Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘পাকিস্তানকে সাহায্য কেন?’ বাইডেন প্রশাসনের প্রতি অসন্তুষ্ঠ মোদী সরকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০২২, ৮:১১ পিএম

এফ-১৬ যুদ্ধবিমান রক্ষণাবেক্ষণে পাকিস্তানকে সাহায্য করার সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা। গত সপ্তাহের বৃহস্পতিবারই পাকিস্তানকে ৪৫০ মিলিয়ন ডলার সহায়তা দেওয়ার সিদ্ধান্ত অনুমোদন করে মার্কিন প্রশাসন। এই আবহে যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তে মোটেই সন্তুষ্ট নয় ভারত। কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে ওয়াশিংটনকে ভারত নিজেদের অসন্তোষের কথা জানিয়েছে।

মনে করা হচ্ছে, জঙ্গি দমনের নামে আমেরিকা এই অর্থ বরাদ্দের ঘোষণা করলেও এর নেপথ্যে আদতে আছেন পাকিস্তানের সেনা প্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া। যদিও ওয়াশিংটনের তরফে ভারতকে আস্বস্ত করা হয়েছে যে পাকিস্তানকে এফ-১৬ নিয়ে এই সাহায্যের ফলে ভারত কোনও ভাবে প্রভাবিত হবে না বা উপমহাদেশের ভারসাম্য নড়বড়ে হবে না।

যদিও মোদী সরকার মার্কিন যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপে কোনও ভাবেই সন্তুষ্ট হতে পারছে না। এই আবহে বাইডেন প্রশাসনকে পুরো বিষয়টি সম্পর্কে তাদের মতামত জানিয়েছে ভারত। কারণ এফ-১৬ ভারতের বিরুদ্ধে ব্যবহার করার ‘অনুমতি’ (পাক-মার্কিন চুক্তি অনুযায়ী) না থাকলেও ২০১৯ সালের ২৭ ফেব্রুয়ারি ভারতের উপর তা প্রয়োগ করা হয়েছিল। বালাকোট হামলার প্রতিশোধ হিসাবে পাকিস্তান এফ-১৬ ব্যবহার করেছিল।

তবে বিশ্লেষকদের মতে, বাজওয়া একা হাতে মার্কিন যুক্তরাষ্ট্রকে এই সাহায্য করতে রাজি করিয়েছেন। সাম্প্রতিককালে পাকিস্তানের রাজনৈতিক ডামাডোলের মাঝে বাজওয়া নিরপেক্ষ ছিলেন। এর জেরে রুশ ঘনিষ্ঠ হয়ে ওঠা ইমরান খানের সরকারের পতন ঘটে। তবে মার্কিন যুক্তরাষ্ট্রের এই সাহায্যের মাধ্যমে পাকিস্তান নিজেদের এফ-১৬-কে আপগ্রেড করতে পারবে না বলে জানা গিয়েছে। এই বিষয়ে পেন্টাগনের এক শীর্ষ কর্তা বলেন, ‘এই সাহায্যের মাধ্যমে পাকিস্তান জঙ্গি দমনের জন্য এফ-১৬ ব্যবহার করতে পারবে। এর ফলে আমেরিকার পররাষ্ট্র নীতি সুরক্ষিত থাকবে।’ সূত্র: টাইমস নাউ।

 



 

Show all comments
  • Harunur Rashid ১৫ সেপ্টেম্বর, ২০২২, ১২:১৫ এএম says : 0
    Real color of little modi and hindustan.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ