Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্লপের কৌশলেই লিভারপুলকে ধরাশায়ী করল ম্যানইউ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

বিগত ১০০ বছরের মধ্যে একমাত্র ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ হিসেবে প্রথম দুই ম্যাচ হারের মুখ দেখেন ডাচ এরিক টেন হাগ। পরশু রাতে চিরপ্রতিদ্বন্দী লিভারপুলের ম্যাচের আগে তাই ফুটবলপ্রেমীরা মনে মনে এঁকে নিয়েছিলেন রেড ডেভিলদের অসাহায় পরাজয়ের চিত্র। তবে ফুটবল বিশ্বকে তাক লাগিয়ে দিয়ে ২০১৮ সালের মার্চের পর লিভারপুলের বিপক্ষে জয়ের মুখ দেখল ম্যানইউ। তাও আবার অধিনায়ক হ্যারি ম্যাগুয়ের ও দলটির ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় ক্রিশ্চিয়ানো রোনালদোকে প্রথম একাদশের বাইরে রেখে। ওল্ড ট্রাফর্ডে এদিন ২-১ ব্যবধানে ম্যাচ জেতে ব্রæনো-রাশফোর্ডরা। তবে রোনালদোকে ৮৫ মিনিট পর্যন্ত বেঞ্চে রাখায়, ম্যাচ শেষে প্রশ্নের বাণে জর্জরিত হতে হয় টেন হাগকে। তিনি অবশ্য দাবি করেছেন এটি একটি ট্যাকটিকাল সিধান্তই ছিল কেবল। ম্যাচ শুরুর আগে মাঠে দর্শকদের সামনে আসেন ম্যানচেস্টার ইউনাইটেডের নতুন সাইনিং কাসেমিরো। মাঠে নেমে তিনি দলটির কিংবদন্তী মিডফিল্ডার রই কিনকে জড়িয়ে ধরেন। ধারণা করা হয় বিংশ শতাব্দীর ইপিএলের সেরা ডিফেন্সিভ মিডফিল্ডার হচ্ছেন কিন। কাসেমিরো সেই জুতায় পা রাখতে পারেন কিনা এখন সেটাই দেখার অপেক্ষায় আছেন ক্লাবটির সমর্থকরা।
টেন হাগ ম্যাচ শেষে রোনালদোকে একাদশের বাহিরে রাখা প্রসঙ্গে বলেন,’ ‘আমাকেই সিদ্ধান্তটা নিতে হয়। ৫০-৬০টি ম্যাচ খেলতে হবে, ম্যাচ ধরে ধরে আমরা দেখব কোন দল গড়া যায়। হ্যারি ম্যাগুয়ার ও রোনালদো অসাধারণ খেলোয়াড়। সামনের দিনগুলোতে তাদের ভ‚মিকা রাখার জায়গা থাকবে। রোনালদো কি টেন হাগের স্টাইলের সঙ্গে মানিয়ে নিতে পারবেন নিজেকে? এমন প্রশ্নের উত্তরে ডাচ ম্যানেজার বলেন, ‘আমার মনে হয় পারবে। পুর্বে সে অনেক কোচের অধীনই খেলেছে এবং বিভিন্ন ধরনের খেলার কৌশলের সঙ্গে মানিয়েও নিয়েছে। পারফর্ম তো সে সব সময়ই করছে, আমার অধীনে কেন পারবে না?’
কাসেমিরো আসাতে আবারও পুর্নমিলন হচ্ছে রোনালদোর সাথে। এই ব্যাপারে ব্রাজিলিয়ান মিডফিল্ডার বলেন, ‘ক্রিস্তিয়ানোর সঙ্গে আমার কথা হয়নি এখনও। তবে তার সঙ্গে আবার খেলতে চাই আমি। সে অবিশ্বাস্য, রোমাঞ্চ নিয়ে তার সঙ্গে কাজ করার অপেক্ষায় আছি। আশা করি সে থেকে যাবে (ইউনাইটেডে), বিশ্বের সেরাদের একজন সে।” ৫ বারের চ্যামিয়ন্স লিগ জয়ী এই মিডফিল্ডার আরও বলেন,’ ম্যানচেস্টার ইউনাইটেডে ও প্রিমিয়ার লিগে নতুন শুরুর চ্যালেঞ্জ নিয়ে আমি রোমাঞ্চিত।’
সিরি ‘আ’তে টানা দ্বিতীয় ম্যাচ জিতেছে জোসে মোরিনহোর রোমা। কিন্তু এরপর কপালে চিন্তার ভাঁজ তার। এই মোসুমেই মধ্যমাঠের ধার বাড়াতে উইনালদামকে ধারে এনেছিলেন পিএসজি থেকে। কিন্তু অনুশীলনে পা ভেঙ্গে এখন অস্ত্রপাচারে যেতে হবে এই ডাচ মিডফিল্ডারকে। এতে নভেম্বরের কাতার বিশ্বকাপ অনিশ্চিত হয়ে পড়েছে সাবেক চ্যাম্পিয়ন্স লীগ জয়ী খেলোয়াড়ের। এখানেই শেষ না ক্রেমেন্সের বিপক্ষে পরশু রাতে খেলার সময়, বাঁ দিকের শ্লোডার ডিসলোকেটেড হয়ে যায় রোমার নিকোলো যানিলোর। অবশ্য কয়েকটা পরীক্ষার পরে জানা যায় তাকে ছুরি-কাচির নিচে যেতে হবে না। তবে বেশ লম্বা সময়ের জন্য মাঠের বাইরে থাকবেন এই ক্রিয়েটিভ ফুটবলার। সব মিলিয়ে এবার সেরা চারে থেকে মৌসুম শেষ করার লক্ষ্যের প্রথমেই ধাক্কা মোরিনহোর দলের। যদিও পরুশু রাতে ক্রেমনেসের বিপক্ষে ঘরের মাঠ অলিম্পিক স্টেডিয়ামে ১-০ ব্যবধানে ম্যাচ জেতে তারা। এদিন লরেঞ্জো পেলেগ্রেনি, পাওলো দিবালা, টেমি আব্রাহাম প্রথমার্ধেই মিস করলেন গোল করার গোটা পাঁচেক সুযোগ। বিরতির পরেও সেই ধারা বহাল থাকে। তবে ম্যাচের ৬৫ মিনিটে পেলেগ্রিনির কর্নার থেকে ক্রিস স্মলিং জালের ঠিকানে পেলে এগিয়ে যায় রোমা। গোল করেই সতীর্থ উইনালদামের জার্সি উঁচিয়ে ধরে তাকে স্মরণ করেন এই ইংলিশ ডিফেন্ডার। ম্যাচ শেষে সেই প্রসঙ্গে বলেন,’ আমরা সবাই আসলে খুবই ভারাক্রান্ত। এই ৩ পয়েন্ট তাকে (উইনালদাম) উৎসর্গ করলাম। ম্যাচের আগে আমরা সবাই তার সাথে কথা বলেছি। আশ করি সে যত দ্রæত সম্ভব মাঠে ফিরবে।‘ লিগের ২ ম্যাচ শেষে ৬ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয় স্থানে আছে রোমা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ম্যানইউ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ