Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেনে গোপনে অস্ত্র পাঠাতে পারে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২২, ৭:০৫ পিএম

সোমবার পলিটিকোর এক প্রতিবেদনে বলা হয়েছে, ওয়াশিংটনে এ নিয়ে গুজব ছড়িয়ে পড়েছে যে প্রশাসন প্রকাশ্যে যা ঘোষণা করেছে ইউক্রেনকে তার চেয়েও বেশি অস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র। প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন কর্তৃপক্ষ কিয়েভে প্রকাশ্যে কোন অস্ত্র পাঠানোর ঘোষণা দেয় না।

গত শুক্রবার, পেন্টাগনের একজন উচ্চ পদস্থ প্রতিনিধি এক ব্রিফিংয়ে বলেছেন, ‘প্রকাশ্যে ঘোষণা না দিয়েই মার্কিন যুক্তরাষ্ট্র, ইউক্রেনে রাডার বিরোধী ক্ষেপণাস্ত্র প্রেরণ করছে।’ তিনি আরো বলেন, ‘যখন আমরা প্রথমবার হার্ম ক্ষেপণাস্ত্রের প্রাথমিক বিধান ঘোষণা করেছিলাম, তখন যেভাবে এটিকে বৈশিষ্ট্যযুক্ত করেছিলাম তা নির্দিষ্ট ছিল না। আমরা বর্ণনা করেছি যে আমরা একটি পাল্টা রাডার প্রদান করছি।’

পলিটিকো, ইয়াহু নিউজের উদ্ধৃতি দিয়ে জানায়, ‘মার্কিন যুক্তরাষ্ট্র এটিএএমএস নির্দেশিত কৌশলগত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পাঠিয়েয়ে। এটি এখনো স্পষ্ট নয়, তবে যদি সত্য হয় তাহলে এটি প্রশাসন প্রকাশ্যে যা বলেছে তার বিরুদ্ধে যাবে।’ পলিটিকোর উৎসগুলো আরো বলেছে, ‘গত সপ্তাহে কিয়েভকে ঘোষণা করা সামরিক সহায়তার নতুন প্যাকেজে এক্সক্যালিবার গাইডেড আর্টিলারি শেল অন্তর্ভুক্ত রয়েছে। পেন্টাগনের আনুষ্ঠানিক ঘোষণায় তাদের আলাদাভাবে উল্লেখ করা হয়নি। অধিকন্তু, পলিটিকো অফিসিয়াল বিজ্ঞপ্তি পেয়েছে যে মার্কিন প্রশাসন সাম্প্রতিক সহায়তা প্যাকেজ সম্পর্কে কংগ্রেসের কাছে হস্তান্তর করেছে।’

প্রতিবেদন অনুসারে, এই নথিতে উল্লেখ করা হয়েছে যে ইউক্রেনে পাঠানো অস্ত্রগুলি বিজ্ঞপ্তিতে যা বৈশিষ্ট্যযুক্ত রয়েছে তার দ্বারা ‘সীমিত’ নয়। পলিটিকো জানায়, আমরা স্বীকার করি যে এটি সমস্ত জল্পনা। প্রশাসনের কোনো সদস্য নিশ্চিত করেননি বা এমনকি ইঙ্গিতও দেননি যে ইউক্রেনে অস্ত্রের গোপন চালান ছিল। এমনকি যদি থাকে, তবে তারা আমাদের সাথে একটি শ্রেণীবদ্ধ সিদ্ধান্ত ভাগ করে নেবে এমন সম্ভাবনা খুব কমই রয়েছে। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ