Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কালোবাজারে বিক্রি হচ্ছে ইউক্রেনের অস্ত্র চালান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২২, ৩:২৭ পিএম

ইউক্রেনে পাঠানো পশ্চিমা অস্ত্র সরবরাহ হাতিয়ে কালোবাজারে বিক্রি করার চেষ্টা করছে অপরাধী চক্র। ব্রিটেনের একটি নিরাপত্তা সূত্র তথ্য জানিয়েছে।

হাই-টেক ব্রিটিশ অ্যান্টি-ট্যাঙ্ক রকেট সহ রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করার জন্য প্রায় ৭০০ কোটি ইউরোর সামরিক সহায়তা দেশটিতে পাঠানো হয়েছে। উচ্চ-প্রযুক্তির সিস্টেমগুলি ট্র্যাক করা হয় কিন্তু অন্যান্য সরঞ্জামগুলি এখন ভয় দেখায় যে অপরাধী চক্র বা সন্ত্রাসীরা কালো বাজারে বিক্রি করার জন্য সেগুলো চুরি করছে।

একটি নিরাপত্তা সূত্র ডেইলি মেইলকে জানিয়েছে যে, পূর্ব ইউরোপীয় গ্যাং সদস্যরা পোল্যান্ড থেকে ইউক্রেনে প্রবেশ করছে, অস্ত্রের জন্য নগদ অর্থ প্রদান করছে এবং তারপরে ইইউতে ফিরে যাচ্ছে। ইউরোপীয় ইউনিয়নের আইন প্রয়োগকারী সংস্থা, ইউরোপোল, ইউক্রেনের সেনাবাহিনীর সাথে চালান শেষ হয়েছে তা নিশ্চিত করার জন্য আরও চেক করার আহ্বান জানিয়েছে, যখন সতর্ক করে দিয়েছে যে, রেকর্ড থেকে কিছু অস্ত্র আর পাওয়া যাচ্ছে না।

একজন মুখপাত্র বলেছেন, ‘যুদ্ধ আগ্নেয়াস্ত্র এবং বিস্ফোরকগুলির বিস্তার ঘটিয়েছে। প্রাথমিকভাবে ইউক্রেনীয়রা অস্ত্রের রেকর্ড রেখেছিল, কিন্তু যুদ্ধের অগ্রগতির সাথে সাথে এটি পরিত্যাগ করা হয়েছিল। এখন আর কোনো রেকর্ড নেই।’ অস্ত্রের পাশাপাশি নাইট ভিশন গগলস ও বডি আর্মারও চুরি হচ্ছে।

রাশিয়া সোশ্যাল মিডিয়ায় ভিডিও পোস্ট করেছে এবং দাবি করেছে যে, সিরিয়া-ভিত্তিক যোদ্ধাদের পশ্চিমা অ্যান্টি-ট্যাঙ্ক অস্ত্র দেখানো হয়েছে। রাশিয়ানপন্থী অ্যাকাউন্টগুলিতে বেনামে আপলোড করা ক্লিপগুলি স্পষ্টতই ইউক্রেনে কালোবাজারে বিক্রির সময় অ্যান্টি-ট্যাঙ্ক মিসাইল ক্যাসিংগুলি দেখায়৷ ইউক্রেন ব্রিটিশ জ্যাভলিন অ্যান্টি-ট্যাঙ্ক মিসাইল, স্টিংগার মিসাইল এবং হারপুন অ্যান্টি-শিপ রকেটের পাশাপাশি ইউএস হাউইটজার আর্টিলারি বন্দুক সহ অন্যান্য হার্ডওয়্যার পেয়েছে। সূত্র: ডেইলি মেইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ