Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতীয় সেনাকে বিপাকে ফেলে ফাইভ-জি পরিষেবা চালু চীনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২২, ৬:৫৭ পিএম

প্রকৃত নিয়ন্ত্রণ রেখা সংলগ্ন এলাকায় ফাইভ-জি নেটওয়ার্ক ব্যবহার করছে চীন। যার প্রভাব পড়ছে সীমান্তের এপারে ভারতীয় সেনার রেডিও কমিউনিকেশন সিস্টেমে। সূত্রের খবর, মাঝে মধ্যেই এই যন্ত্রের মধ্যে ভেসে আসছে অদ্ভূত শব্দ। ফলে প্রয়োজনের সময় দরকারি খবর পাঠাতে গিয়ে রীতিমতো হিমসিম খেতে হচ্ছে জওয়ান থেকে সেনা কর্তাদের।

সমস্যা সমাধানে ইতিমধ্যেই ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন বা ডিআরডিও-র দ্বারস্থ হয়েছে তারা। চীনের চাল ভেস্তে দিতে মহাকাশে নতুন উপগ্রহ পাঠানোর বিষয়েও ভাবনাচিন্তা করা হচ্ছে বলেও খবর সূত্রের। গত কয়েক বছর ধরেই প্রকৃত নিয়ন্ত্রণ রেখা সংলগ্ন এলাকায় পরিকাঠামোগত উন্নয়ন চালিয়ে যাচ্ছে বেইজিং। এলএসি-র ওপারে ফাইভ-জি নেটওয়ার্ক ব্যবহার তারই অঙ্গ।

অন্যদিকে পূর্ব লাদাখে ভারতীয় ভূখণ্ডে এই পরিষেবার অবস্থা খুবই খারাপ। সীমান্তের কাছে থাকা হাতে গোনা কয়েকটি গ্রামে মেলে ফোর-জি নেটওয়ার্ক। কিন্তু সেখানেও রয়েছে সিগন্যালিংয়ের সমস্যা। ফলে সীমান্তে মোতায়েন সেনাকর্তা ও জওয়ানদের সঙ্গে যোগাযোগের একমাত্র মাধ্যম হল রেডিও কমিউনিকেশন সিস্টেম। এবার চীনের ফাইভ-জি নেটওয়ার্কের জন্য সেখানেও সমস্যা দেখা দেয়ায় ভারতের প্রতিরক্ষামন্ত্রণালয়ের কপালে পড়েছে চিন্তার ভাঁজ।

ভারতীয় সেনার এই সমস্যা সমাধানে ইতিমধ্যেই অবশ্য কোমর বেঁধে নেমে পড়েছে ডিআরডিও। সূত্রের খবর, এই সমস্যার স্থায়ী সমাধানের চেষ্টা করা হচ্ছে। ভারতীয় সেনা যাতে কে ব্যান্ড ফ্রিকোয়েন্সি ব্যবহার করতে পারে, তার জন্য মহাকাশে নতুন উপগ্রহ পাঠানোর পরিকল্পনা শুরু করা হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক সেনা অফিসারের কথায়, “এই রেডিও ওয়েভ জনগণের ব্যবহারের জন্য নয়। এই ওয়েভ ব্যবহার করবে শুধু সেনাই।”

অন্যদিকে বিজ্ঞানী রবি গুপ্তর দাবি, “ভারতীয় সেনার রেডিও কমিউনিকেশন সিস্টেমে যে সমস্যা দেখা দিয়েছে, ডিআরডিও-র কাছে আছে তার সমাধান সূত্র।” কবে নাগাদ সেনার হাতে আসবে উন্নত কমিউনিকেশন সিস্টেম? এই প্রশ্নের উত্তর অবশ্য এখনও অধরাই। সূত্র: টিওআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ