Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শ্রীলংকার সংকট সমাধানে যুক্তরাষ্ট্রকে সাহায্য করার আহ্বান চীনের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২২, ১২:০৫ পিএম

সম্প্রতি কতিপয় মার্কিন কর্মকর্তা চীন-শ্রীলংকা সহযোগিতাকে অপবাদ দিয়েছেন। এর জবাবে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র চাও লি চিয়ান বৃহস্পতিবার বেইজিংয়ে এক নিয়মিত সংবাদ সম্মেলনে বলেন, যুক্তরাষ্ট্র শ্রীলংকার এখনকার সমস্যা মোকাবিলা, ঋণের দায় কমানো ও টেকসই উন্নয়ন বাস্তবায়নে সাহায্য করবে বলে সবাই প্রত্যাশা করে।

যুক্তরাষ্ট্রকে সব-সুযোগ কাজে লাগিয়ে অন্য দেশের ওপর নিজের দায়িত্ব চাপিয়ে দেয়া ও অপবাদ দেয়া বন্ধ করার আহ্বানও জানান মুখপাত্র। তিনি বলেন, চীন-শ্রীলংকার বাস্তব সহযোগিতায় বরাবরই কোনো অতিরিক্ত রাজনৈতিক শর্ত নেই, তা শ্রীলংকার অর্থনৈতিক উন্নয়ন ও জনগণের জন্য বাস্তব কল্যাণ নিয়ে আসছে।

তিনি আরও জানান, যুক্তরাষ্ট্র নিজকে জিজ্ঞেস করতে পারে, শ্রীলংকার মত উন্নয়নশীল দেশসমূহের টেকসই উন্নয়নের জন্য যুক্তরাষ্ট্র কি কি করেছে?

যুক্তরাষ্ট্রের একতরফা অর্থনৈতিক নীতি ও পররাষ্ট্র নীতি বিশ্বের বিভিন্ন দেশের জন্য কত ক্ষয়ক্ষতি বয়ে এনেছে? তাও তারা খতিয়ে দেখতে পারে। সূত্র: সিআরআই।



 

Show all comments
  • Kh A Nayem ২৯ জুলাই, ২০২২, ১২:২৫ পিএম says : 0
    চীন সঠিক কথাই বলেছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ