Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মার্কিন এম৭৭৭ হাউইটজারের সম্পূর্ণ প্লাটুন ধ্বংস

সেভারস্কের নিয়ন্ত্রণ নিয়েছে রুশ সেনা মাইকোলাইভ ও ক্রামতোর্স্কে হামলা জোরদার ষ ইউক্রেনে সংঘাত বিশ্বযুদ্ধে রুপ নিচ্ছে: সার্বিয়ার প্রেসিডেন্ট ষ ইউক্রেন সঙ্কট বিশ্ব অর্থনীতির জন্য ‘সব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২২, ১২:০১ এএম

রাশিয়ার বাহিনী ইউক্রেনে তাদের বিশেষ সামরিক অভিযানে খারকভ অঞ্চলে মার্কিন সর্বাধুনিক এম৭৭৭ হাউইটজারের একটি প্লাটুন নিশ্চিহ্ন করেছে, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ গতকাল রিপোর্ট করেছেন। একইদিন লুহনস্ক অঞ্চলের সেভারস্ক শহরের নিয়ন্ত্রণ নিয়েছে রুশ সেনা।

‘পাল্টা ব্যাটারি ফায়ারে নিম্নলিখিত লক্ষ্যগুলি ধ্বংস হয়ে গেছে: সøাভিয়ানস্কের কাছে একাধিক লঞ্চ রকেট সিস্টেমের একটি ব্যাটারি, ডোনেস্ক পিপলস রিপাবলিকের নিকোলায়েভকা এলাকায় একাধিক রকেট লঞ্চারের একটি প্লাটুন এবং খারকভ অঞ্চলের পারভোমাইস্কির বসতিতে গুলি চালানোর অবস্থানে মার্কিন তৈরি এম৭৭৭ হাউইটজারগুলির একটি আর্টিলারি প্লাটুন,’ মুখপাত্র বলেছেন। এছাড়াও, রাশিয়ান এরোস্পেস বাহিনী ইউক্রেনীয় সেনাবাহিনীর ১৪তম ব্রিগেডের একটি ব্যাটালিয়নের স্থাপনার স্থানে বিদেশী ভাড়াটে সৈন্যদের সাথে আঘাত করেছে, ৪৩ জনকে নির্মূল করেছে এবং প্রায় ১৭০ জন জঙ্গিকে আহত করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন।
এছাড়াও, জাপোরোজিয়ে অঞ্চলে মালায়া তোকমাচকা বসতি স্থাপনের এলাকায়, রাশিয়ান সেনাবাহিনীর বিমান চলাচলের বিমান ইউক্রেনীয় সেনাবাহিনীর ৬০ তম যান্ত্রিক ব্রিগেডের ৯৭ তম ব্যাটালিয়নের অস্থায়ী স্থাপনার বিরুদ্ধে নির্ভুল ক্ষেপণাস্ত্র দ্বারা হামলা চালিয়েছে, জেনারেল যোগ করেছেন, ‘এতে ৩০ জন নিহত এবং আরো ৩৭ জন জাতীয়তাবাদী আহত হয়েছে।’ ‘সামগ্রিকভাবে, বিশেষ সামরিক অভিযানের শুরু থেকে নিম্নলিখিত লক্ষ্যগুলি ধ্বংস করা হয়েছে: ২৪৯টি বিমান, ১৩৭টি হেলিকপ্টার, ১,৫৩৪টি মনুষ্যবিহীন আকাশযান, ৩৫৪টি সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম, ৪,০৫০টি ট্যাঙ্ক এবং অন্যান্য যুদ্ধের সাঁজোয়া যান, ৭৪৪টি একাধিক রকেট লঞ্চার, ৩,১৪৫ ফিল্ড আর্টিলারি বন্দুক ও মর্টার এবং ৪,২৯২ বিশেষ সামরিক মোটর যান,’ মুখপাত্র রিপোর্ট করেছেন।

সেভারস্কের নিয়ন্ত্রণ নিয়েছে যৌথবাহিনী : লুহানস্ক পিপলস রিপাবলিক (এলপিআর) এর বাহিনী এবং রাশিয়ান সৈন্যরা সেভারস্ক শহরে প্রবেশ করেছে এবং শহরটির নিয়ন্ত্রণ নিয়েছে। এলপিআর পিপলস মিলিশিয়ার একটি ঘনিষ্ঠ সূত্র গতকাল বার্তা সংস্থা তাসকে জানিয়েছে। ‘মিত্র বাহিনী ইতিমধ্যেই সেভারস্কে প্রবেশ করেছে (ইউক্রেনীয় সেনাবাহিনী দ্বারা নিয়ন্ত্রিত ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের একটি শহর)। আমি বলতে পারি যে, শহরটি আমাদের অপারেশনাল নিয়ন্ত্রণে রয়েছে। মোপিং অপারেশন চলছে। শীঘ্রই সেভারস্ককে সম্পূর্ণরূপে মুক্ত করা হবে,’ তিনি বলেছিলেন। ডিপিআর-এর প্রধান ডেনিস পুশিলিন বুধবার বলেছেন যে, মিত্র বাহিনী চার দিকে ইউক্রেনের সেনাদের অবস্থানে আক্রমণ চালাচ্ছে।

মাইকোলাইভ ও ক্রামতোর্স্কে হামলা জোরদার : লুহানস্ক মুক্ত করার পরে এবার ডোনেৎস্ক অঞ্চলের অধিকৃত শহরগুলো মুক্ত করতে রুশ বাহিনীর সাথে অভিযান শুরু করেছে ডিপিআর সেনা। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে বন্দর শহর মাইকোলাইভ ও ক্রামতোর্স্ক।
‘শক্তিশালী বিস্ফোরণ’ আবার বন্দর শহর মাইকোলাইভকে কেঁপে উঠেছে, সেখানকার মেয়র আলেকজান্ডার সেনকেভিচ টেলিগ্রামে বলেছেন, ‘বিমান সতর্কতা অব্যাহত রয়েছে। আমি সবাইকে আশ্রয়কেন্দ্রে থাকতে বলেছি।’ বিস্ফোরণগুলি সোশ্যাল মিডিয়াতে বাসিন্দাদের দ্বারা রিপোর্ট করা হয়েছে, মোট আটটি বিস্ফোরণ পর্যন্ত গণনা করা হয়েছে। রাশিয়ান বাহিনী কয়েক দিন ধরে মাইকোলাইভকে টার্গেট করেছে। বুধবার এই অঞ্চলে গোলাবর্ষণে কমপক্ষে পাঁচজন বেসামরিক লোক নিহত হয়েছে এবং একটি হাসপাতাল এবং বেশ কয়েকটি আবাসিক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে বলে দাবি করেছে প্রেসিডেন্টের কার্যালয়ের উপপ্রধান কিরিলো টিমোশেঙ্কো।

এদিকে, গতকাল সকালে ডোনেৎস্ক অঞ্চলের ক্রামতোর্স্ক শহরে একটি ক্ষেপণাস্ত্র আঘাত হানে বলে সেখানকার মেয়র ওলেক্সান্ডার গনচারেঙ্কো একটি ফেসবুক পোস্টে জানিয়েছেন। তিনি বলেন, ‘এটি একটি বিরক্তিকর সকাল হয়েছে। ক্রামতোর্স্কের শিল্প অঞ্চল জুড়ে বিমান ক্ষেপণাস্ত্র হামলা। শহরের বিভিন্ন স্থানে বিদ্যুৎ বিভ্রাট রয়েছে। বিপদ শেষ হয়নি, আশ্রয় নিন!’ লুহানস্ক মুক্ত করার পর রুশ বাহিনী ডোনেৎস্ক অঞ্চলের দিকে মনোযোগ সরিয়ে নেয়ায় ক্রামতোর্স্ক গত সপ্তাহে মারাত্মক গোলাবর্ষণের অভিজ্ঞতা অর্জন করেছে। বিশ্লেষকরা বলেছেন যে, ডনবাস নিয়ন্ত্রণের বিস্তৃত লক্ষ্যে রাশিয়ার পরবর্তী মূল লক্ষ্য ক্রামতোর্স্ক এবং প্রতিবেশী শহর সেøাভিয়ানস্ক দখল করা।

ইউক্রেনে সংঘাত বিশ্বযুদ্ধে রুপ নিচ্ছে : ইউক্রেনের সংঘাত একটি বিশ্বযুদ্ধ, যেখানে পশ্চিমারা ইউক্রেনের সৈন্যদের মাধ্যমে রাশিয়ার বিরুদ্ধে লড়াই করছে। বুধবার সার্বিয়ার প্রেসিডেন্ট আলেকসান্ডার ভুসিক এ কথা বলেছেন। ‘আমাদের বোঝা উচিত যে, এ বিশ্বযুদ্ধের মধ্যে, একে একটি আঞ্চলিক বা স্থানীয় যুদ্ধ হিসাবে ধরে নিয়ে করা সমস্ত আলোচনা বাদ দিতে হবে। সমগ্র পশ্চিমা বিশ্ব ইউক্রেনীয়দের মাধ্যমে রাশিয়ার বিরুদ্ধে লড়াই করছে। এটি একটি বৈশ্বিক সংঘাত,’ তিনি পিঙ্ক টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন। সার্বিয়ান নেতার মতে, ইউক্রেনের পরিস্থিতিতে বলকান অঞ্চলেও উত্তেজনা বাড়ছে। তবে তিনি প্রতিশ্রুতি দিয়েছিলেন যে, সার্বিয়া এই অঞ্চলে শান্তি রক্ষার জন্য কোন প্রচেষ্টাই ছাড়বে না।

ইউক্রেন সঙ্কট বিশ্ব অর্থনীতির জন্য ‘সবচেয়ে বড় চ্যালেঞ্জ’ : মার্কিন ট্রেজারি সেক্রেটারি জ্যানেট ইয়েলেন বলেছেন যে, ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ বিশ্ব অর্থনীতির জন্য ‘সবচেয়ে বড় চ্যালেঞ্জ’ তৈরি করেছে। ইন্দোনেশিয়ায় জি২০ মন্ত্রী পর্যায়ের আলোচনার আগে বালি রিসোর্ট দ্বীপে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আজকে আমাদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ রাশিয়া থেকে এসেছে।’ তিনি আরও বলেন, ‘আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই তার (প্রেসিডেন্ট পুতিনের) যুদ্ধের অর্থনৈতিক ও মানবিক পরিণতি সম্পর্কে স্পষ্ট দৃষ্টি দিতে হবে।’

উত্তর কোরিয়ার সঙ্গে ইউক্রেনের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন : ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার ঘোষণা করেছে যে, তারা মস্কো-সমর্থিত দুটি বিচ্ছিন্নতাবাদী অঞ্চলের (ডোনেৎস্ক ও লুহানস্ক) স্বাধীনতাকে স্বীকৃতি দেয়ার পরে উত্তর কোরিয়ার সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওলেগ নিকোলেনকো একটি টুইটে লিখেছেন, ইউক্রেনের ডোনেৎস্ক এবং লুহানস্ক অঞ্চলে অস্থায়ীভাবে রুশ-অধিকৃত অঞ্চলগুলির তথাকথিত ‘স্বাধীনতা’কে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় ইউক্রেন আজ ডেমোক্র্যাটিক পিপলস রিপাবলিক অব কোরিয়া-এর সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে।

বিচ্ছিন্নতাবাদী নেতা ডেনিস পুশিলিনের বরাত দিয়ে বুধবার রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম তাস জানিয়েছে যে, উত্তর কোরিয়া পূর্ব ইউক্রেনের ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের স্বাধীনতাকে স্বীকৃতি দিয়েছে। একটি পৃথক নিবন্ধে, তাস জানিয়েছে যে, রাশিয়ায় নিযুক্ত উত্তর কোরিয়ার রাষ্ট্রদূত সরকারী স্বীকৃতি সহ একটি নথি উপস্থাপন করেছেন। একটি বিবৃতিতে, ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় এই পদক্ষেপটিকে ‘ইউক্রেনের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতাকেক্ষুণ্ন করার জন্য পিয়ংইয়ংয়ের একটি প্রচেষ্টা’ বলে অভিহিত করেছে, এটিকে ‘ইউক্রেনের সংবিধান, জাতিসংঘের সনদ এবং আন্তর্জাতিক আইনের মৌলিক নিয়ম ও নীতির চরম লঙ্ঘন বলে নিন্দা করেছে।’ সূত্র : মিডল ইস্ট মনিটর, বিবিসি নিউজ, আল-জাজিরা, তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া-ইউক্রেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ