Inqilab Logo

শনিবার, ২২ জুন ২০২৪, ০৮ আষাঢ় ১৪৩১, ১৫ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেনে যত বেশি দূরপাল্লার অস্ত্র যাবে, রাশিয়া তত বেশি এলাকা নেবে: ল্যাভরভ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০২২, ১২:১৫ পিএম

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ হুঁশিয়ার করেছেন, ইউক্রেনের হাতে পশ্চিমা দূরপাল্লার অস্ত্র আসার পর সেদেশে রাশিয়ার ভৌগলিক লক্ষ্য শুধু ডনবাস দখলের মধ্যে সীমাবদ্ধ থাকছে না।

রাষ্ট্রীয় টিভি রাশিয়ান টেলিভিশনের (আরটি) সাথে এক বিশেষ সাক্ষাৎকারে ল্যাভরভ বলেন, পশ্চিমা দেশগুলো দূরপাল্লার রকেট ও কামান সরবরাহ বাড়িয়ে দেওয়ার রাশিয়া তাদের 'বিশেষ সামরিক অভিযানের' ভৌগলিক লক্ষ্য এরই মধ্যে পূর্বের ডনবাস ছাড়িয়ে দক্ষিণের খেরসন এবং জাপোরোৎজিয়া অঞ্চলে প্রসারিত করেছে।

অর্থাৎ, রুশ পররাষ্ট্রমন্ত্রী প্রকারান্তরে হুমকি দেন পূর্বের ডনবাসের বাইরেও আরো এলাকা দখলের লক্ষ্য নিচ্ছে রাশিয়া। তিনি যুক্তি দেন, ইউক্রেনের নিয়ন্ত্রণে থাকা এলাকা থেকে পশ্চিমা এসব দূরপাল্লার অস্ত্র যাতে রাশিয়ার ভূখণ্ডে হুমকি তৈরি না করতে পারে সেজন্যই এই সিদ্ধান্ত নিতে হচ্ছে। "প্রেসিডেন্ট (পুতিন) খুব স্পষ্ট করে (ইউক্রেনকে) নাৎসীমুক্ত এবং সেনামুক্ত করার কথা বলেছেন যাতে আমাদের নিরাপত্তা হুমকিতে না পড়ে। ইউক্রেনের ভেতর থেকে কোনো সামরিক হুমকি তৈরি হলে, আমাদের সেই লক্ষ্য অর্জনের কাজ অব্যাহত থাকবে।"

ল্যাভরভ বলেন, মার্চের শেষে তুরস্কের ইস্তাম্বুলে শান্তি স্থাপনে যখন কথাবার্তা হয়েছিল তখনকার চেয়ে রণাঙ্গনের বাস্তব পরিস্থিতি অনেকটাই বদলে গেছে। "ভৌগলিক লক্ষ্য এখন অনেক আলাদা। এই লক্ষ্য এখন দনেৎস্ক পিপলস রিপাবলিক এবং লুহানস্ক পিপলস রিপাবলিকের মধ্যে সীমাবদ্ধ নয়। এখন এটির লক্ষ্য খেরসন অঞ্চল, জাপোরোৎজিয়া এবং আরো বেশি কিছু এলাকা।"

ল্যাভরভ বলেন, ইউক্রেনের নতুন নতুন এলাকা নিয়ন্ত্রণে আনার এই প্রক্রিয়া অব্যাহত থাকবে। তিনি বলেন, পশ্চিমা দেশগুলো, তার ভাষায়, 'অক্ষম ক্রোধের বশবর্তী হয়ে' ইউক্রেনকে হিমার্সের (মার্কিন রকেট) মত দূরপাল্লার অস্ত্র জুগিয়ে চলেছে, ফলে রাশিয়ার 'বিশেষ সামরিক অভিযানের' রণাঙ্গন ইউক্রেনের আরো অভ্যন্তরে প্রসারিত হবে।

"জেলেনস্কি বা তার বদলে ভবিষ্যতে যিনি ক্ষমতায় আসুক না কেন তার নিয়ন্ত্রণের থাকা ইউক্রেনের এলাকায় মোতায়েন করা অস্ত্র আমাদের এলাকায় এবং যে দুটি রিপাবলিক (দনেৎস্ক এবং লুহানস্ক) স্বাধীনতা ঘোষণা করেছে সেখানে সরাসরি হুমকি তৈরি করবে - তা আমরা হতে দেব না।"

রুশ পররাষ্ট্রমন্ত্রী এই হুঁশিয়ারি এমন সময় দিলেন যখন ইউক্রেন দাবি করছে যুক্তরাষ্ট্র থেকে পাওয়া দূরপাল্লার রকেট ও ক্ষেপণাস্ত্র রণাঙ্গনের চিত্র পাল্টে দিচ্ছে। দুদিন আগে ইউক্রেনের একজন শীর্ষ জেনারেল এই দাবি করেন। জেনারেল ভ্যালেরি জালুঝনি বলেছেন, যুক্তরাষ্ট্র থেকে যেসব দূরপাল্লার ক্ষেপণাস্ত্র তারা পেয়েছেন তা দিয়ে তারা শত্রুদের কমান্ড পোস্ট, গোলা বারুদ এবং জ্বালানির গুদামে হামলা করতে পারছেন।

রয়টার্স জানিয়েছে, রাশিয়ার সরবরাহ লাইনে এসব ক্ষেপণাস্ত্র হামলা করার পর রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু তার সেনাবাহিনীকে নির্দেশ দিয়েছেন, ইউক্রেনের এসব ক্ষেপণাস্ত্র আর গোলাবারুদ ধ্বংসে যেন সর্বাধিক গুরুত্ব দেয়া হয়। ওদিকে, ল্যাভরভের এই সাক্ষাৎকার প্রচারের আগের দিন যুক্তরাষ্ট্রের একজন সিনিয়র সরকারি কর্মকর্তা বলেন ক্রাইমিয়ার মতো করে ইউক্রেনের আরও এলাকা রাশিয়ার অঙ্গীভূত করে নেয়ার পরিকল্পনা করা হচ্ছে।

মার্কিন গোয়েন্দা তথ্যের বরাত দিয়ে জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কারবি বলেন, এই পরিকল্পনা বাস্তবায়নে এই মধ্যেই রাশিয়া কাজ শুরু করে দিয়েছে। তিনি বলেন, এজন্য ইউক্রেনের দখল করা এলাকায় 'লোক দেখানো গণভোট' আয়োজন করা হতে পারে যে সেই এলাকার বাসিন্দারা রাশিয়ার সঙ্গে যুক্ত হতে চায় কিনা। আগামী সেপ্টেম্বর মাসেই এ ধরনের গণভোট আয়োজিত হতে পারে। ২০১৪ সালে ক্রাইমিয়া দখলের পর রাশিয়া সেখানে গণভোট করে অঞ্চলটি রাশিয়ার অংশ করে নিয়েছিল। সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ