Inqilab Logo

বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৬ আষাঢ় ১৪৩১, ১৩ যিলহজ ১৪৪৫ হিজরী

ডনবাস অঞ্চলে গুগল নিষিদ্ধ করা হবে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২২, ৬:৩২ পিএম

সেখানে রাশিয়াপন্থী কর্তৃপক্ষ মার্কিন প্রযুক্তি জায়ান্টকে ‘সকল রাশিয়ানদের বিরুদ্ধে সন্ত্রাস ও সহিংসতা’ প্রচারের জন্য অভিযুক্ত করার পরে মুক্ত হওয়া ইউক্রেনীয় অঞ্চল ডোনেৎস্ক এবং লুহানস্কে গুগলের অনুসন্ধান ইঞ্জিন নিষিদ্ধ করা হবে।

সোশ্যাল মেসেজিং সার্ভিস টেলিগ্রামে পোস্ট করা এক বিবৃতিতে, স্বঘোষিত ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের (ডিপিআর) প্রধান ডেনিস পুশিলিন বলেছেন, ‘ইউক্রেন এবং পশ্চিমের অমানবিক প্রচারণা সব সীমানা অতিক্রম করেছে। রাশিয়ানদের একটি বাস্তব নিপীড়ন আছে, মিথ্যা এবং বিভ্রান্তি আরোপ করা হয়েছে।’

তিনি গুগলের সার্চ ইঞ্জিনকে এই প্রচেষ্টার অগ্রভাগে থাকার জন্য অভিযুক্ত করেছেন, বলেছেন যে এটি ‘উন্মুক্তভাবে, মার্কিন সরকারের কিউরেটরদের নির্দেশে, সমস্ত রাশিয়ানদের এবং বিশেষ করে ডনবাসের জনসংখ্যার বিরুদ্ধে সন্ত্রাসবাদ এবং সহিংসতা প্রচার করে’।

গুগলকে ব্লক করার সিদ্ধান্ত ঘোষণা করে, পুশিলিন যোগ করেছেন, ‘অপরাধীদের সাথে যে কোনও সমাজে তারা এটি করে: তারা অন্য লোকেদের থেকে বিচ্ছিন্ন। গুগল যদি তার অপরাধমূলক নীতি অনুসরণ করা বন্ধ করে এবং আইন, নৈতিকতা এবং সাধারণ জ্ঞানের মূলধারায় ফিরে আসে, তাহলে এর কাজে কোনো বাধা থাকবে না।’ সূত্র: দ্য গার্ডিয়ান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গুগল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ