Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেন থেকে একদিনে ৫ হাজার শিশু সরিয়ে নিয়েছে রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২২, ১০:৪২ এএম

ইউক্রেনীয় কর্তৃপক্ষকে না জানিয়েই দেশটি থেকে একদিনেই প্রায় ৩০ হাজার মানুষকে সরিয়ে নিয়েছে রাশিয়া। এর মধ্যে রয়েছে ৫ হাজারের বেশি শিশু। রোববার (১৭ জুলাই) এক প্রতিবেদনে এখবর জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।
রাশিয়ার কর্নেল জেনারেল মিখাইল মিজিনসেভ শনিবার ব্রিফিং-এ বলেন, ইউক্রেনীয় কর্তৃপক্ষের অংশগ্রহণ ছাড়াই ২৪ ঘণ্টার মধ্যে ৫ হাজার ১৪৮ শিশুসহ ২৮ হাজার ৪২৪ জনকে ইউক্রেন এবং ডনবাস প্রজাতন্ত্রের বিপজ্জনক অঞ্চল থেকে রুশ ফেডারেশনে সরিয়ে নেওয়া হয়েছে। রাশিয়ার কোথায় নেওয়া হয়েছে তা স্পষ্ট করেনি মস্কো।
গত ২৪ ফেব্রুয়ারি থেকে সামরিক অভিযান শুরুর পর ইউক্রেন থেকে জোরপূর্বক নারী ও শিশুসহ বেসামরিক নাগরিকদের নিজ দেশে সরিয়ে নিচ্ছে রুশ কর্তৃপক্ষ। এমন অভিযোগ করে আসছে কিয়েভসহ পশ্চিমা দেশগুলো। অনেক শিশুকে অবৈধভাবে দত্তক দেওয়া।
আগেও ইউক্রেনের সীমান্ত অঞ্চল ডনবাস, খারকিভ, মারিউপোল থেকে অনেক মানুষকে জোর করে সরিয়ে নিয়েছে রাশিয়া। অনেককে রুশ পাসপোর্ট দেওয়ার পরিকল্পনা নিয়েছে দেশটি।
সামরিক অভিযানের শুরু থেকে ইউক্রেনের বেসামরিক স্থাপনায় হামলা চালিয়ে আসছে রুশ বাহিনী। মারা গেছেন কয়েক হাজার ইউক্রেনীয়। রাশিয়ার এই অভিযানকে অবৈধ জানিয়ে মস্কোর ওপর নিষেধাজ্ঞা অব্যাহত রেখেছে যুক্তরাষ্ট্রসহ ইউরোপের অনেক দেশ। সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ