Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খরা পরের বছর খাদ্যের মূল্যবৃদ্ধি ও ঘাটতির কারণ হতে পারে

ব্রিটেনের কৃষকদের সতর্কতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

ব্রিটেনের কৃষকরা সতর্ক করেছেন, খরা দীর্ঘস্থায়ী প্রভাব ফেলবে যা পরের বছর যুক্তরাজ্যের ফসলকে আঘাত করবে, গরু ও ভেড়ার গোশত, গম এবং অন্যান্য ফসলের দাম বাড়িয়ে দেবে এবং দেশের খাদ্য নিরাপত্তাকে ঝুঁকির মধ্যে ফেলবে। ১৯৩৫ সাল থেকে ক্রমবর্ধমান তাপমাত্রা এবং শুষ্কতম জুলাই চাষীদের রোপণ বন্ধ রাখতে বাধ্য করেছে, কারণ জমি খুব শক্ত, অন্যরা বিবেচনা করছেন, এ বছর বীজ বপন করা উপযুক্ত কিনা।

জ্বালানি ও সারের দাম রেকর্ড-উচ্চ পর্যায়ে থাকলে কৃষকরা আগামী বছর বড় ক্ষতির ঝুঁকির সম্মুখীন হবেন। তারা শ্রমিকের তীব্র অভাবের সাথেও লড়াই করছে যার অর্থ তাদের ফসল বাছাই করার সময় তাদের প্রয়োজনীয় শ্রমিক নাও থাকতে পারে।

সমস্যাগুলোর সেই ক্যাটালগ যুক্ত করে, সরকার চলমান তাপপ্রবাহের মধ্যে শুক্রবার আনুষ্ঠানিকভাবে ইংল্যান্ডের দক্ষিণ-পশ্চিম, দক্ষিণ, মধ্য এবং পূর্ব অংশে খরা ঘোষণা করেছে। পানি কোম্পানিগুলো তাদের খরা পরিকল্পনা প্রণয়ন করেছে, যার মধ্যে রয়েছে হোসপাইপ নিষেধাজ্ঞা এবং যারা এগুলো ভাঙে তাদের জন্য জরিমানা।
চরম পরিস্থিতি ঘাসের অভাব মেটাতে স্ফীত দামে ফিড কেনার জন্য বিশাল বিলের শিকার হওয়ার পরে অনেক পশুপালনকারী কৃষকদের তাদের পশুপাল কেটে ফেলেছে। ভেড়ার খামারিরা সতর্ক করার পর ভেড়ার সরবরাহ আরো চাপের মধ্যে পড়তে পারে যে, ভেড়া কম বাচ্চা উৎপাদন করবে, কারণ তাদের নিম্নমানের খড় খাওয়ানো হয়েছে।

তেলের একটি মূল উৎস যা সুপারমার্কেটের তাকগুলোতে হাজার হাজার পণ্যে ব্যবহৃত হয় সেই ওয়েলসিড রেপ সাধারণত এ মাস থেকে রোপণ করা হবে, তবে জাতীয় কৃষক ইউনিয়ন বলেছে যে, বেশিরভাগই এটি সম্পর্কে ‘চিন্তাও করছেন না’ কারণ পরিস্থিতি খুব খারাপ এবং বীজ অঙ্কুরিত হবে না।

ক্যামব্রিজশায়ারের একজন কৃষক স্টিফেন ব্রিগস বলেছেন, ব্রেক্সিট-পরবর্তী শ্রমের ঘাটতিসহ কারণগুলোর একটি ‘নিখুঁত ঝড়’ এর অর্থ হল ‘সর্বোত্তমভাবে আমাদের খাদ্যের দাম বড় হবে, সবচেয়ে খারাপভাবে আমাদের ঘাটতি হবে’ যদি না সরকার জরুরি পদক্ষেপ নেয়। তার ফল এবং শস্য উৎপাদনকারী খামারে এ বছর গড়ে ৬০০ মিমি বৃষ্টিপাতের তুলনায় মাত্র ১১০ মিমি বৃষ্টি হয়েছে। তিনি বলেন, ‘ফসলের শুধু আর্দ্রতা ফুরিয়ে গেছে, আমরা এখানে সবচেয়ে প্রথম ফসল পেয়েছি এবং ফসল শেষ হওয়ার কারণে তা হয়নি। এটা শুধু মারা গেছে’।

আবহাওয়া পরিবর্তনের প্রভাব প্রশমিত করার জন্য মি. ব্রিগস ব্যবস্থা গ্রহণ করা সত্ত্বেও ক্ষেতের শুষ্ক অঞ্চলে ফলন ৩০ শতাংশ কমে গেছে, যেমন কিছু তাপ সুরক্ষা প্রদানের জন্য ফসলের ক্ষেত্রের মধ্যে বাগান রোপণ করা। তিনি বলেন, ‘এটা শুধু এক সপ্তাহের বৃষ্টির পর বাছাই করা হবে না। প্রভাব ঠিক পরের বছর পর্যন্ত চলবে’।
‘শেফিল্ডের দক্ষিণের প্রায় সব ঘাস মারা গেছে। এটি পুনরায় পূরণ করতে সময় লাগে। এটা এতটাই শুষ্ক যে, মাটিতে স্বাভাবিক কাজকর্ম বন্ধ হয়ে গেছে। কেঁচো হাইবারনেশনে চলে গেছে। ‘কিছু লোক বলে আবহাওয়া পরিবর্তন বাস্তব নয়। এটা বাস্তব, এটা এখানে শুধু জানালার বাইরে তাকাও’।

মিঃ ব্রিগস, যিনি বেশ কয়েক বছর ধরে আফ্রিকায় কৃষিকাজে কাজ করেছেন, ভবিষ্যতে খরার প্রভাব কমাতে যুক্তরাজ্যের পানি সুরক্ষায় বিনিয়োগ করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি যোগ করেন, ‘আমরা এই দেশে আবহাওয়া পরিবর্তনের জন্য প্রস্তুত নই’।
‘আমাদের কাছে অতিরিক্ত পানি সমুদ্রে প্রবাহিত করার ব্যবস্থা আছে, কিন্তু আমরা পানি সংরক্ষণে অকেজো। আমরা এমন তাপমাত্রায় অভ্যস্ত হয়ে গেছি যা খুব গরম নয়, খুব ঠাণ্ডা নয় এবং নিয়মিত বৃষ্টিপাত হয় না। এটি পরিবর্তন হচ্ছে এবং আমাদের মানিয়ে নিতে হবে’।

লেবার পার্টি সরকারকে যুক্তরাজ্যের পানি ব্যবস্থার প্রতি ‘দরিদ্র পরিকল্পনা ও অবহেলার’ জন্য অভিযুক্ত করেছে। শ্রমের অনুমান অনুসারে, ফুটো পাইপগুলো গত তিন বছরে প্রতিদিন প্রতি পরিবারে ১১৭ লিটার পানি নষ্টের সুযোগ দিয়েছে।

এনএফইউ-এর ডেপুটি ডিরেক্টর অব লাইভস্টক ডেভিড বার্টন বলেছেন, কৃষকরা সবসময় আবহাওয়ার সাথে চ্যালেঞ্জের সম্মুখীন হয়, কিন্তু বর্তমান পরিস্থিতি ‘খুব চরম’। তিনি বলেন, ‘আমাদের খাদ্য নিরাপত্তার দিকে নজর দিতে হবে, আমাদের চেয়ে অনেক বেশি। আমরা সবাই এটিকে মঞ্জুর করে নিই, তবে এ আবহাওয়াটি সত্যই ফোকাস করেছে যে, পুরো সিস্টেমটি কতটা ভঙ্গুর’।

তিনি সুপারমার্কেটগুলোকে তাদের প্রয়োজনীয় আর্থিক নিরাপত্তা দেওয়ার জন্য প্রযোজকদের খরচ কভার করার জন্য আরো বেশি চার্জ করার আহ্বান জানান। ‘সুপারমার্কেটগুলো দাম বাড়াতে পছন্দ করে না, তবে তাদের এটি করতে হবে এবং প্রযোজকদের আরো বেশি অর্থ প্রদান করতে হবে। সার ব্যাপকভাবে ঊর্ধ্বমুখী হয়; খাদ্য, গম এবং বার্লি খরচ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি, খুচরা বিক্রেতাদের অবশ্যই এটি স্বীকার করতে হবে এবং দাম অবশ্যই বাড়তে হবে’ মি. বার্টন বলেছেন।
রবিন মিল্টন (৬১), যিনি ডেভন এবং সমারসেটের সীমান্তে এক্সমুরে তার ছেলের সাথে গবাদি পশু এবং ভেড়ার খামার করেন, বলেছেন যে, শুষ্ক আবহাওয়ার প্রভাব ‘এখন আঘাত করতে শুরু করেছে’। মিল্টন বলেন, ‘এটি বেশ নজিরবিহীন - আমি ১৯৮০ সাল থেকে এখানে চাষ করছি এবং এমন কিছু খাল আছে যেগুলোকে আমি কখনই শুকিয়ে যেতে দেখিনি যেগুলো পুরোপুরি শুকিয়ে গেছে’। ‘প্রায় সব ঘাস পুড়ে গেছে এবং আমরা সাধারণত শরতের খাবারের জন্য ভেড়ার বাচ্চাদের জন্য যে চারণ শস্য রাখি তার যেকোনও... এইমাত্র অদৃশ্য হয়ে গেছে, বেশ সততার সাথে। এর কিছু অঙ্কুরও হয়নি’।

মি. মিল্টন বলেন যে, তার ভেড়া এবং গবাদি পশুগুলোকে ‘যতক্ষণ পর্যন্ত স্থিতিস্থাপক বলে মনে হচ্ছে, যতক্ষণ না তারা প্রচুর পানি এবং কিছু ছায়া পায়, যা একটি চ্যালেঞ্জ, তারা বেশ আরামদায়ক বলে মনে হচ্ছে’। তিনি যোগ করেছেন: ‘তবে নিঃসন্দেহে, আমি সন্দেহ করি যে, আমরা বছরের পরে প্রভাবগুলো দেখতে পাব’। সূত্র : দ্য ইন্ডিপেন্ডেন্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রিটেনের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ