Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ফেভারিটদের দিনে পথহারা লেস্টার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : প্রিমিয়ার লিগে প্রত্যাশিত জয় পেয়েছে শিরোপা প্রত্যাশি দলগুলো। বর্তমান চ্যাম্পিয়ন হলেও লেস্টার সিটিকে অবশ্য এখন আর শিরোপা প্রত্যাশি দল বলা চলে না। ১৩ ম্যাচ শেষে পয়েন্ট তালিকায় তাদের অবস্থান ১৩ নম্বরে! পরশু রাতেও তারা ঘরের মাঠে ২-২ গোলে ড্র করেছে মিডিলসব্রোর সাথে। সেটাও যোগ করা সময়েরও শেষ সময়ে পাওয়া পেনাল্টি গোলে। আগের সমতায় ফেরা গোলটিও ছিল পেনাল্টি থেকে প্রাপ্তÍ।
ঘরের মাঠ স্ট্যামফোর্ড ব্রিজে টটেনহামকে ২-১ গোলে হারিয়ে শীর্ষস্থান ধরে রেখেছে চেলসি। শুরুতে অবশ্য এরিকসনের গোলে পিছিয়ে পড়েছিল বøুরা। ৬০১ মিনিট পর বল জড়ালো অন্তোনিও কোন্তের দলের জালে। তবে প্রথমার্ধের শেষ সময়ে পেদ্রো ও দ্বিতীয়যার্ধের শুরুতে মোসেসের গোলে জয় নিয়েই মাঠ ছাড়ে চেলসি। ঘরের মাঠে জয় পেয়েছে পয়েন্ট তালিকার দ্বিতীয় দল লিভারপুলও। সান্ডারল্যান্ডের বিপক্ষে ‘অল রেড’ খ্যাত দলের ২-০ গোলের জয়ে গোল দুটি করেন ওরিজি ও মিলনার। তবে ফিলিপ কোতিনহোকে হারিয়ে চরম মূল্য দিতে হয়েছে আনফিল্ডের দলকে। লম্বা সময়ের জন্য ব্রাজিলিয়ান তারকাকে হারাতে পারেন কোচ ইয়ুর্গুন ক্লপ। তবে নিশ্চিতভাবে এখনো কিছু জানা যায়নি। ক্লপ বলেন, ‘এটা অ্যাঙ্কেল ইনজুরি তবে আমরা স্ক্যান না করে আগেভাগেই কিছু বলতে পারব না। আরেক ব্রাজিলিয়ান রবার্ট ফিরমিনহোও চোট পেয়েছেন গোড়ালিতে। তবে তার ইনজুরি সিরিয়াস কিছু নয় বলে জানান জার্মান কোচ।
ইউরোপের আরেক শীর্ষ লিগ লা লিগায় অনেকদিন পর পানসে একটা ম্যাচ উপহার দিয়েছে রিয়াল মাদ্রিদ। এজন্য অবশ্য প্রকৃতির দ্বায়টাই বেশি। পরশু ম্যাচজুড়েই চলল ধুম বৃষ্টি। তবুও সান্তিয়াগো বার্নাব্যুতে স্পোর্টিং গিজনকে ২-১ গোলে হারিয়েছে জিনেদিন জিদানের দল। দুটি গোলই করেন ক্রিশ্চিয়ানো রোনালদো।
ম্যাচের তিনটি গোলই আসে প্রথমার্ধের ৩৫ মিনিটের মধ্যে। পেনাল্টি থেকে পঞ্চম মিনিটেই দলকে এগিয়ে নেন রোনালদো। অষ্টাদশ মিনিটে হেডের মাধ্যমে ব্যবধান দ্বিগুণ করেন পর্তুগিজ তারকা। লা লিগায় এটি তার দশম গোল। লিগে তার চেয়ে দুটি করে গোল বেশি আছে লুইস সুয়ারেজ ও লিওনেল মেসির নামে।
তবে ম্যাচের শুরুতে সহজতম সুযোগটি আসে স্পোর্টিংয়ের সামনে। কিন্তু ফাঁকায় বল পেয়েও তা জালে পাঠাতে পারেননি ক্রোয়েশিয়ান ফরোয়ার্ড দুজে চপ। পরেও পাল্টা আক্রমণে অনেকবার বার্নাব্যু ভক্তদের চমকে দেয় সফরকারীরা। তেমনই এক আক্রমণ থেকে ব্যবধান কমান কার্লোস কারমোনা। দ্বিতীয়ার্ধেও গোলের একাধিক সুযোগ পায় উভয় দল। কিন্তু সফল হতে পারেনি কেউই। ৭৭তম মিনিটে পেনাল্টি কিক থেকে সমতায় ফেরার সুযোগটাও নষ্ট করে স্পোর্টিং। এই জয়ে পয়েন্ট টেবিলে অবস্থান আরো শক্ত হল রিয়ালের। ১৩ ম্যাচে তাদের সংগ্রহ ৩৩ পয়েন্ট। এক ম্যাচ কম খেলা বার্সেলোনা ২৬ পয়েন্ট নিয়ে নেমে গেছে তিন নম্বরে। ভ্যালেন্সিয়াকে ২-১ গোলে হারিয়ে ২৭ পয়েন্ট নিয়ে দুইয়ে উঠে এসেছে সেভিয়া।
ওদিকে বুন্দেসলিগায় বায়ার্ন মিউনিখের জয়টাও ছিল কষ্টার্জিত। নিজেদের মাঠে বায়ার লেভারকুসেনকে তারা হারায় ২-১ গোলে। জার্মান চ্যাম্পিয়নদের হয়ে গোল দুটি করেন থিয়াগো আরকানতারা ও মাটস হুমেলস। অতিথিদের হয়ে গোলটি করেন চানহানোগুল। এই জয়ে শীর্ষে থাকা লিপজিংয়ের (৩০) সাথে ব্যবধান কমালো কার্লো আনচেলত্তির দল (২৭)। এছাড়া ফ্রাঙ্কফুর্টের কাছে ২-১ গোলে হেরে তালিকার ছয় নম্বরে নেমে গেছে বরুশিয়া ডর্টমুন্ড।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফেভারিট

৯ সেপ্টেম্বর, ২০২২
১৯ সেপ্টেম্বর, ২০১৯
২৫ ডিসেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ