Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দাম্ভিকতা ক্ষমতা আল্লাহর কাছে ঠুনকো বালুকণা ছাড়া কিছুই না, খুৎবা পূর্ব বয়ান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২২, ৬:৩৩ পিএম | আপডেট : ৪:০৬ পিএম, ২০ আগস্ট, ২০২২

দাম্ভিকতা, ক্ষমতা, পেশি ও মস্তিস্কশক্তি, সামরিক ও পারমানবিক শক্তি আল্লাহর আযাবের কাছে ঠুনকো বালুকণা ছাড়া কিছুই না। আমরা যা নিয়ে গর্ব-অহংকার করছি তা তো কেবল আল্লাহর অনুগ্রহ ব্যতীত কিছুই নয়। যুগে যুগে ফেরাউন, নমরুদ, হামান, সাদ্দাদের মত অসংখ্য ক্ষমতাধর ব্যক্তি এসেছিলো আজ কোথায় তাদের দাম্ভিকতা, কোথায় তাদের রাজত্ব, সবকিছু বিলিন হয়েগেছে, কেউই স্থায়ী হতে পারেনি। শ্রেষ্ঠত্ব ও বড়ত্বের প্রতিযোগীতা না করে নিজেকে গুনাহ্ থেকে মুক্তরাখা ও আল্লাহর নৈকট্য অর্জনের প্রতিযোগীতা করাই শ্রেয়। বিশ্বব্যাপী সঙ্কট, মহামারী, দুর্যোগের ব্যাপারে সতর্ক করতে গিয়ে আজ জুম্মার বয়ানে খতিব পবিত্র কোরআনের এ আয়াত তুলে ধরেন।

হে নবী আপনি বলুন! ইয়া আল্লাহ তুমিই সার্বভৌম শক্তির অধিকারী। তুমি যাকে ইচ্ছা রাজ্য দান কর এবং যার কাছ থেকে ইচ্ছা রাজ্য ছিনিয়ে নাও এবং যাকে ইচ্ছা সম্মান দান কর আর যাকে ইচ্ছা অপমানে পতিত কর। তোমারই হাতে রয়েছে যাবতীয় কল্যাণ। নিশ্চয়ই তুমি সর্ব বিষয়ে ক্ষমতাশীল। তুমি রাতকে দিনের ভেতরে প্রবেশ করাও এবং দিনকে রাতের ভেতরে প্রবেশ করিয়ে দাও। আর তুমিই জীবিতকে মৃতের ভেতর থেকে বের করে আন এবং মৃতকে জীবিতের ভেতর থেকে বের কর। আর তুমিই যাকে ইচ্ছা বেহিসাবে রিযিক দান কর (সূরা আল-ইমরান, আয়াত-২৬ ও ২৭)।
রাজধানীর মহাখালিস্থ মসজিদে গাউছুল আজমের খতিব মুফতী মাওলানা মাহবুবুর রহমান বলেন, শ্রেষ্ঠত্ব ও বড়ত্বের প্রতিযোগীতা না করে নিজেকে গুনাহ্ থেকে মুক্তরাখা ও আল্লাহর নৈকট্য অর্জনের প্রতিযোগীতা করাই শ্রেয়। আমাদের দেশসহ বিশ্বের প্রত্যেকটি রাষ্ট্র বর্তমানে কঠিন সময় অতিক্রান্ত করছে। পশ্চিমা দেশগুলোর দিকে তাঁকালে দেখবেন কোথাও কোথাও পানির ব্যাপক সঙ্কট দেখা দিয়েছে, নদী, হ্রদ শুকিয়ে যাচ্ছে। আমেরিকার দক্ষিণ-পশ্চিম অঞ্চলের পানির উৎস কলোরাডো নদীর পানি ক্রমান্বয়ে হ্রাস পাচ্ছে। শক্তিধর এই রাষ্ট্র আল্লাহর অনুগ্রহ ব্যতীত নদীর এক ফোঁটা পানিও বৃদ্ধি করতে পারবে না। ইউরোপের দিকে লক্ষ্য করলে দেখবেন সেখানে বন্যা, দাবানল, অতিরিক্ত তাপদাহে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে, যা থেকে আল্লাহর সাহায্য ছাড়া কখনই তাঁরা মুক্তি পাবে না। এরই মাঝে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে খনিজ সম্পদ আয়ত্বকরণের জন্য যুদ্ধ, বিশ্লেষকগণ আশঙ্কা করছেন এ যুদ্ধ বিশ্বযুদ্ধে রূপ নিতে পারে। ইসরাইল চাচ্ছে সমগ্র বিশ্বে নিজেদের ক্ষমতার প্রভাব বিস্তার করতে। বিশ্বব্যাপী অর্থনীতে ব্যাপক ধস নেমেছ, মুদ্রা ক্রয়ক্ষমতা আজ নি¤œমুখী যা আরো পতন হতে পারে। মূল্যস্ফীতি আঁকাশচুম্বি। শ্রীলংকার মত সয়ংসম্পূর্ণ রাষ্ট্র কিভাবে চুড়া থেকে ধসে পড়েছে তা আমরা দেখেছি। এসবই মহান রাব্বুল আলামীনে অসন্তুষ্টির বহিঃপ্রকাশ।
খতিব সাহেব পবিত্র কোরআনের উদ্বৃতি দিতে গিয়ে বলেন, আল্লাহ উদাহরণ দিচ্ছেন এক নিরাপদ ও নিশ্চিন্ত জনপদের। যেখানে সর্বদিক থেকে প্রচুর রিযিক আসতো। অতপর তারা আল্লাহর নেয়ামতের অস্বীকার করলো। ফলে কৃতকর্মের জন্য আল্লাহ তাদেরকে ভোগ করালেন ক্ষুধা ও ভীতি (সূরা আন-নাহল, আয়াত-১১২)।
যুগে যুগে ফেরাউন, নমরুদ, হামান, সাদ্দাদের মত অসংখ্য ক্ষমতাধর ব্যক্তি এসেছিলো আজ কোথায় তাদের দাম্ভিকতা, কোথায় তাদের রাজত্ব, সবকিছু বিলিন হয়েগেছে, কেউই স্থায়ী হতে পারেনি। আল্লাহ মানুষকে ক্ষমতা ও শক্তি দিয়ে পরীক্ষা করেন, কেবল তারাই উর্ত্তীণ হয় যারা শুকরিয়া আদায় করে নিজেকে আল্লাহর গোলাম ও তাঁর সৃষ্টির খাদেম ভাবেন। পৃথিবীর শ্রেষ্ঠ নিয়ামত হলো শান্তি, যা বিলিনের পথে। এজন্য আমরা নিজেরাই দায়ী। আমরা সঠিকভাবে আল্লাহর সন্তুষ্টি আদায় করতে পারিনি, আমরা নিজেদের গুনাহ্ থেকে হেফাজত করতে পারিনি। আমরা দুনিয়ার ক্ষমতা, অর্থ, প্রভাব-প্রতিপত্তির লোভে বিভোর থেকে আখিরাতকে ভুলে গিয়েছি। সর্বপরি আমরা আল্লাহর নৈকট্য অর্জনে ব্যর্থ বিধায় আজ আমাদের উপর এত গজব ও আজাব। আমরা ভুলে গিয়েছি ভূমন্ডল-নভমন্ডেলের ক্ষমতা ও রাজত্বের দাবীদার একমাত্র মহান আল্লাহ রাব্বুল আলামীন।
পবিত্র কোরআনে আল্লাহ রাব্বুল আলামীন ইরশাদ করেন হে নবী আপনি বলে দিন, হে বান্দারা! নিজেদের উপর বাড়াবাড়ি করে আল্লাহর রহমত থেকে নিরাশ হয়ো না। আল্লাহ তো সব গুনাহ মাফ করে দেন। নিশ্চয়ই তিনি পরম ক্ষমাশীল অসীম দয়ালু। আযাব আসার আগেই রবমুখী হও এবং ইসলাম গ্রহণ করো। তার পরে কিন্তু তোমাদের সাহায্য করা হবে না। অতর্কিত ও অজ্ঞাতসারে আযাব আসার আগেই তোমাদের প্রতি রবের অবতীর্ণ উত্তম বিষয় কোরআনের বিধানসমূহ অনুসরণ করো। পরে কাউকে বলতে না হয় যে, আল্লাহর প্রতি কর্তব্যে অবহেলার কারণে আমার আফসোস! আর আমি তো ঠাট্টাকারী ছিলাম না। অথবা কেউ না বলে আল্লাহ হেদায়েত করলে আমি অবশ্যই মুত্তাকী হতাম। অথবা কেউ আযাব দেখার সময় না বলে, আমি আরেকবার পৃথিবীতে ফিরে নেককার হতে পারতাম (সূরা জুমার, আয়াত- ৫৩ থেকে ৫৮)।
খতিব সাহেব সকলকে নিজ নিজ গুনাহের জন্য অনুতপ্ত হয়ে আল্লাহর দরবারে ক্ষমা প্রার্থনার আহ্বান জানিয়ে বলেন, সময় থাকতে আমাদের আল্লাহর নিকট প্রত্যাবর্তন করা উচিৎ। দাম্ভিকতা, ক্ষমতা, পেশি ও মস্তিস্কশক্তি, সামরিক ও পারমানবিক শক্তি আল্লাহর আযাবের কাছে ঠুনকো বালুকণা ছাড়া কিছুই না। আমরা যা নিয়ে গর্ব-অহংকার করছি তা তো কেবল আল্লাহর অনুগ্রহ ব্যতীত কিছুই নয়। তিনি চাইলে যেকোন মুহুর্তে আমাদের সকল কিছু কেড়েনিতে সক্ষম। মুহুর্তের মধ্যে আমাদের পাহাড়সম জনপ্রিয়তা ধুলিসাৎ করে দিতে পারেন তিনি। আবার তিনিই পারেন অশান্ত এ পৃথিবীকে নিমেশেই শান্ত করে দিতে। তাই আসুন আমরা আযাব ও গযব থেতে নিজেদের হেফাজতের নিমিত্বে আল্লাহর কাছে পানাহ্ চাই। এমন বালা-মুছিবত থেকে রক্ষা পাওয়ার জন্য রাসূল (সা.) বলতেন- হে আল্লাহ! আপনার নেয়ামত হ্রাস করণ থেকে আমি পানাহ্ চাই, শান্তি বিনষ্ট হওয়া থেকে এবং হঠাৎ আক্রমন প্রতিশোধ ও সকল অসন্তুষ্টি হতে আপনার নিকট আশ্রয় প্রার্থনা করছি (মুসলিম শরীফ)। রাসূল (স.) আরো বলতেন, হে আল্লাহ! আমি বালা-মুসিবতের তীব্রতা, দুর্ভাগ্যে পতিত হওয়া, ভাগ্যের অশুভ পরিণতি এবং দুশমনের আনন্দিত হওয়া থেকে বেঁচে থাকার আশ্রয় প্রার্থনা করছি (বুখারী শরীফ)।
সবশেষে খতিব সাহেব উপস্থিত ধর্মপ্রাণ মুসল্লিদের নিয়ে আসন্ন সকল দৃশ্যমান ও অদৃশ্য বালা-মুসিবত, আযাব-গযব থেকে দেশ ও জাতি যাতে মুক্ত থাকতে পারে, বিশেষ করে সমগ্র বিশ্বের অস্থিরতাকে দূরীভুত করে সকলে যাতে শান্তিতে বসবাস করতে পারে সেজন্য আল্লাহর দরবারে দোয়া করেন।



 

Show all comments
  • জায়নুল ২০ আগস্ট, ২০২২, ৯:১২ পিএম says : 0
    খুৎবার আলোচনা চমৎকার, বহুল প্রচারিত দৈনিক জাতীয় পত্রিকা প্রকাশ করায় কর্তৃপক্ষকে ধন্যবাদ।
    Total Reply(0) Reply
  • Romana ২০ আগস্ট, ২০২২, ৬:৩৫ পিএম says : 0
    এই খতবা অন্যান্য মসজিদেও দেয়া হরে ভালো হবে।
    Total Reply(0) Reply
  • কামাল ২০ আগস্ট, ২০২২, ৫:৫৩ পিএম says : 0
    বর্তমান যুগ ও জমানার জন্য শিক্ষামূলক অনেক কিছু রয়েছে এই থুতবা।
    Total Reply(0) Reply
  • আমান ২০ আগস্ট, ২০২২, ৫:৩৩ পিএম says : 0
    যুগে যুগে ফেরাউন, নমরুদ, হামান, সাদ্দাদের মত অসংখ্য ক্ষমতাধর ব্যক্তি এসেছিলো আজ কোথায় তাদের দাম্ভিকতা, কোথায় তাদের রাজত্ব, সবকিছু বিলিন হয়েগেছে, কেউই স্থায়ী হতে পারেনি
    Total Reply(0) Reply
  • আমান ২০ আগস্ট, ২০২২, ৫:৩৪ পিএম says : 0
    দাম্ভিকতা, ক্ষমতা, পেশি ও মস্তিস্কশক্তি, সামরিক ও পারমানবিক শক্তি আল্লাহর আযাবের কাছে ঠুনকো বালুকণা ছাড়া কিছুই না।
    Total Reply(0) Reply
  • ameen ২০ আগস্ট, ২০২২, ৫:৩৭ পিএম says : 0
    একটি অসাধারণ খুতবা
    Total Reply(0) Reply
  • সাকের ২০ আগস্ট, ২০২২, ৫:৩৮ পিএম says : 0
    বাংলাদেশের সকল মসজিদে এ ধরণের খুতবা প্রদান করা উচিত।
    Total Reply(0) Reply
  • আমান ২০ আগস্ট, ২০২২, ৫:৩৮ পিএম says : 0
    দাম্বিকতা ও অহংকার সবচেয়ে বেশি বাঙালিদের।
    Total Reply(0) Reply
  • জিয়া ২০ আগস্ট, ২০২২, ৫:৩৯ পিএম says : 0
    ইসলামী জ্ঞানের পাশাপাশি বর্তমান যুগোপোযোগী এ ধরণের বয়ান সকল মসজিদে থাকা উচিত।
    Total Reply(0) Reply
  • রবিউল ২০ আগস্ট, ২০২২, ৫:৪০ পিএম says : 0
    এ ধরণের খুতবা প্রকাশ করার জন্য ইনকিলাব পত্রিকার সম্পাদককে ধন্যবাদ।
    Total Reply(0) Reply
  • শামীম ২০ আগস্ট, ২০২২, ৫:৪১ পিএম says : 0
    বাংলাদেশের আরো কিছু গুরুত্বপূর্ণ মসজিদের খুতবা প্রচার করা যেতে পারে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খুৎবা পূর্ব বয়ান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ