Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দক্ষিণ চীন সাগর বিদেশী শক্তির প্রতিযোগিতার ক্ষেত্র নয়: চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২২, ৭:২২ পিএম | আপডেট : ৭:২২ পিএম, ২৭ জুলাই, ২০২২

আজ (বুধবার) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক নিয়মিত সাংবাদিক সম্মেলনে তার মুখপাত্র চাও লি চিয়ান দক্ষিণ চীন সাগর নিয়ে মার্কিন সরকারি কর্মকর্তাদের বক্তব্য খণ্ডন করছেন।

তিনি বলেন, দক্ষিণ সাগর হল এতদঞ্চলের দেশসমূহের অভিন্ন ঘর। আর দক্ষিণ সাগরের শান্তি ও স্থিতিশীলতা রক্ষা করা হল চীন ও আসিয়ানের অভিন্ন দাবি। কিছুদিন আগে, চীন ও আসিয়ান একসাথে ‘দক্ষিণ চীন সাগরের দলগুলোর আচরণ সংক্রান্ত ঘোষণা’ স্বাক্ষরের ২০তম বার্ষিকী উদযাপন করেছে। তাতে তারা একমত হয় যে, সার্বিক ও কার্যকরভাবে ঘোষণা বাস্তবায়ন করবে। তিনি বলেন, সবপক্ষ দক্ষিণ চীন সাগর আচরণ বিধির আলোচনা এগিয়ে নিয় যাবে এবং একসাথে দক্ষিণ চীন সাগর ও এতদঞ্চলের শান্তি ও স্থিতিশীলতা রক্ষা করবে।

চাও লি চিয়ান আরও বলেছেন, আমরা স্পষ্টভাবে জানি যে, এখন দক্ষিণ চীন সাগর অশান্ত রয়েছে। এতদঞ্চলের বাইরের দেশ নিজের আধিপত্য বজায় রেখে হাজার হাজার মাইল দূর থেকে দক্ষিণ চীন সাগরে এসে সামরিক শক্তি বাড়ায়। দক্ষিণ চীন সাগরের চারপাশে একাধিক সামরিক ঘাঁটি স্থাপন করেছে। বিমানবাহী রণতরী এবং কৌশলগত বোমারু বিমান পাঠায়। সামরিক জাহাজ ও বিমান বারবার দক্ষিণ চীন সাগরে প্রবেশ করেছে। পাশাপাশি বাইরের মিত্রদের সঙ্গে দক্ষিণ চীন সাগরে সামরিক শক্তি প্রদর্শন করতে আসে। যারা দক্ষিণ চীন সাগরে সমস্যা সৃষ্টি করে, তারা এতদঞ্চলের শান্তি ও স্থিতিশীলতার জন্য হুমকি।

চাও লি চিয়ান জোর দিয়ে বলেন, দক্ষিণ চীন সাগর বিদেশী শক্তির প্রতিযোগিতার ক্ষেত্র নয়। দক্ষিণ চীন সাগরে সবধরনের নাশকতা ঠেকাতে আসিয়ানের সাথে সহযোগিতা করবে চীন এবং দক্ষিণ চীন সাগর সমস্যা সমাধানের অধিকার নিজের হাতে রাখবে বলেও জানিয়েছেন চীনা এ মুখপাত্র। সূত্র: সিআরআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ