Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সাভারে সড়ক ও জনপথের জমি দখল করে পাকা স্থাপনা নির্মাণ, নীরব প্রশাসন

চলছে ফুটপাথ দখলের প্রতিযোগিতা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

সেলিম আহমেদ, সাভার থেকে : সাভারে ঢাকা-আরিচা মহাসড়কের দুইপাশে সড়ক ও জনপথের জমি দখলের হিড়িক পড়েছে। জনগনের চলাচলের রাস্তা, ফুটপাত, ফুট ওভারব্রিজ, বাসস্ট্যান্ড, যাত্রী ছাউনি কোনো কিছুই বাদ পড়ছে না দখলবাজদের কবল থেকে। প্রতিনিয়ত প্রশাসনের নাকের ডগায় এসব কিছু ঘটে চললেও দেখার যেন কেউ নাই। নিরব ভূমিকা পালন করছে প্রশাসন। বিভিন্ন সময়ে একাধিকবার এসব দখলের সংবাদ প্রকাশিত হওয়ার পরও সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষ কোনো প্রকার উচ্ছেদ অভিযান পরিচালনা না করায় দখলবাজরা আরো বেপরোয়া হয়ে উঠে।
অভিযোগ রয়েছে, সড়ক ও জনপথের কিছু অসাধু কর্মকর্তা-কর্মচারীদেরকে ম্যানেজ করেই চলছে এসব দখল কার্যক্রম। প্রতিমাসে এসব অবৈধ দখলদারদের কাছ থেকে মোটা অংকের মাসোহারা চলে যাচ্ছে বিভিন্ন রাজনৈতিক নেতাকর্মী, পুলিশ প্রশাসনসহ সংশ্লিষ্টদের পকেটে।
সরেজমিনে দেখা গেছে, সাভার বাজার বাসস্ট্যান্ডের আধুনিক শপিংমল সাভার সিটি সেন্টারের দক্ষিণ কোনে সিটি ফার্মা ও উত্তর কোনে আরেকটি ছাদ দিয়ে পাকা স্থাপনা তৈরি করা হয়েছে। বর্তমানে নির্মাণ কাজ শেষ করে দোকানের শাটার লাগানো হয়েছে। এর পাশেই জনগনের চলাচলের ফুট ওভার ব্রিজটি দখল করে নির্মাণ করা হয়েছে একাধিক দোকান। যার কারণে সাধারণ মানুষেরর চলাচল এবং ফুটওভার ব্রিজটি ব্যবহারে সমস্যার সৃষ্টি হয়েছে। তাই বাধ্য হয়ে মানুষ জীবনের ঝুঁকি নিয়ে রাস্তা পার হচ্ছে।
নাম প্রকাশে অনিচ্ছুক এক ফল ব্যবসায়ী জানান, আমি ফুটপাতে ফল বিক্রি করে সংসার চালাতাম। কিন্তু সাভার সিটি সেন্টারের ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি সাবেক যুবদল নেতা ওবায়দুর রহমান অভি সেখানে পুলিশ বক্স নির্মাণের কথা বলে আমাকে উচ্ছেদ করে এবং পরবর্তীতে পাকা দোকান ঘর নির্মাণ করছে।
তবে ওবায়দুর রহমান অভি সড়ক ও জনপথের জায়গা দখল করে পাকা স্থাপনা নির্মাণ হচ্ছে স্বীকার করে বলেন, এগুলো আমি করছি না, পুলিশরা করছে।
এ ছাড়া সরকারি মাশরুম উন্নয়ন ইন্সটিউট এর সীমানা প্রাচীর ঘেষে পাঁকা স্থাপনা ব্যবহার করে গড়ে তোলা হয়েছে আরও বেশ কিছু দোকানঘর। যা টিকিট কাউন্টার হিওসবে ব্যবহৃত হচ্ছে।
এদিকে সরকারি জমি ও ফুটপাত দখল করে গড়ে উঠা অবৈধ স্থাপনা গুলোতে অর্থের বিনিময়ে খুব সহজেই বিদ্যুৎ সংযোগ দিচ্ছে পল্লীবিদ্যুতের কিছু অসাধু কর্মকর্তা-কর্মচারী।একই রকম চিত্র লক্ষ্য করা গেছে সাভারের রেডিও কলোনি, শিমুলতলা। এ ছাড়া থানা বাস্ট্যান্ড, গেÐা বাজার, রাজাবাড়ি, উলাইল, আমিনবাজার এলাকায়ও একই চিত্র।
সড়ক ও জনপথ বিভাগের উপ বিভাগীয় প্রকৌশলী মো: সামসুজ্জোহা জানান, সওজের জায়গায় কোনো পাকা স্থাপনা তৈরির নিয়ম নেই। তবে লোক পাঠিয়ে খোঁজ নিয়ে ব্যবস্থা নেয়ার কথাও বলেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাভারে

২৫ ফেব্রুয়ারি, ২০২২
৩ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ