Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতের প্রতিরক্ষা রপ্তানির লক্ষ্যমাত্রা ৫ বিলিয়ন ডলার : নরেন্দ্র মোদী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২২, ৮:১০ পিএম

ভারতের প্রতিরক্ষা রপ্তানির লক্ষ্যমাত্রা ৫ বিলিয়ন মার্কিন ডলার ঠিক করা হয়েছে বলে জানান দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গত পাঁচ বছরে ভারতের প্রতিরক্ষা রপ্তানি আট গুণ বেড়েছে বলেও মোদি গান্ধীনগরে অনুষ্ঠিত ডিফএক্সপো উদ্বোধন অনুষ্ঠানের পর তিনি উল্লেখ করেন। –বিজনেস স্ট্যান্ডার্ড, হিন্দু বিজনেস লাইন


নতুন অভিপ্রায়, উদ্ভাবন এবং বাস্তবায়নের মন্ত্র নিয়ে ভারত এগিয়ে চলেছে বলে জোর দিয়ে প্রধানমন্ত্রী মোদী তাঁর ভাষণে বলেন, গত পাঁচ বছরে আমাদের প্রতিরক্ষা রপ্তানি আট গুণ বেড়েছে। আমরা ৭৫টিরও বেশি দেশে প্রতিরক্ষা সামগ্রী এবং সরঞ্জাম রপ্তানি করছি। ২০২১-২২ সালে ভারত থেকে প্রতিরক্ষা রপ্তানি ১.৫৯ বিলিয়ন মার্কিন ডলার তথা প্রায় ১৩ হাজার কোটি রুপিতে পৌঁছেছে।
তিনি বলেন, আগামী বছরে আমরা ৫ বিলিয়ন ডলার অর্থাৎ ৪০ হাজার কোটিতে পৌঁছানোর লক্ষ্য নির্ধারণ করেছি। এবার ডিফএক্সপো দেশীয় কোম্পানি এবং ওই বিদেশী নির্মাতাদের মধ্যে সীমাবদ্ধ করা হয়েছে, যাদের ভারতীয় সংস্থাগুলির সাথে যৌথ উদ্যোগ রয়েছে।

মোদি আরও দুটি সরঞ্জামের তালিকা ঘোষণা করার সুযোগটি ব্যবহার করেন, যা কেবলমাত্র দেশের মধ্যেই সংগ্রহ করা হবে। তালিকার মধ্যে এমন ৪১১টি প্রতিরক্ষা সরঞ্জাম থাকবে যা 'মেক ইন ইন্ডিয়া' প্রকল্পের অধীনে কেনা হবে বলে তিনি উল্লেখ করেন। মোদির মতে, বিশ্ব ভারতের প্রযুক্তির উপর নির্ভর করছে। কারণ ভারতের সেনাবাহিনী তাদের সক্ষমতা প্রমাণ করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ