Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

জাপানের ‘প্রতিরক্ষা শ্বেতপত্র’ বাস্তবতা বিবর্জিত: চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২২, ৬:৩১ পিএম

গত ২২ জুলাই জাপান সরকার ‘প্রতিরক্ষা শ্বেতপত্র-২০২২’ প্রকাশ করেছে। এর জবাবে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র উ ছিয়ান মঙ্গলবার বলেন, জাপানের এ শ্বেতপত্র চীনের বিষয়ে বাস্তবতাকে উপেক্ষা করা হয়েছে এবং এটি পূর্ব ধারণা-প্রসূত।

ওই শ্বেতপত্রে বলা হয়, চীনের প্রতিরক্ষা নীতি ও বাহিনী উন্নয়নের খাতে স্বচ্ছতার অভাব রয়েছে। চীন পূর্ব চীন সাগর ও দক্ষিণ চীন সাগরে একতরফাভাবে স্থিতাবস্থা পরিবর্তন করার চেষ্টা করছে। এতে তাইওয়ান বিষয়টিও আগের চেয়ে অনেক বেশি যুক্ত হয়েছে।

উ ছিয়ান বলেন, ওই শ্বেতপত্রে চীনের প্রতিরক্ষা, বাহিনীর উন্নয়ন ও স্বাভাবিক সামরিক কার্যক্রম নিয়ে ভিত্তিহীন অভিযোগ করা হয়েছে এবং ইচ্ছা করে তথাকথিত ‘চীনা সামরিক হুমকি’র কথা বলা হয়েছে।

তিনি আরও বলেন, এটি চীনের অভ্যন্তরীণ ব্যাপারে নগ্ন হস্তক্ষেপ, এবং আঞ্চলিক পরিস্থিতি উত্তেজনাময় করেছে। চীন তার তীব্র অসন্তোষ এবং দৃঢ় বিরোধিতা প্রকাশ করে। সূত্র: সিআরআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ