Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ইসরাইলি সেনাদের সঙ্গে আইএসের প্রথম লড়াই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

প্রথমবারের মতো ইসরাইলি সেনাদের সঙ্গে জিহাদি সংগঠন ইসলামিক স্টেট-আইএসের যোদ্ধারা যুদ্ধে জড়িয়েছে। এতে চারজন আইএস জিহাদি নিহত হয়েছে বলে জানা গেছে। গত রোববার সকালে ইসরাইল দখলকৃত সিরিয়ার গোলানে এ লড়াইয়ের ঘটনা ঘটে।  ইসরাইলি সেনা মুখপাত্র লে কর্নেল পিটার লেরনার বলেন, গোলান মালভূমিতে সেনাদের একটি টহল দল মেশিনগান এবং মর্টার হামলার শিকার হয়। এ সময় হামলাকারীদের ওপর পাল্টা গুলিবর্ষণ করে সেনারা। একপর্যায়ে মেশিনগানবাহী একটি গাড়ি লক্ষ্য করে যুদ্ধবিমান হামলা চালায়। এতে ওই গাড়ির যাত্রীরা নিহত হয়। নিহতরা সবাই আইএসের শাখা ‘শুহাদা আল-ইয়ারমুক’র সদস্য বলে ধারণা করা হচ্ছে। এই সংগঠনটি গোলান হেইটসের পার্শ্ববর্তী ওই এলাকা নিয়ন্ত্রণ করছে। এই সংঘর্ষের ঘটনায় ইসরাইলি সেনাবাহিনীর গোলান ব্রিগেডের কোনো সদস্য হতাহত হয়নি বলে জানান সেনা মুখপাত্র পিটার লেরনার। ১৯৬৭ সালের ছয় দিনের যুদ্ধে সিরিয়ার গোলান মালভূমির ১২০০ বর্গকিলোমিটার দখল করে নেয় ইসরাইল। পরবর্তীতে ইসরাইল সেখানে বসতি স্থাপন শুরু করলেও বিশ্ব সম্প্রদায় এর স্বীকৃতি দেয়নি।
অপর খবরে প্রকাশ, আমেরিকার কাছ থেকে আরো ১৭টি এফ-৩৫ যুদ্ধবিমান কিনছে ইসরাইল। এ নিয়ে ওয়াশিংটনের কাছ থেকে এ ধরনের মোট ৫০টি যুদ্ধবিমান কেনার অর্ডার দিল তেল আবিব। গত রোববার ইসরাইলের মন্ত্রিসভা নতুন করে আরো ১৭টি যুদ্ধবিমান কেনার সিদ্ধান্ত নেয়। লকহিড মার্টিন কোম্পানির তৈরি এফ-৩৫ বিশ্বের সবচেয়ে অত্যাধুনিক ও ব্যয়বহুল যুদ্ধবিমান হিসেবে পরিচিত। এগুলোর প্রত্যেকটির দাম প্রায় ১১ কোটি মার্কিন ডলার। নতুন করে অর্ডার দেয়া এসব যুদ্ধবিমান তেল আবিবের হাতে পৌঁছালে তাদের বিমান বাহিনীর যুদ্ধবিমানের সংখ্যা দুই স্কোয়াড্রন পূর্ণ হবে। এখন থেকে দুই সপ্তাহের মধ্যে এর আগে অর্ডার দেয়া প্রথম দুই জোড়া এফ-৩৫ বিমান ইসরাইলের নেভাতিম বিমান ঘাঁটিতে অবতরণ করবে। বিমানগুলো আমেরিকা থেকে আকাশে উড়বে এবং মার্কিন পাইলটরা চালিয়ে নিয়ে আসবেন। ইসরাইল আনুষ্ঠানিকভাবে যুদ্ধবিমানগুলো অর্থের বিনিময়ে কিনছে বলে মনে হলেও প্রকৃতপক্ষে আমেরিকার পক্ষ থেকে ইসরাইলকে দেয়া সামরিক সহযোগিতার আওতায় এসব যুদ্ধবিমান পাচ্ছে তেল আবিব। চলতি বছরের গোড়ার দিকে মার্কিন কংগ্রেসের এক প্রতিবেদনে বলা হয়েছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে এ পর্যন্ত ইসরাইল আমেরিকার কাছ থেকে সবচেয়ে বেশি সামরিক সাহায্য পেয়েছে। ১৯৬২ সালে এ সহায়তা দেয়া শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত তেল আবিবকে ১২,৪৩০ কোটি ডলারের সহায়তা দিয়েছে ওয়াশিংটন। আগামী ১০ বছরে ইসরাইলকে আরো অন্তত ৩,৮০০ কোটি ডলারের সামরিক সাহায্য দেয়ার বিষয়ে গত সেপ্টেম্বরে সম্মত হয়েছে মার্কিন সরকার। আল-জাজিরা, দ্য ইন্ডিপেন্ডেন্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইএস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ