Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউক্রেনের স্বাধীনতা দিবসে রেলস্টেশনে রকেট হামলা, নিহত ২২

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০২২, ৯:২৭ এএম

ইউক্রেনের ৩১তম স্বাধীনতা দিবস ছিল গতকাল বুধবার। সেই সঙ্গে একইদিনে পূর্ণ হল দেশটিতে রুশ অভিযানের ছয় মাস। স্বাধীনতা দিবসে স্বাধীনভাবে দিনটি উদযাপন করতে পারলোনা কিয়েভ। রুশ হামলার আশঙ্কায় বাতিল করা হয়েছে সকল অনুষ্ঠান।
এদিকে দেশটির ওপর রাশিয়ার সামরিক অভিযান শুরুর ঠিক ছয় মাসের মাথায় বুধবার ইউক্রেনের একটি রেল স্টেশনে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ২২ ব্যক্তি নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন।
কিয়েভ জানায়, ইউক্রেনের ছোট্ট শহর চাপলিনে ওই ক্ষেপণাস্ত্র হামলার ফলে একটি গাড়িতে আগুন ধরে যায় এবং এটির পাঁচ আরোহীর সবাই নিহত হন।
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি নিউ ইয়র্কে বুধবার রাতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকে ওই হামলা ও হতাহতের খবর নিশ্চিত করেছেন। তবে জেলেনস্কির দাবির ব্যপারে রাশিয়া এখনও কোনো মন্তব্য করেনি।
এর আগে, রাশিয়া ইউক্রেনের বেসামরিক অবস্থানে হামলা চালানোর অভিযোগ প্রত্যাখ্যান করেছে। গত এপ্রিল মাসে ইউক্রেনের আরেকটি ট্রেন স্টেশনে এক ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ৫০ যাত্রী নিহত হয়। রাশিয়া ওই হামলায় নিজের জড়িত থাকার অভিযোগ প্রত্যাখ্যান করেছিল।
উল্লেখ্য, চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। দু'দেশের সংঘাতের নেপথ্যে মূল কারণ হিসেবে ধরা হয়েছিল পশ্চিমা সামরিক জোট ন্যাটো। ইউক্রেন চেয়েছিল ন্যাটোর গোষ্ঠীভুক্ত হওয়ার। আর যুক্তরাষ্ট্রের সঙ্গে একই গোষ্ঠীতে প্রতিবেশী ইউক্রেনকে দেখতে নারাজ পুতিন প্রশাসন। ফলে এক কথায় শাস্তি দিতেই প্রতিবেশি ইউক্রেনের উপর শুরু হলো রুশ হামলা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ