইন্ডিয়া দাদাগিরি বন্ধ হয়ে যাবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ত্রিপুরা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ