Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দ.আফ্রিকার বিশ্বকাপ স্বপ্নে বড় ধাক্কা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২২, ১২:০৩ এএম

আইসিসি ক্রিকেট বিশ্বকাপের সুপার লিগে এমনিতেই তলানির দিকে আছে দক্ষিণ আফ্রিকা। এবার তাদের সম্ভাবনায় লাগল বড় এক চোট। অস্ট্রেলিয়ায় ওয়ানডে সিরিজ না খেলে সব পয়েন্ট ছেড়ে দিচ্ছে তারা। তাতে আরও শঙ্কার মুখে পড়ে গেল প্রোটিয়াদের সরাসরি বিশ্বকাপ খেলা।
আগামী ডিসেম্বর-জানুয়ারিতে অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ শেষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলার কথা দক্ষিণ আফ্রিকার। ১২, ১৪ ও ১৭ জানুয়ারি হওয়ার কথা ম্যাচ তিনটি। এই সিরিজটি সুপার লিগের অংশ। কিন্তু দক্ষিণ আফ্রিকা নিজেদের নতুন ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগ শুরু করবে ঠিক ওই সময়টাতেই। বেশ কয়েক দফা পিছিয়ে আলোচিত সেই টি-টোয়েন্টি টুর্নামেন্ট অবশেষে মাঠে নামাতে যাচ্ছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। এই টুর্নামেন্ট তাই আর পেছাতে চায় না তারা। বরং গত মাসে তারা অস্ট্রেলিয়াকে অনুরোধ করে ওয়ানডে সিরিজটি পিছিয়ে দিতে। কিন্তু অস্ট্রেলিয়ান গ্রীষ্মের ঠাসা স‚চিতে নতুন কোনো সময়ে সিরিজটির জায়গা দিতে পারছেন না ক্রিকেট অস্ট্রেলিয়া।
অস্ট্রেলিয়ান বোর্ড বিবৃতিতে জানিয়েছে, সিরিজটি আর হচ্ছে না, ‘মে মাসে ‘কাট-অফ’ তারিখের আগে যেহেতু সিরিজটি আয়োজন করা সম্ভব হচ্ছে না, অস্ট্রেলিয়াকে প‚র্ণ পয়েন্ট দিতে রাজি হয়েছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। এখন কেবল আইসিসির আনুষ্ঠানিক অনুমোদনের অপেক্ষা।’ ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগে ১৩ ম্যাচ খেলে দক্ষিণ আফ্রিকার পয়েন্ট মোটে ৪৯। ১৩ দলের মধ্যে তারা আছে ১১ নম্বরে। কেবল জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডস আছে তাদের নিচে। স্বাগতিক ভারত ও সুপার লিগের অন্য শীর্ষ সাত দল সরাসরি খেলবে ২০২৩ বিশ্বকাপে। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ থেকে কোনো পয়েন্ট না পাওয়ায় দক্ষিণ আফ্রিকার পথ হয়ে গেল আরও কঠিন।
দক্ষিণ আফ্রিকার সিদ্ধান্ত ‘ডাবল’ লাভ হতে যাচ্ছে অস্ট্রেলিয়ার। না খেলেই সিরিজের সব পয়েন্ট তারা পাচ্ছে। পাশপাশি ওই সময়টায় তাদের ওয়ানডে দলের ক্রিকেটাররা খেলতে পারবেন বিগ ব্যাশে। ওই টুর্নামেন্টের আবেদন তাতে বেড়ে যাবে আরও। সুপার লিগে দক্ষিণ আফ্রিকার পরের দুই সিরিজ ইংল্যান্ড ও ভারতের মতো দলের বিপক্ষে। চমকপ্রদ কিছু না হলে বাছাইপর্ব খেলতে হওয়াই আপাতত মনে হচ্ছে তাদের পরিণতি।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দ.আফ্রিকা
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ