Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইংল্যান্ডের পাকিস্তান সফর

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

অনেক নাটকীয়তার পর বহু কাঠ-খর পুড়িয়ে পাওয়া এক সফর। যার নামের পাশে জুড়ে গেছে ‘ঐতিহাসিক’ তকমাও। ইংল্যান্ড দলের সেই পাকিস্তান সফরে ৭ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের সূচি প্রকাশিত হয়েছিল আগেই। এবার টেস্ট সিরিজের দিনক্ষণও জানিয়ে দিল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তিন টেস্টের দ্বিতীয়টি হবে মুলতান ক্রিকেট স্টেডিয়ামে, যেখানে গত ১৬ বছরে হয়নি কোনো টেস্ট। ২০০৬ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই মাঠে সবশেষ টেস্ট খেলেছিল পাকিস্তান। ব্যাটসম্যানদের আধিপত্যের ম্যাচটি হয়েছিল ড্র।
দীর্ঘ ১৭ বছর পর পাকিস্তান সফরে যাবে ইংলিশরা। সবশেষ তারা দক্ষিণ এশিয়ার দেশটিতে খেলেছিল ২০০৫ সালে। সেবার তিন টেস্ট ও পাঁচ ওয়ানডের সিরিজে মুখোমুখি হয়েছিল দুই দল। এবারের সফরটি দুই ভাগে করবে ইংলিশরা। আগামী সেপ্টেম্বর-অক্টোবরে খেলবে ৭ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। যার স‚চি আগেই ঘোষণা করা হয়েছে। এরপর টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিতে উড়াল দেবে অস্ট্রেলিয়ায়। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ সিরিজটির প্রথম ম্যাচ শুরু আগামী ১ ডিসেম্বর, রাওয়ালপিন্ডিতে। দ্বিতীয় টেস্ট শুরু ৯ ডিসেম্বর। করাচিতে তৃতীয় ও শেষ টেস্ট শুরু হবে ১৭ ডিসেম্বর। পাকিস্তানে আসার আগে ইংল্যান্ডের টেস্ট দল ১৮ নভেম্বর থেকে থাকবে আবু ধাবিতে। সেখানে ইংল্যান্ড লায়ন্সের বিপক্ষে একটি তিন দিনের ম্যাচ খেলবে তারা। ম্যাচটি শুরু ২৩ নভেম্বর।
এই প্রথম ইংল্যান্ড রাওয়ালপিন্ডিতে একটি টেস্ট খেলবে, যেখানে এর আগে ১২টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে যেখানে স্বাগতিক দল জিতেছে পাঁচটি ম্যাচে এবং তিনটি ম্যাচে হেরেছে। ২০০৫ সালে ইংল্যান্ড যখন শেষবার পাকিস্তান সফর করেছিল, তখন ইংলিশরা মুলতান টেস্টে ২২ রানে হেরেছিল। মুলতানে পাঁচটি টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হয়েছে, যেখানে পাকিস্তান তিনটি জিতেছে এবং একটি ম্যাচে হেরেছে। ২০০০ সালে নাসের হোসেনের দল পাকিস্তানের ৩৪ টেস্টের অপরাজিত রেকর্ড শেষ না হওয়া পর্যন্ত ন্যাশনাল স্টেডিয়ামকে পাকিস্তানের পয়া মাঠ হিসাবে বিবেচনা করা হয়েছিল, তৃতীয় টেস্ট ছয় উইকেটে জিতেছিল। করাচিতে ৪৪ ম্যাচে পাকিস্তানের একমাত্র পরাজয় ছিল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে, যেখানে প্রোটিয়ারা জিতেছিল ২০০৭ টেস্টে ১৬০ রানে। ২৩টি টেস্ট জয়ের সাথে করাচির জাতীয় স্টেডিয়ামটি পাকিস্তানের সবচেয়ে প্রিয় টেস্ট ভেন্যু হিসেবে রয়ে গেছে।
গত বছরের অক্টোবরে ইংল্যান্ড নারী ও পুরুষ ক্রিকেট দলের পাকিস্তান সফরে যাওয়ার কথা ছিল। উভয় দলের খেলার কথা ছিল দুটি করে টি-টোয়েন্টি। কিন্তু তার আগের মাসেই নিরাপত্তা শঙ্কায় শেষ মুহ‚র্তে সিরিজ বাতিল করে পাকিস্তান থেকে দেশে ফিরে যায় নিউ জিল্যান্ড দল। পরে ইংল্যান্ডও তাদের দুই দলকেই পাকিস্তানে না পাঠানোর কথা জানায়। এ নিয়ে তোলপাড় হয়েছিল তখন। পরে ইংল্যান্ড জানিয়েছিল, ২০২২ সালের প‚র্ব নির্ধারিত সিরিজে বাড়তি দুটি টি-টোয়েন্টি খেলবে তারা। পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটি তাই সাত ম্যাচের হতে যাচ্ছে। করাচির ন্যাশনাল স্টেডিয়ামে আগামী ২০, ২২, ২৩ ও ২৫ সেপ্টেম্বর হবে প্রথম চার ম্যাচ। ২৮, ৩০ সেপ্টেম্বর ও ২ অক্টোবর পরের তিন ম্যাচ হবে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে।
এমন একটি সিরিজের জন্য তীর্থের কাকের মতো অপেক্ষায় পাকিস্তানী ক্রিকেটপ্রেমীরা জানিয়ে পিসিবির জিরেক্টর জাকির খান বলেন, ‘আমরা আনন্দিত যে পাকিস্তান এবং ইংল্যান্ডের টেস্ট প্রতিদ্ব›িদ্বতা শুরু হচ্ছে, যা ঐতিহাসিকভাবে সম্পর্কিত। দু’দলের ক্রিকেটীয় লড়াই ডিসেম্বরে আমাদের হোম ভেন্যুতে ফিরে আসবে। আমি আত্মবিশ্বাসী যে এই সিরিজটি বিশ্বব্যাপী ক্রিকেট ভক্তদের প্রত্যাশা প‚রণ করবে যারা প্রতিযোগিতাম‚লক এবং রোমাঞ্চকর ম্যাচ দেখতে এবং উপভোগ করতে চায়। পাকিস্তান ক্রিকেট ভক্তরা প্রায় ১৭ বছর ধরে ইংল্যান্ডের অভিজাত খেলোয়াড়দের নৈপ‚ন্য দেখার জন্য অপেক্ষা করছে। এবং যদিও তারা এইচ বি এল পাকিস্তান সুপার লিগের সা¤প্রতিক সংস্করণে তাদের অনেকেরই খেলা সরাসরি উপভোগ করেছে, জাতি বনাম জাতি টেস্ট ক্রিকেট হল সেই শীর্ষস্থান যেখানে আন্তর্জাতিক তারকা এবং সেরাদের জন্ম হয়।’
জাকির খানের মুখের কথা কেড়ে নিয়ে সফরটি সম্পর্কে সেই একই সুরে বললেন ইসিবি অন্তর্বতী প্রধান নির্বাহী কর্মকর্তা ক্লেয়ার কনরও, ‘২০০৫ সালের পর প্রথমবারের মতো পাকিস্তানে আমাদের ছেলেদের টেস্ট দলের প্রত্যাবর্তন একটি ঐতিহাসিক উপলক্ষ হবে। এতদিন পর পাকিস্তানের আবেগপ্রবণ ক্রিকেটপ্রেমীদের সামনে টেস্ট খেলার সুযোগে আমরা রোমাঞ্চিত। সফরটি সাফল্যমÐিত করতে আমরা সা¤প্রতিক মাসগুলিতে পিসিবির সাথে ঘনিষ্ঠভাবে কাজ করছি এবং তারা যা করেছে তার জন্য তাদের কাছে কৃতজ্ঞ।’
সিরিজে তিনটি টেস্টই আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০২১-২৩ এর জন্য গণনা করা হবে। র‌্যাঙ্কিংয়ে ৪ নম্বরে থাকা ইংল্যান্ড বর্তমানে টেস্ট চ্যাম্পিয়নশিপের টেবিলে সপ্তম স্থানে রয়েছে, যেখানে র‌্যাঙ্কিংয়ে ষষ্ঠ স্থানে থাকা পাকিস্তান রয়েছে পঞ্চম স্থানে।

টেস্ট সূচি
তারিখ ম্যাচ ভেন্যু
১-৫ ডিসেম্বর ১ম টেস্ট রাওয়ালপিন্ডি
৯-১৩ ডিসেম্বর ২য় টেস্ট মুলতান
১৭-২১ ডিসেম্বর ৩য় টেস্ট করাচি

টি-টোয়েন্টি সূচি
তারিখ ম্যাচ ভেন্যু
২০ সেপ্টেম্বর ১ম টি-টোয়েন্টি করাচি
২২ সেপ্টেম্বর ২য় টি-টোয়েন্টি করাচি
২৩ সেপ্টেম্বর ৩য় টি-টোয়েন্টি করাচি
২৫ সেপ্টেম্বর ৪র্থ টি-টোয়েন্টি করাচি
২৮ সেপ্টেম্বর ৫ম টি-টোয়েন্টি লাহোর
৩০ সেপ্টেম্বর ৬ষ্ঠ টি-টোয়েন্টি লাহোর
২ অক্টোবর ৭ম টি-টোয়েন্টি লাহোর

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইংল্যান্ড


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ