Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রের উদ্দেশ্য রাশিয়াকে সন্ত্রাসবাদী হিসাবে চিহ্নিত করা: চীন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২২, ৬:০৯ পিএম

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান সোমবার বলেছেন, সন্ত্রাসবাদের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকদের তালিকায় রাশিয়াকে অন্তর্ভুক্ত করার জন্য কাজ করার পরিবর্তে ওয়াশিংটনের উচিত শান্তির জন্য রাশিয়া-ইউক্রেনীয় সংলাপের প্রচারে সহায়তা করা।

‘যুক্তরাষ্ট্রের উচিত রাশিয়া-ইউক্রেনের শান্তি আলোচনাকে এগিয়ে নেয়ার জন্য অনুকূল পরিস্থিতি তৈরি করা। ইউক্রেনের সঙ্কটের রাজনৈতিক নিষ্পত্তির জন্য ওয়াশিংটনের পদক্ষেপ নেয়া উচিত,’ বেইজিংয়ের কর্মকর্তারা যুক্তরাষ্ট্রের ভূমিকাকে কীভাবে দেখেন সে সম্পর্কে এক প্রশ্নের জবাবে মুখপাত্র বলেন, মার্কিন সরকারের মূল উদ্দেশ্য রাশিয়াকে সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক হিসেবে চিহ্নিত করা।

চীনা কূটনীতিক উল্লেখ করেছেন যে, বেইজিং একটি শান্তি চুক্তিকে ইউক্রেনে উত্তেজনা কমানোর একমাত্র কার্যকর উপায় হিসাবে দেখে। ‘ওয়াশিংটনের আরও পদক্ষেপ নেয়া উচিত যা একটি রাজনৈতিক নিষ্পত্তিতে ইতিবাচক প্রভাব ফেলবে,’ তিনি জোর দিয়েছিলেন।

এর আগে, মার্কিন হাউস অফ রিপ্রেজেন্টেটিভের স্পিকার ন্যান্সি পেলোসি (ডেমোক্র্যাট, ক্যালিফোর্নিয়া) মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সাথে ফোনালাপের সময় দৃঢ়তার সাথে বলেছিলেন যে, যদি স্টেট ডিপার্টমেন্ট রাশিয়াকে ইউক্রেনের পরিস্থিতির জন্য সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক হিসাবে ঘোষণা না করে, তবে আইন প্রণয়ন শাখা সেটি করবে। পলিটিকো পত্রিকার মতে, দুই রাজনীতিবিদ গত সপ্তাহে এই বিষয় নিয়ে আলোচনা করেছেন। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ