Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

এয়ার ইন্ডিয়ার পর এবার ব্যাঙ্ক বিক্রির পথে মোদী সরকার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০২২, ৭:০৬ পিএম

বিমান সংস্থা এয়ার ইন্ডিয়ার পর এবার আইডিবিআই ব্যাঙ্ককে বিক্রি করার প্রস্তুতি নিচ্ছে ভারতের মোদী সরকার। প্রকৃতপক্ষে, কেন্দ্রীয় সরকার বর্তমানে একটি রোড শো অর্থাৎ আইডিবিআই ব্যাঙ্কের অংশীদারিত্ব বিক্রির ওপেন অফারের আয়োজন করছে। সোমবার সংসদে এই তথ্য জানানো হয়।

লোকসভায় একটি লিখিত উত্তরে অর্থ প্রতিমন্ত্রী ভাগবত কারাদ বলেন, আগ্রহ প্রকাশ (EoI) করার আগে বিনিয়োগকারীদের আগ্রহের মূল্যায়ন করার জন্য রোড শো আয়োজন করা হচ্ছে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই) পিটিআই-এর খবর অনুযায়ী, সরকার আগামী মাসের শেষের দিকে আইডিবিআই ব্যাঙ্কে তার অংশীদারিত্ব বিক্রি করার জন্য আগ্রহ প্রকাশের আমন্ত্রণ জানানোর পরিকল্পনা করছে।

এই খবর প্রকাশ হতেই গতকাল আইডিবাই ব্যাঙ্কের শেয়ার ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে ৪.৪৩ শতাংশ বেড়ে ৪৪.৭৫ টাকা হয়েছে। রিপোর্ট অনুযায়ী, বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে সরকার ব্যবস্থাপনা নিয়ন্ত্রণের পাশাপাশি ব্যাঙ্কের প্রায় ২৬% শেয়ার বিক্রির কথা বিবেচনা করতে পারে। পরে সরকার তার পুরো শেয়ার বিক্রির কথা বিবেচনা করবে। অর্থনৈতিক বিষয়ক মন্ত্রিসভা কমিটি গত বছরের মে মাসে আইডিবিআই ব্যাঙ্কে কৌশলগত বিনিয়োগ এবং ব্যবস্থাপনা নিয়ন্ত্রণ হস্তান্তরের জন্য নীতিগত অনুমোদন দিয়েছিল।

সরকার এবং এলআইসি আইডিবিআই ব্যাঙ্কের ৯৪ শতাংশের বেশি ইক্যুইটির মালিক। এলআইসি ৪৯.২৪ শতাংশ শেয়ার এবং সরকার ব্যাঙ্কের ৪৫.৪৮ শতাংশ শেয়ারের মালিক। বর্তমানে ব্যাঙ্কের নন-প্রমোটার শেয়ারহোল্ডিং দাঁড়িয়েছে ৫.২৯ শতাংশ। সূত্র: হিন্দুস্থান টাইমস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ