Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

শিল্পপতি এনামুল হক চৌধুরীর ইন্তেকাল

ছাগলনাইয়া (ফেনী) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২২, ৫:১৬ পিএম

হক এন্ড সন্স লিমিটেড চেয়ারম্যান, বিশিষ্ট শিল্পপতি, শিক্ষানুরাগী ও সমাজসেবক এনামুল হক চৌধুরী মৃত্যু বরণ করছেন।

গত মঙ্গলবার (২৬ জুলাই) রাত ১০টার দিকে রাজধানীর এভার কেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর।

তার মৃত্যুতে শোক জানিয়েছেন সুশীল সমাজ, শিক্ষক, রাজনীতিক ব্যক্তিত্ব, জনপ্রতিনিধি, সাংবাদিক, দেশের শীর্ষ স্থানীয় ব্যবসায়ীরা। তারা তাদের শোকবার্তায় লিখেন এনামুল হকের মৃত্যুতে দেশ ও জাতির জন্য এক অপূরণীয় ক্ষতি। তাকে হারিয়ে আমরা শোকাহত। আমরা মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা এবং তার পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি।

পারিবারিক সূত্রে জানাগেছে, দীর্ঘদিন বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন তিনি। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক ছেলে, দুই মেয়েসহ অসংখ্য গুনগ্রাহী রেখে যান। এনামুল হক চৌধুরী হক এন্ড সন্স লিমিটেড চেয়ারম্যান ছিলেন। এছাড়াও তার জীবদ্দশায় তিনি মানুষের কল্যাণে অসংখ্য শিক্ষা ও সেবামূলক প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেছেন।

প্রতিষ্ঠানগুলো হলো, চৌধুরী জমিলা হক ট্রাস্ট,বাংলাদেশ মেরিটাইম ট্রেনিং ইন্সটিটিউট, মেরিটাইম ট্রাভেল এজেন্সি, ইন্টারন্যাশনাল মেরিটাইম একাডেমী, আলহাজ আব্দুল হক চৌধুরী বিশ্ববিদ্যালয় কলেজ, জমিলা খাতুন চৌধুরী উচ্চ বিদ্যালয়, রূমানা চৌধুরী প্রাথমিক বিদ্যালয় , এমদাদুল হক চৌধুরী ছাত্রাবাস, রুমানা চৌধুরী শিশু আশ্রম (এতিমখানা),রূমানা চৌধুরী দাতব্য চিকিৎসালয়, প্রফেসরস ডরমেটরী, অধ্যক্ষের বাসভবন।

শুধু তাই নয় শিক্ষার্থীদের জন্য রেখেছিলেন, শিক্ষাবৃত্তি ও অনুদানপ্রদান, দরিদ্র ও মেধাবী ছাত্র-ছাত্রীদের বই-পুস্তকসহ বিভিন্ন শিক্ষা উপকরণ, শিক্ষাকালীন আর্থিক সাহায্য। এসব সুযোগ সুবিধা কাজে লাগিয়ে অনেক ছাত্র-ছাত্রী বর্তমানে নিজ নিজ কর্মক্ষেত্রে সুপ্রতিষ্ঠিত।

১৯৩৯ সালের ১ নভেম্বর এনামুল হক চৌধুরী ফেনীর ছাগলনাইয়া উপজেলা মহামায়া ইউনিয়নের পশ্চিম দেবপুর গ্রামে জন্মগ্রহণ করেন। পড়াশোনা শেষ করে ১৯৬৫ সালে ব্যবসায়িক জীবন শুরু করেন। ব্যবসায়িক কর্মকাণ্ডের পাশাপাশি এনামুল হক চৌধুরীর বিভিন্ন সামাজিক সংগঠনের সঙ্গে জড়িত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইন্তেকাল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ