Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

রুশ নৌবাহিনী পাচ্ছে ‘ভয়ঙ্কর’ হাইপারসনিক মিসাইল

নিষেধাজ্ঞায় ক্ষতিগ্রস্ত হচ্ছে মার্কিন অর্থনীতি ২৬ হাজার টন ভুট্টা নিয়ে ইউক্রেন ছাড়ল প্রথম জাহাজ মিকোলাইভে তীব্র হামলা, ইউক্রেনের শীর্ষ ধনী ব্যবসায়ী নিহত ইউক্রেনের দক্ষিণে বিপুল সৈ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২২, ১২:১৬ এএম

আগামী কয়েকমাসের মধ্যে রাশিয়ার নৌবাহিনীতে যুক্ত হবে সর্বাধুনিক ও ‘ভয়ঙ্কর’ শক্তিশালী জিরকন ক্রুজ মিসাইল। সাবেক সোভিয়েত সাম্রাজ্যের রাজধানীতে সেন্ট পিটার্সবার্গের রাশিয়ার নৌবাহিনী দিবসে বক্তৃতাকালে রোববার এ ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন।

অনুষ্ঠানে ক্রেমলিন প্রধান নতুন একটি নৌবাহিনীর ডকট্রেইনে স্বাক্ষর করেন। যদিও ওই ডকট্রেইনের বিস্তারিত প্রকাশ করা হয়নি। তবে সেখানে জিরকন ক্রুজ মিসাইলকে অনন্য বলে উল্লেখ করা হয়েছে। কোন এলাকায় এই মিসাইল মোতায়েন করা হবে তা রাশিয়ার স্বার্থের ওপর নির্ভর করবে বলেও জানিয়েছেন তিনি। এ সময় তিনি রাশিয়াকে একটি মহান সমুদ্র শক্তিকে পরিণত করার জন্য জার পিটার দ্য গ্রেটের প্রশংসা করেন। এর আগে জিরকন হাইপারসনিক ক্রুজ মিসাইলকে পুতিন ‘অপ্রতিদ্বন্দ্বী’ বলে অভিহিত করেছিলেন। মিসাইলটি ‘সরাসরি আঘাত’ হেনে তার লক্ষ্যবস্তুকে একদম চুরমার করে দেয় বলে বিবৃতিতে দাবি করা হয়েছে। শব্দের চেয়ে নয় গুণ দ্রুতগতিতে উড়ে গিয়ে ১ হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে এই জিরকন। শুধু এই জিরকনই নয়, আরও কয়েক ধরনের হাইপারসনিক মিসাইল তৈরি করছে রাশিয়া। আগেও রাশিয়া একটি পারমাণবিক সাবমেরিন থেকে একটি হাইপারসনিক মিসাইল নিক্ষেপের পরীক্ষা সফলভাবে সম্পন্ন করেছিল। ব্যারেন্টস সী-তে ‘সেভারোদভিনস্ক’ সাবমেরিন থেকে জিরকন মিসাইলের ওই পরীক্ষা চালানো হয়।

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞায় ক্ষতিগ্রস্থ হচ্ছে মার্কিন অর্থনীতি : যুক্তরাষ্ট্রে একদিকে অপরাধ লাগামহীনভাবে বেড়েই চলেছে, কারণে অকারণে প্রাণ হারাচ্ছে মানুষ- স্কুল থেকে শুরু করে সাবওয়ের নিরাপত্তা প্রশ্নের সম্মুখীন। অন্যদিকে দ্রব্যমূল্যের বৃদ্ধি, লাগামহীন মূল্যবৃদ্ধি তেলের। স্বল্প আয়ের মানুষের মাঝে উৎকণ্ঠা বেড়ে চলেছে। হু হু করে বাড়ছে নিত্যব্যবহার্য পণ্যের মূল্য। ইতিমধ্যে আইএমএফ বৈশ্বিক মন্দার আশঙ্কা প্রকাশ করেছে। সারা বিশ্ব শীঘ্রই মন্দার দ্বারপ্রান্তে আসতে পারে বলে সতর্ক করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল। ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুকের একটি আপডেটে আইএমএফ জানিয়েছে, ইউক্রেনে যুদ্ধ, মুদ্রাস্ফীতি এবং মহামারি ফিরে আসায় সাম্প্রতিক মাসগুলিতে সারা বিশ্বে অর্থনৈতিক সম্ভাবনাগুলি ইতিমধ্যে অন্ধকার হয়ে গেছে। এই হুমকি যদি তীব্রতর হতে থাকে, বিশ্ব অর্থনীতি ১৯৭০ সালের পর সবচেয়ে দুর্বলতম সময়ের মুখোমুখি হবে, আর তা হবে বিশ্বজুড়ে তীব্র স্থবিরতার সময়। যুক্তরাষ্ট্রের বাজারে মূল্যস্ফীতি ইতোমধ্যে সাধারণ মানুষকে দুশ্চিন্তাগ্রস্ত করে তুলেছে।

ইউক্রেন এবং রাশিয়া বিশ্বব্যাপী গমের সরবরাহের ২৫ শতাংশ উৎপাদন করে। রাশিয়ার আক্রমণের ফলে সেখানে বেশিরভাগ উৎপাদন বন্ধ হয়ে গেছে। কিছু রিজার্ভ এখনও থাকলেও তা দ্রুত হ্রাস পাচ্ছে। একদিকে সাপ্লাই চেইনে সঙ্কট, মহামারির কারণে সৃষ্ট আংশিকভাবে শ্রমিকের ঘাটতি আরেকদিকে তেলের মূল্য বৃদ্ধি বাড়িয়ে দিয়েছে সরবরাহ ব্যয়। আমেরিকান বেকার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট এবং সিইও রব ম্যাকি বলেছেন, ‘দুর্ভাগ্যবশত সেই খরচগুলো ভোক্তাদের বহন করতে হবে। এবং আমাদের সমাজের সবচেয়ে দুর্বল ব্যক্তিরা এটি অন্য কারও চেয়ে বেশি অনুভব করতে চলেছে।’ সাময়িকভাবে বিকল্প উপাদান ও ইউক্রেনের বাইরে উৎপাদিত গম এবং ময়দা আনার দিকে ঝুঁকলেও, বেকারি শিল্প সরকারের দিকে তাকিয়ে আছে যুক্তরাষ্ট্রে জমি খালি করে আরও গম চাষ, এবং জ্বালানি খরচ কমাতে প্রাকৃতিক গ্যাস ও তেল উৎপাদন বাড়ানোর জন্য। গ্যাসের মূল্য কমানোর প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় আসা জো বাইডেন কোনভাবেই পারছেন না এর লাগাম টানতে। রাশিয়া ইউক্রেন যুদ্ধ অবশেষে যুক্তরাষ্ট্রের নিম্ন আয়ভুক্ত পরিবারগুলোকে বাজারের তালিকা ছোট করতে বাধ্য করছে।

ইউক্রেনে যুদ্ধ এবং রাশিয়ার উপর নিষেধাজ্ঞা বিশ্বব্যাপী তেলের বাজারে এমন ভীতি সৃষ্টি করেছে যার ফলস্বরূপ তেলের মূল্য গত ১৪ বছরের মধ্যে সর্বোচ্চ উচ্চতায় পৌঁছেছে। আর এর খেসারত আমেরিকানরা দিচ্ছে তেলের পাম্পে। যুক্তরাষ্ট্রে বসবাসকারী অভিবাসীদের একটি বৃহৎ অংশ উবার এবং লিফটে গাড়ী চালিয়েই জীবন নির্বাহ করে। পয়তাল্লিশ বছর বয়সী ফিলিপ জিন, যখন গত রোববার রাতে উবারের জন্য তার গাড়ির ট্যাঙ্ক ভরেছিলেন, তখন প্রতি গ্যালনের দাম ছিল ৪ দশমিক ১৯ ডলার। সাত ঘণ্টা পরে, এটি লাফিয়ে পৌঁছে ৪ দশমিক ৪৫ এ, যা একটি ‘অকল্পনীয়’ চিত্র। চার বছর আগে রাইডশেয়ার অ্যাপে কাজ শুরু করা পেনসিলভানিয়ার ড্রাইভার বলেন, জ্বালানি খরচ গড়ে তার আয়ের প্রায় দশ শতাংশ খেয়ে ফেলে, আজ তা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ষাট শতাংশে।

অবশেষে উপায়ন্তর না থাকায় উৎপাদন বাড়ানোর জন্য জো বাইডেন নিজ দেশে অনেকের সমালোচনা উপেক্ষা করে সউদী প্রিন্সের সাথে দেখা করলেন। কিন্তু ফলাফল শুধু শুন্য না, ব্যর্থ এই মিটিংয়ের ফলে তেলের দাম যুক্তরাষ্ট্রে ব্যারেল প্রতি ছেড়ে গেছে একশ ডলার। সউদী ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান স্পষ্ট জানিয়ে দিয়েছেন তিনি এই মুহূর্তে নতুন করে তেল উৎপাদনের প্রতিশ্রুতি দিতে পারবেন না, বরং তিনি যা করবেন তা বাস্তবতার নিরিখেই করবেন।

২৬ হাজার টন ভুট্টা নিয়ে ইউক্রেন ছাড়ল প্রথম জাহাজ : ২৬ হাজার টন ভুট্টা নিয়ে ইউক্রেনের ওডেসা বন্দর থেকে গতকাল প্রথম শস্যবাহী জাহাজ ছেড়ে গেছে। তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। এটি হচ্ছে ইউক্রেনে রুশ আগ্রাসনের কারণে পাঁচ মাসের বেশি সময় পর কৃষ্ণসাগরীয় বন্দর থেকে ছেড়ে যাওয়া প্রথম শস্যবাহী জাহাজ। দীর্ঘ অচলাবস্থা কাটতে জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় সম্প্রতি একটি চুক্তিতে উপনীত হয় কিয়েভ ও মস্কো। এরই অংশ হিসেবে সোমবার সিয়েরা লিওনের পতাকাবাহী পণ্যবাহী জাহাজ ‘রাজনী’ লেবাননের উদ্দেশে ওডেসা বন্দর ছেড়েছে। সকালেই জাহাজটিকে ধীরে ধীরে ইউক্রেনের ওডেসা বন্দর থেকে বের হতে দেখা গেছে। জাতিসংঘ বিবৃতিতে জানিয়েছে, ২৬ হাজার টন ভুট্টা বহন করছে রাজনী কার্গো জাহাজটি।
বিশাল পণ্যবাহী জাহাজটি আজ মঙ্গলবার তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে পৌঁছাবে। রাশিয়া চলতি বছরের ফেব্রুয়ারি থেকে ইউক্রেনের বন্দরগুলোকে অবরোধ করে রেখেছে। এতে দীর্ঘসময় খাদ্য রপ্তানি প্রক্রিয়া বাধাগ্রস্ত হয়। ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ভাষ্য, ‘রাজোনি জাহাজটি ওদেসা বন্দর ছেড়ে লেবাননের ত্রিপোলির উদ্দেশে যাত্রা করেছে। ২ আগস্ট এটির ইস্তাম্বুলে পৌঁছানোর কথা রয়েছে। ইস্তাম্বুলে পরীক্ষা-নিরীক্ষা শেষে এর যাত্রা অব্যাহত থাকবে।’

মিকোলাইভে তীব্র হামলা, ইউক্রেনের শীর্ষ ধনী ব্যবসায়ী নিহত : ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় মিকোলাইভ শহরে ব্যাপক রুশ হামলায় দেশটির সবচেয়ে ধনী এক ব্যবসায়ী এবং তার স্ত্রী নিহত হয়েছেন। ইউক্রেনের গণমাধ্যমের খবরে বলা হচ্ছে, ওলেক্সি ভাদাটুরস্কি এবং তার স্ত্রী রাইসা এক ক্ষেপনাস্ত্র হামলায় নিহত হন। গতরাতে এটি তাদের বাড়িতে আঘাত হেনেছিল। ভাদাটুরস্কি ছিলেন নিবুলন নামের একটি কোম্পানির মালিক, যেটি ইউক্রেন থেকে খাদ্যশস্য রফতানি করতো। মিকোলাইভ শহরে রুশরা খুবই ব্যাপক রকেট এবং ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে বলে জানা গেছে। শহরের মেয়র ওলেকসান্দার সেনকেয়েভিচ বলেছেন, পাঁচ মাস আগে যুদ্ধ শুরু হওয়ার পর এই শহরে সম্ভবত এটাই সবচেয়ে তীব্র রুশ আক্রমণ। মিকোলাইভের অবস্থান ইউক্রেনের প্রধান সমূদ্রবন্দর ওডেসায় যাওয়ার পথে, এবং সেজন্যে এই শহরের নিয়ন্ত্রণকে বেশ গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। রাশিয়া এর আগেও এখানে বার বার হামলা চালিয়েছিল।

ইউক্রেনের দক্ষিণে বিপুল সৈন্য মোতায়েন করছে রাশিয়া : রাশিয়া ইউক্রেনের পাল্টা আক্রমণের প্রস্তুতি হিসেবে ইউক্রেনের দক্ষিণে বিপুল সংখ্যক সৈন্য সরিয়ে নিচ্ছে। এ দাবি করে ইউক্রেনের সামরিক গোয়েন্দা বিভাগের উপ-প্রধান ভাদিম স্কিবিটস্কি বলেছেন, ‘তারা তাদের সৈন্য সংখ্যা বাড়াচ্ছে, আমাদের পাল্টা আক্রমণের জন্য (ইউক্রেনের দক্ষিণে) প্রস্তুতি নিচ্ছে এবং সম্ভবত তাদের নিজস্ব আক্রমণ চালানোর প্রস্তুতি নিচ্ছে।’ ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, খেরসনের আঞ্চলিক রাজধানী এবং জাপোরিঝিয়া অঞ্চলের দিকে ঠেলে দেয়ার জন্য রাশিয়া তার কিছু সেনাকে পূর্বে তাদের অবস্থান থেকে দক্ষিণে সরিয়ে নিচ্ছে। রাশিয়ান সেনাবাহিনীর সাথে ভয়ঙ্কর সংঘর্ষের মধ্যে পূর্ব ডোনেৎস্ক অঞ্চল থেকে কয়েক হাজার বেসামরিক নাগরিককে সরিয়ে নেয়ার আহ্বান জানানো হয়েছে।

মার্কিন হারপুন ও হিমারস সিস্টেম ধ্বংস করেছে রুশ সেনা : রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় গতকাল বলেছে যে, তাদের বাহিনী ইউক্রেনের খারকিভ অঞ্চলে যুক্তরাষ্ট্রের তৈরি দুটি হিমারস রকেট লঞ্চার সিস্টেম এবং ওডেসা অঞ্চলে হারপুন অ্যান্টি-শিপ মিসাইলের জন্য একটি লঞ্চ সিস্টেম ধ্বংস করেছে। গতকাল রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ রিপোর্ট করেছেন, রুশ সৈন্যরা ইউক্রেনের বিশেষ সামরিক অভিযানে ওডেসা অঞ্চলে যুক্তরাষ্ট্রের তৈরি হারপুন অ্যান্টি-শিপ মিসাইল লঞ্চার নিশ্চিহ্ন করেছে।
‘ওডেসা অঞ্চলের ভেলিকি ডালনিকের বসতি এলাকায়, একটি আমেরিকান হারপুন অ্যান্টি-শিপ মিসাইল লঞ্চার ধ্বংস করা হয়েছিল,’ মুখপাত্র বলেছেন। রাশিয়ান অপারেশনাল-কৌশলগত সেনা বিমান, ক্ষেপণাস্ত্র, সৈন্য এবং কামান ইউক্রেনের ভূখণ্ডে সামরিক স্থাপনার বিরুদ্ধে হামলা চালিয়ে যাচ্ছে, জেনারেল বলেছেন। গত ২৪ ঘন্টায়, তারা ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের সেভার্সক এবং ক্যালেনিকির বসতিগুলির কাছে দুটি গোলাবারুদ ডিপো ধ্বংস করেছে, যা ডোনেৎস্ক গণপ্রজাতন্ত্রের নিকোপোল শহরের কাছে ইউক্রেনীয় সেনাবাহিনীর জ্বালানী সরবরাহের কেন্দ্র। এবং আরও ২৩৯ এলাকায় শত্রুর জনশক্তি ও সামরিক সরঞ্জামের উপরে হামলা করা হয়েছে। সূত্র : ইন্টারফ্যাক্স, তাস, ইউএসনিউজ, দ্য গার্ডিয়ান, ইভনিং স্ট্যান্ডার্ড, সিএনএন, বিবিসি নিউজ।



 

Show all comments
  • Saidul Islam ২ আগস্ট, ২০২২, ৬:৪২ এএম says : 0
    অন্যা আরেকটা খবর এ দেখলাম ডলার এর দাম বাড়ার কারনে যুক্তরাষ্ট্রের বাজারে সব কিছুর দাম কমেছে তা হলে কোনটা সঠিক,, ডলার এর দাম যদি বৃদ্ধি পায় তা হলে তো যুক্তরাষ্ট্রের বাজারে সব কিছুর দাম কমে যাওয়াটাই তো সাভাবিক
    Total Reply(0) Reply
  • Raihan Afridi ২ আগস্ট, ২০২২, ৬:৪২ এএম says : 0
    আমেরিকা ও তার মিত্ররা উপর উপর যতই হুংকার ছাড়ুক তাদের পায়ের নিচের মাটি যে সরতে শুরু করেছে তা সচেতন মানুষদের আর বুঝতে বাকি নেই। এখনো সময় আছে পশ্চিমাদের শোষণ নীতি থেকে বের হওয়ার। সৎ উদ্দেশ্যে মানুষের পাশে দাঁড়ানোর সময় এসেছে পশ্চিমাদের।
    Total Reply(0) Reply
  • Md Mominur Rahman ২ আগস্ট, ২০২২, ৬:৪২ এএম says : 0
    সব দেশে বৈশ্বিক দূর্যোগের আগাম সতর্কতার লক্ষ্যে পরবর্তী কার্যক্রমের দিক নির্দেশনা মুলক সম্ভাব্য পথ খুজছে, জনগন সেটা বুঝে তারাও সব ক্ষেত্রে সাশ্রয়ী হচ্ছে, কারন সামনে অনেক ভয়াবহ দিন আসছে, আজ যদি সতর্ক না হন, সামনের দিন গুলোর জন্য আপনি নিজেও অপরাধী হবেন। এবং খারাপ সময় ভোগ করবেন।
    Total Reply(0) Reply
  • Kanai Lal Bhattacharjee ২ আগস্ট, ২০২২, ৬:৪৩ এএম says : 0
    যুদ্ধ কখনোই ভালো কিছু বয়ে অানে না। বিশ্বের যে কোন অঞ্চলের একটা যুদ্ধ পুরো বিশ্বে ক্ষতিকর প্রভাব ফেলবেই। নগর পুড়লে কি দেবালয় এড়ায়? সবার শুভবুদ্ধির উদয় হোক।
    Total Reply(0) Reply
  • Mahfuz Bhuiyan ২ আগস্ট, ২০২২, ৬:৪৩ এএম says : 0
    পৃথিবীতে সকল মানব সৃষ্ট দুর্যোগের জন্য দায়ী হচ্ছে পশ্চিমা শক্তি। পশ্চিমাদের উচিত শিক্ষা হওয়া উচিত।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া-ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ