Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

১০ সন্তানের মা হলেই ১৬ লাখ টাকা! সোভিয়েত আইন ফেরালেন পুতিন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২২, ৫:৫৭ পিএম

সোভিয়েত ইউনিয়ন ভাঙার পর ৩১ বছর পার হয়েছে। কিন্তু সেই স্ট্যালিন-বুলগানিন-ক্রেশচেভ আমলের আইনই ফেরাচ্ছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ১০ বা তার বেশি সন্তানের জন্ম দিলে মায়েদের আর্থিক অনুদান দেবে রুশ সরকার। ইউক্রেন যুদ্ধের আবহে এমনটাই ঘোষণা করেছেন তিনি।

দেশের ক্রমহ্রাসমাণ জনসংখ্যা বৃদ্ধির লক্ষ্যেই এই ঘোষণা বলে সরকারিভাবে জানিয়েছে মস্কো। তবে ১০ সন্তানের জন্ম দেয়ার ধকল আদৌ রুশ মায়েরা নিয়ে পারবেন কিনা তা নিয়ে সন্দিহান চিকিৎসকরা। পাশাপাশি এর বিজ্ঞানভিত্তিক যৌক্তিকতা নিয়েও উঠেছে প্রশ্ন। সম্প্রতি রেডিওতে দেয়া একটি সাক্ষাৎকারে প্রেসিডেন্ট পুতিনের এই সিদ্ধান্তের ঢালাও প্রশংসা করেন জেনি ম্যাথার্স।

রাজনীতি ও নিরাপত্তা বিষয়ে বিশেষজ্ঞ হিসেবে রাশিয়ায় বহুল পরিচিত জেনির বক্তব্য ঘিরে ইতিমধ্যেই শোরগোল পড়ে গিয়েছে গোটা ইউরোপে। তার কথায়, “যুদ্ধের আবহে এই ঘোষণার মাধ্যমে রুশ মায়েদের নায়িকাচিত সম্মান দিতে চাইছেন প্রেসিডেন্ট পুতিন। ফেরাতে চাইছেন সোভিয়েত আমলের যৌথ পরিবারের সংস্কৃতি।” ১০ সন্তানের মায়েদের কত টাকা দেবে ক্রেমলিন? অঙ্কটা চমকে ওঠার মতো। ১০ লাখ রুবল। বাংলাদেশী মুদ্রায় যা প্রায় ১৬ লাখ টাকা।

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন আক্রমণ করে রাশিয়া। সূত্রের খবর, গত ৬ মাস ধরে চলা যুদ্ধে মৃত্যু হয়েছে প্রায় ৫০ হাজার রুশ সেনার। এছাড়াও রয়েছে কোভিড মহামারীর আঘাত। গত দু’বছরে এই ভাইরাসের সংক্রমণের জেরে প্রাণ হারিয়েছেন বহু রুশ নাগরিকও। সূত্রের খবর, এই জোড়া আক্রমণের জেরেই দিন দিন কমছে রাশিয়ার জনসংখ্যা। রুশ প্রশাসনের দাবি, বাধ্য হয়েই এই সিদ্ধান্ত নিতে হয়েছে প্রেসিডেন্ট পুতিনকে। তবে ইউক্রেন যুদ্ধে মোট কত জন রুশ সেনার মৃত্যু হয়েছে, তা এখনও সামনে আনেনি ক্রেমলিন। সূত্র: টিওআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুতিন

২৪ ফেব্রুয়ারি, ২০২৩
২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ