Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পেলোসি তাইওয়ানে গেলে কার্যকর ব্যবস্থা নেয়ার হুমকি চীনের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০২২, ৬:২৬ পিএম

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান সোমবার বলেছেন, মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি তাইওয়ান সফর করলে চীনা কর্তৃপক্ষ কার্যকর ও উপযুক্ত ব্যবস্থা নেবে।

‘পেলোসি যদি তাইওয়ান সফর করেন, এটি হবে চীনের অভ্যন্তরীণ নীতিতে একটি চরম হস্তক্ষেপ এবং এটি অত্যন্ত গুরুতর পরিণতির দিকে নিয়ে যাবে,’ তিনি একটি ব্রিফিংয়ে জোর দিয়ে বলেন, ‘চীনা পিপলস লিবারেশন আর্মি কিছু না করে চুপচাপ বসে থাকবে না।’

কূটনীতিকের মতে, পেলোসির তাইওয়ান সফর তাইওয়ান প্রণালীর পরিস্থিতিকে অস্থিতিশীল করে তুলবে এবং চীন-মার্কিন সম্পর্কের ওপর আঘাত হানবে। ‘চীন অবশ্যই দৃঢ় এবং কার্যকর পাল্টা ব্যবস্থা নেবে,’ তিনি উল্লেখ করেছেন।

রোববার, পেলোসির নেতৃত্বে একটি প্রতিনিধি দল সিঙ্গাপুর, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া এবং জাপান সফরের জন্য এশিয়ার উদ্দেশ্যে রওনা হয়েছে। রাজনীতিবিদ তার এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় সফরের সময় তাইপেই যাবেন কিনা তা নিশ্চিত করতে অস্বীকার করেন। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ