Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ওদেসা বন্দরে ফের রুশ হামলা, দাবি ইউক্রেনের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২২, ১১:৪১ এএম

বিশ্বব্যাপি খাদ্য সংকট নিরসনে রাশিয়া-ইউক্রেন মধ্যকার শস্য চুক্তি কিছুটা আশার আলো দেখিয়েছিল। কিন্তু সেই আশায় গুড়েবালি। আজ মঙ্গলবার ভোরে ওদেসা বন্দরে রাশিয়ার বিরুদ্ধে ফের হামলার অভিযোগ এনেছে ইউক্রেন। স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দ্য গার্ডিয়ান।
গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, ভোরে ওদেসা বন্দরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। ওই অঞ্চলের সামরিক প্রশাসনের প্রধান সেরহি ব্রাচুক বলেছেন, হামলার বিষয়ে পরে বিস্তারিত জানানো হবে।
এর আগে গত শনিবার শস্য চুক্তির কয়েক ঘণ্টা পেরোতেই ওদেসা বন্দরে রাশিয়ার বিরুদ্ধে হামলার অভিযোগ আনে ইউক্রেন। ওদেসা বন্দরে হামলার নিন্দা জানান জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।
জাতিসংঘের মুখপাত্র ফারহান হক এক বিবৃতিতে বলেন, ‘বিশ্বব্যাপী খাদ্য সংকট মোকাবেলা করতে এবং বিশ্বব্যাপী লাখ লাখ মানুষের দুর্ভোগ লাঘবের জন্য খাদ্যশস্য রপ্তানি অত্যন্ত প্রয়োজন।’
উল্লেখ্য, গত শুক্রবার তুরস্কের ঐতিহাসিক শহর ইস্তাম্বুলে খাদ্যশস্য রপ্তানি নিয়ে চুক্তিবদ্ধ হয় যুদ্ধরত রাশিয়া ও ইউক্রেন। এই চুক্তিকে ‘আশার আলো’ বলে বর্ণনা করেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। সূত্র : দ্য গার্ডিয়ান



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ