Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

জাপোরোজিয়া প্ল্যান্ট থেকে ইউক্রেনকে বিচ্ছিন্ন করবে রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০২২, ২:৩৫ পিএম

রাশিয়া ইউক্রেনের পাওয়ার গ্রিড থেকে জাপোরোজিয়ে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের সংযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন করার পরিকল্পনা করছে। ইউরোপের বৃহত্তম এ বিদ্যুৎ কেন্দ্র থেকে বিচ্ছিন্ন হলে তা ইউক্রেনের জন্য বিপর্যয়কর হতে পারে।

ইউক্রেনের পারমাণবিক শক্তি সংস্থার প্রধান পেট্রো কোটিন বলেছেন, ‘রাশিয়ান প্রকৌশলীরা অবশিষ্ট বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার জন্য জরুরি পরিকল্পনার ভিত্তিতে একটি নীলনকশা তৈরি করেছেন।’ এ পরিকল্পনার পূর্বশর্ত ছিল সমস্ত লাইনের ভারী ক্ষতি যা জাপোরোজিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রকে ইউক্রেনীয় সিস্টেমের সাথে সংযুক্ত করে,’ কোটিন বলেছিলেন।

এদিকে, মার্কিন গোয়েন্দাদের মতে, ইউক্রেনের রুশ-অধিকৃত এলাকায় গণভোট আয়োজনের প্রস্তুতি নিচ্ছে মস্কো। বাইডেনের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি বলেছেন, ‘আমাদের কাছে তথ্য রয়েছে যে রাশিয়া খেরসন, জাপোরোজিয়া এবং ডোনেৎস্ক ও লুহানস্ক গণ প্রজাতন্ত্রে এ গণভোট আয়োজনের জন্য প্রস্তুত রয়েছে।’

তিনি বলেন, ‘আমরা আরও জানতে পেরেছি যে, রুশ নেতৃত্ব কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে গণভোটের প্রস্তুতি শুরু করতে, বিশেষ করে খারকিভেও। এবং এই গণভোট কয়েক দিন বা সপ্তাহের মধ্যে শুরু হতে পারে।’ সূত্র: দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ