Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

পুরুষদের সমকামিতাকে স্বীকৃতি দিতে যাচ্ছে সিঙ্গাপুর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০২২, ৮:১৬ পিএম

সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি হিসিয়েন লুং রোববার বলেছেন যে, তার সরকার দেশের ঔপনিবেশিক যুগের আইনটি বাতিল করবে, যেখানে পুরুষদের মধ্যে যৌনতাকে অপরাধ হিসাবে দেখা হয়। এটি সমকামী অধিকারের সমর্থকদের দ্বারা দীর্ঘকাল ধরে চাওয়া একটি পদক্ষেপ, কিন্তু সেখানে সমকামী বিবাহ বেআইনি হিসাবে অব্যাহত থাকবে।

সমকামী যৌনতাকে অপরাধীকরণের বিরুদ্ধে তার দীর্ঘদিনের বিরোধিতার বিপরীতে লি হিসিয়েন বলেন, তিনি বিশ্বাস করেন যে রক্ষণশীল জাতি পুরুষদের মধ্যে সম্মতিমূলক যৌনতার ধারণা গ্রহণ করতে এবং ধারা ৩৭৭৭ এ নামে পরিচিত আইন প্রত্যাহার করতে ইচ্ছুক। সমকামী অধিকার প্রবক্তারা এটিকে বাতিল করার চেষ্টা করেছিলেন, যুক্তি দিয়ে যে এটি সমকামী পুরুষদের কলঙ্কিত করে এবং বৈষম্যকে প্রচার করে। তবে ব্রিটিশ শাসনামলে ১৯৩৮ সালে প্রণীত এ আইনটি মহিলাদের ক্ষেত্রে প্রযোজ্য নয়।

‘সরকার ৩৭৭এ ধারা বাতিল করবে এবং পুরুষদের মধ্যে যৌনতাকে অপরাধ হিসাবে দেখা হবে না,’ জাতীয় দিবসের র‌্যালি উপলক্ষে টেলিভিশনে দেয়া বার্ষিক বক্তৃতায় লি বলেছিলেন, ‘আমি বিশ্বাস করি এটি করা সঠিক জিনিস এবং এমন কিছু যা সিঙ্গাপুরবাসী গ্রহণ করবে।’ মালয়, ম্যান্ডারিন এবং ইংরেজিতে তার বক্তৃতার সংস্করণ প্রদান করে, প্রধানমন্ত্রী বলেছিলেন যে, তিনি সিঙ্গাপুরের বিবাহের সংজ্ঞা রক্ষা করার জন্য একটি সাংবিধানিক সংশোধনের প্রস্তাব করবেন, যা শুধুমাত্র একজন পুরুষ এবং একজন মহিলার মধ্যে বিবাহের স্বীকৃতি দেয়।

তিনি বলেন, ‘আমরা পরিবার এবং বিবাহের বিষয়ে আমাদের নীতিগুলি অপরিবর্তিত রাখব এবং আমাদের সমাজের প্রচলিত রীতিনীতি এবং সামাজিক মূল্যবোধ বজায় রাখব।’ তিনি বিষয়টিকে যত্ন সহকারে পরিচালনা করছেন বলে জানান এবং তিনি তার প্রস্তাবটিকে প্রতিযোগী স্বার্থের মধ্যে একটি আপস হিসাবে চিত্রিত করেছেন।

‘প্রতিটি গোষ্ঠীকে অবশ্যই মেনে নিতে হবে যে, তারা যা চায় তার সবই পেতে পারে না কারণ এটি কেবল সম্ভব নয়,’ তিনি বলেছিলেন, ‘এবং আমাদের অবশ্যই পারস্পরিক শ্রদ্ধা এবং বিশ্বাস বজায় রাখতে হবে যা আমরা বছরের পর বছর ধরে কঠোর পরিশ্রমের সাথে গড়ে তুলেছি এবং এক মানুষ হিসাবে ঐক্যবদ্ধ থাকতে হবে।’ সূত্র: নিউইয়র্ক টাইমস।

 



 

Show all comments
  • jack ali ২১ আগস্ট, ২০২২, ১০:১১ পিএম says : 0
    May Allah destroy them as He did to Nations of Lut. Ameen
    Total Reply(0) Reply
  • সোহেল ২২ আগস্ট, ২০২২, ১০:২৬ এএম says : 0
    আমি মনে করি এটা একটা অযৌতিক বিষয়
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিঙ্গাপুর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ