Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউরোপের পর এবার দাবদাহের শঙ্কায় চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২২, ১০:২৯ এএম

জলবায়ু পরিবর্তনের প্রভাবে গত কয়েক দিন ধরেই তীব্র দাবদাহ ও দাবানলে নাকাল ইউরোপের বেশ কয়েকটি দেশ। তীব্র দাবদাহের কারণে যুক্তরাজ্যে এরই মধ্যে মারা গেছেন অন্তত ১৩ জন মানুষ। তবে উচ্চ তাপমাত্রা ইউরোপের পর এবার চোখ রাঙাচ্ছে চীনকে। চীনের পূর্ব ও পশ্চিমাঞ্চলে আবারও দাবদাহ ফিরে আসার সম্ভাবনা দেখা দিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, চীনের আবহাওয়া দপ্তর জানিয়েছে- কিছু কিছু অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পেরিয়ে যেতে পারে। গতকাল শুক্রবার ঝেজিয়াং প্রদেশে জারি করা হয়েছে রেড অ্যালার্ট। রপ্তানিমুখী শিল্পের জন্য গুরুত্বপূর্ণ শহরটিতে আগামী ২৪ ঘণ্টার মধ্যে ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার পূর্বাভাস দেওয়া হয়েছে।
এছাড়া দেশটির ফুজিয়ান, গুয়াংডং, হুনান, জিয়াংসি এবং চংকিংয়ের বনাঞ্চলে দাবানলের ঝুঁকি রয়েছে। জিনজিয়াংয়ের পশ্চিমাঞ্চলে ২৯ জুলাই পর্যন্ত দ্রুতগতিতে হিমবাহ গলতে পারে। এতে আকসু নদীতে দেওয়া বাঁধ অকেজো হওয়ার ঝুঁকি রয়েছে। মরূদ্যানের শহর তুরপানে তাপমাত্রা আগামী সপ্তাহে ৫০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছতে পারে বলেও জানানো হয়েছে স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে।
তাপমাত্রা বাড়ার কারণে চীনে এই গ্রীষ্মে জাতীয় পাওয়ার গ্রিডে চাপ বাড়তে পারে। কারখানাগুলোতেও এয়ারকন্ডিশনারের চাহিদা বেড়েছে। উল্লেখ্য, জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী কার্বন নিঃসরণে দ্বিতীয় অবস্থানে রয়েছে চীন। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ