Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফোনালাপে ম্যাখোঁর সাথে যে কথা বললেন মোদী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২২, ৬:২৫ পিএম

চীনের সঙ্গে সংঘাতের আবহে কয়েকটি দেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করার চেষ্টা ভারত। আমেরিকার পাশাপাশি সেই তালিকায় রয়েছে ফ্রান্সও। মঙ্গলবার ফরাসি প্রেসিডেন্ট ইমান্যুয়েল ম্যাখোঁর সঙ্গে ফোনে কথা বলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সূত্রের খবর, সেখানে প্রতিরক্ষা ও বেসামরিক পরমাণু শক্তি প্রকল্পের বিষয়ে কথা হয়েছে দুই রাষ্ট্রনায়কের মধ্যে। পাশাপাশি, ফ্রান্সের খরা পরিস্থিতি ও বনাঞ্চলে দাবালনের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী মোদী।

মোদী-ম্যাখোঁ-র মধ্যে ফোনে কথা নিয়ে মঙ্গলবার সরকারির তরফে বিবৃতি দেওয়া হয়। সেখানে বলা হয়েছে, “বহু বছর ধরেই ফ্রান্স ভারতের কৌশলগত সঙ্গী হিসেবে পরিচিত। বর্তমান সময়ে সেই সম্পর্ক আরও মজবুত করার লক্ষ্যে একাধিক পদক্ষেপ করছেন দুই দেশের সরকার। দুই দেশের সম্পর্ককে আরও মজবুত ভিতের উপর দাঁড় করাতে আরও বেশ কিছু প্রকল্পে একসঙ্গে কাজ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।” তবে কোন কোন বিষয়ে দুই দেশ একসঙ্গে কাজ করবে তা অবশ্য মঙ্গলবার সরকারের তরফে স্পষ্ট করা হয়নি।

চীনের বিপক্ষে যেয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে লাগাতার যৌথ সামরিক মহড়া চালাচ্ছে ভারতীয় সেনা। নয়াদিল্লির আপত্তি সত্ত্বেও শ্রীলঙ্কার হাম্বানটোটা বন্দরে নোঙর করেছে চীনের গুপ্তচর জাহাজ ‘ইউয়ান ওয়াং ৫’। এই অবস্থায় ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে প্রধানমন্ত্রী মোদির ফোনে কথপোকথন খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা। তাদের দাবি, নিটক ভবিষ্যতে প্রতিরক্ষা ক্ষেত্রে ফ্রান্সের সঙ্গে বড় কোনও চুক্তি করতে পারে ভারত। সেই চুক্তি পরমাণুশক্তি চালিত সাবমেরিন নিয়ে হতে পারে বলেও মনে করছেন তারা।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং চীন-তাইওয়ান সংঘাতের আবহে ফোনে কথা বলেছেন ভারত ও ফ্রান্সর রাষ্ট্রপ্রধান। সূত্রের খবর, বর্তমান পরিস্থিতে বিশ্ব যে নতুন নতুন চ্যালেঞ্জের মুখে পড়ছে, তা নিয়েও কথা বলেছেন মোদী ও ম্যাখোঁ। রাশিয়া ইউক্রেন যুদ্ধের জেরে বিশ্বে খাদ্য সুরক্ষা নিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন এই দুই রাষ্ট্রনায়ক। সূত্র: টিওআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মোদী

১৬ সেপ্টেম্বর, ২০২২
১৬ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ