Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আফগানিস্তানের জব্দ সম্পদ ছেড়ে দেয়ার আহ্বান

ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের ত্রাণ পাঠিয়েছে পাকিস্তান-কাতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২২, ১২:০১ এএম

আফগান ভূমিকম্পে বেঁচে যাওয়াদের জন্য ত্রাণসামগ্রী বহনকারী পাকিস্তান এবং কাতারের কার্গো বিমান খোস্ত বিমানবন্দরে অবতরণ করেছে। স্থানীয় কর্মকর্তারা গত শনিবার একথা বলেছেন। বুধবারের বিধ্বংসী ভূমিকম্পের পরিপ্রেক্ষিতে উদ্ধারকারীরা প্রত্যন্ত অঞ্চলে ত্রাণ সরবরাহে প্রচণ্ড চেষ্টা করছেন। পাখতিকা এবং খোস্ত প্রদেশে ৫.৯ মাত্রার ভূমিকম্পে হাজার হাজার মানুষ গৃহহীন বা আহত হয়েছে। রাষ্ট্রীয় মিডিয়া ১ হাজার ১৫০ জন নিহতের কথা জানিয়েছে। শুক্রবার একটি আফটারশকে আরো ৫ জনের মৃত্যু হয়েছে।

আফগানিস্তানে জাতিসংঘের শিশু সংস্থার প্রতিনিধি বলেছেন, নিহতদের মধ্যে ১২১ জন শিশু রয়েছে এবং এ সংখ্যা আরো বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। কর্তৃপক্ষ এখন ভূমিকম্প থেকে বেঁচে যাওয়া ব্যক্তিদের সন্ধানে কাজ শেষ করছে। প্রায় দুই দশকের মধ্যে সবচেয়ে মারাত্মক এ বিপর্যয়ে ২ হাজার মানুষ আহত হয়।
পাখতিকা প্রদেশের লোকেরা খাদ্য, আশ্রয় এবং খাবার পানির জন্য মরিয়া হয়ে উঠেছে, কারণ দুর্বল অবকাঠামোর পাশাপাশি তালেবানের নেতৃত্বে আফগান সরকারের কূটনৈতিক ও আর্থিক বিচ্ছিন্নতার কারণে মানবিক সহায়তা কমে গেছে।

পাখতিকা প্রদেশের গায়ান জেলার জীবিত দৌলত খান বলেছেন, ভূমিকম্পে তার পরিবারের পাঁচ সদস্য আহত হয়েছে এবং তার বাড়ি ধ্বংস হয়েছে। তিনি বলেন, ‘আমরা অনেক সমস্যার সম্মুখীন হচ্ছি। আমাদের সব ধরনের সমর্থন প্রয়োজন এবং আমরা আন্তর্জাতিক সম্প্রদায় এবং আফগানদের অনুরোধ করছি যারা এগিয়ে আসতে এবং আমাদের সাহায্য করতে সাহায্য করতে পারে’।
আফগানিস্তানের রাজধানী কাবুলে পাকিস্তানের রাষ্ট্রদূত মনসুর আহমেদ খান বলেছেন, শনিবার পাকিস্তানের পাঠানো ত্রাণসামগ্রী তালেবান কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়েছে।

তিনি বলেন, ‘এ কঠিন সময়ে আমাদের আফগান ভাইদের সাহায্য করা আমাদের কর্তব্য ছিল’। খোস্তের তথ্য ও সংস্কৃতি অধিদপ্তরের পরিচালক শাবির আহমাদ ওসমানি বলেছেন, আফগানিস্তানের অভ্যন্তরীণ এবং বাইরে থেকে আসা সাহায্যের জন্য ইসলামিক আমিরাত কৃতজ্ঞ, তবে ক্ষতিগ্রস্তদের তাদের স্বাভাবিক জীবনে ফিরে আসার জন্য যা প্রয়োজন তা প্রদানের দিকে সমস্ত প্রচেষ্টাকে ফোকাস করা উচিত।
তিনি খোস্ট বিমানবন্দরের বাইরে আল জাজিরাকে বলেছিলেন, যেখানে আন্তর্জাতিক সহায়তা প্রবাহিত হতে শুরু করেছে, ‘সাহায্যটি বড় বা ছোটো হোক না কেন, সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল এসব লোকের বাড়িগুলো পুনর্নির্মাণে সহায়তায় আসা উচিত’।

আফগান-কানাডিয়ান প্রভাবশালী এবং সাহায্য কর্মী নাদিমা নুর গত কয়েকদিন পাখতিকা প্রদেশের উরগান এবং গাইয়ানের আশেপাশে ভ্রমণ করেছেন। তিনি বলেন যে, তিনি যে ধ্বংস প্রত্যক্ষ করেছিলেন তা অকল্পনীয় ছিল।
আল জাজিরাকে নূর বলেন, ‘আমি এত লাশ, এত আহত মানুষ, এত ধ্বংসলীলা কখনো দেখিনি’। ‘আমি একজন মায়ের সাথে কথা বলছিলাম যিনি তার পরিবারের ১৮ জন সদস্যকে হারিয়েছেন, আপনি কি তা কল্পনা করতে পারেন? মানুষের এখন সবচেয়ে মৌলিক জিনিসের প্রয়োজন, আমাদের তাদের জীবন ফিরিয়ে দিতে সাহায্য করতে হবে’।
নূর বলেন, গায়ানে তার দেখা এক যুবক কথা বলেছিল, যে কীভাবে সম্প্রদায় একে অপরকে সাহায্য করার জন্য একত্রিত হয়।

‘তিনি আমার দিকে ফিরে বললেন, ‘আমরা কেবল আমার মা এবং বাবাকে হারিয়েছি কিন্তু এ অন্য বাড়িটি ৮ জনকে হারিয়েছে। তাই মাকে টেনে বের করার সাথে সাথে আমরা লাফ দিয়ে অন্য বাড়িতে চলে গেলাম। আমরা বাড়ি থেকে বাড়ি ঝাঁপিয়ে পড়লাম’।

আফগানিস্তানের জব্দ সম্পদ ছাড়ের আহ্বান
অত্যধিক প্রসারিত সাহায্য সংস্থাগুলো আফগানিস্তানের জব্দ অর্থ ছাড় পুনর্বিবেচনার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছে। ২০ বছরের যুদ্ধ এবং দখলদারিত্বের পরে মার্কিন নেতৃত্বাধীন বাহিনী প্রত্যাহার করলে তালেবানরা ১০ মাস আগে দেশটি দখল করে। এর ফলে বিলিয়ন বিলিয়ন উন্নয়ন সহায়তা স্থগিত এবং অত্যাবশ্যকীয় রিজার্ভ ফ্রিজ সাহায্য-নির্ভর অর্থনীতিকে পতনের দিকে ঠেলে দিয়েছে এবং আফগানিস্তানকে মানবিক সঙ্কট এবং দুর্ভিক্ষের কাছাকাছি নিয়ে গেছে। তালেবান দখলের আগে আফগান অর্থনীতির প্রায় ৭৫ শতাংশ বিদেশী সাহায্য নির্ভর ছিল।

আর্থিক লেনদেনের অনুমতি দেওয়ার জন্য আফগানিস্তানের জব্দ সম্পদ ছেড়ে দেওয়ার এবং নিষেধাজ্ঞা প্রত্যাহার করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানানো হয়েছে। ওয়াশিংটন আফগান রিজার্ভের প্রায় ৭ বিলিয়ন ডলার আটকে রেখেছে। জো বাইডেন প্রশাসন ২০০১ সালে ৯/১১ হামলার শিকারদের মধ্যে অর্থ ভাগ করার এবং কাবুলে মোট মজুদের অর্ধেক ফেরত দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, যে পদক্ষেপকে আফগানিস্তানে ‘চুরি’ হিসাবে অভিহিত করা হয়েছে।

আফগানিস্তানে নরওয়েজিয়ান রিফিউজি কাউন্সিল (এনআরসি) অ্যাডভোকেসি ম্যানেজার বেকি রবি এর আগে আল-জাজিরাকে বলেছিলেন যে, মার্কিন বিভাগগুলোর সৃষ্ট ব্যাংকিং চ্যালেঞ্জ মানবিক প্রতিক্রিয়াকে জটিল করে তুলছে। মার্কিন পররাষ্ট্র দফতর বলেছে যে, ওয়াশিংটন ‘আফগানিস্তানের জনগণের পাশে দাঁড়িয়েছে এবং তাদের মানবিক প্রয়োজনে সাড়া দেওয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে নেতৃত্ব দেওয়া অব্যাহত রাখবে’।

এক দশক ধরে চলা যুদ্ধের কারণে আফগানিস্তান ইতোমধ্যেই ভয়াবহ মানবিক পরিস্থিতির মুখোমুখি হয়েছে। তালেবান ক্ষতিগ্রস্তদের জন্য ১ বিলিয়ন আফগান (১১ মিলিয়ন ডলার) একটি সহায়তা প্যাকেজ ঘোষণা করলেও আফগান কর্মকর্তারা অন্যান্য দেশ এবং আন্তর্জাতিক অংশীদারদের কাছ থেকে অবদানের জন্য আবেদন করেছে।
আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র আব্দুল কাহার বালখি বলেছেন, অন্তর্বর্তীকালীন তালেবান প্রশাসন ‘আফগান ব্যাঙ্কিং ব্যবস্থার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে আবারও আহ্বান জানিয়েছে যাতে মানবিক সহায়তা বিতরণ প্রক্রিয়া ত্বরান্বিত এবং সহজ করা হয়’।

কলেরা প্রাদুর্ভাবের আশঙ্কা
পাহাড়ের ভিতর দিয়ে জরাজীর্ণ রাস্তা, আগে থেকেই গাড়ি চালানোর জন্য ধীরগতি, ভূমিকম্পের ক্ষতি এবং বৃষ্টির কারণে আরো খারাপ হয়েছে। আফগানিস্তানের আইসিআরসি মুখপাত্র লুসিয়েন ক্রিস্টেন বলেছেন, এ অঞ্চলে আন্তর্জাতিক রেড ক্রসের পাঁচটি হাসপাতাল রয়েছে, তবে রাস্তার ক্ষতির কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ অঞ্চলে তাদের কাছে পৌঁছানো কঠিন হয়ে পড়েছে।
এছাড়াও শনিবার একটি আফগান সামরিক হেলিকপ্টার গয়ানের মানুষের কাছে খাবার এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র পরিবহন করেছে। আফগান রেড ক্রিসেন্ট থেকে খাবার, পানি এবং তাঁবুর জন্য অপেক্ষা করতে কয়েক ডজন পুরুষ ও শিশু প্রখর সূর্যের নিচে একটি খোলা জায়গায় জড়ো হয়েছিল। সাহায্য সংস্থাটি জানিয়েছে যে, তারা জেলায় প্রায় ১ হাজার পরিবারে খাদ্য, তাঁবু এবং কাপড়সহ ত্রাণসামগ্রী বিতরণ করবে।
পাখতিকা প্রদেশের প্রধান শহর উরগানে জাতিসংঘের বিশ্ব স্বাস্থ্য সংস্থার চিকিৎসা সরবরাহ প্রধান হাসপাতালে আনলোড করা হয়েছিল। ভূমিকম্প-বিধ্বস্ত গ্রামগুলিতে, ইউনিসেফ তাঁবু হিসাবে ব্যবহার করার জন্য গৃহহীনদের জন্য কম্বল, মৌলিক সরবরাহ এবং ত্রিপল বিতরণ করেছে।

সাহায্যকারী দলগুলো বলেছে, তারা আশঙ্কা করেছিল যে, পানি এবং স্বাস্থ্যবিধি ব্যবস্থার ক্ষতির পরে কলেরা ছড়িয়ে পড়তে পারে। শনিবার খোস্ত প্রদেশের স্পেরা জেলায়, ইউনিসেফ সাবান এবং অন্যান্য স্বাস্থ্যবিধি উপকরণের সাথে পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট বিতরণ করেছে।
গত আগস্টে তালেবানের ক্ষমতায় ফিরে আসার পর থেকে, ইসলামাবাদ তালেবান-নেতৃত্বাধীন আফগান সরকারের সাথে জড়িত থাকার জন্য বিশ্বকে চাপ দেওয়ার পথের নেতৃত্ব দিয়েছে, তবে বিশ্বের কোনো দেশ এখনও আফগান সরকারকে স্বীকৃতি দেয়নি।

এর আগে, পাকিস্তান সরকার এবং একটি পাকিস্তানি দাতব্য সংস্থা ১৩ ট্রাক খাবার, তাঁবু, জীবন রক্ষাকারী ওষুধ এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিস আফগানিস্তানে পাঠিয়েছিল।
চিকিৎসক এবং প্যারামেডিকদের সমন্বয়ে পাকিস্তানের একটি ১৯-সদস্যের দল খোস্তে আফগানিস্তানের তালেবান-চালিত সরকারকে সাহায্য করছে, ভূমিকম্পে আহতদের চিকিৎসা প্রদান করছে। কর্মকর্তারা শনিবার বলেছেন যে, গুরুতর আহত আফগানদের পাকিস্তানের হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য পাকিস্তান উত্তর-পশ্চিমে তার সীমান্ত খুলে দিয়েছে। তবে কতজন আফগান পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলে ভূমিকম্প-বিধ্বস্ত এলাকা থেকে চিকিৎসার জন্য এসেছে তা স্পষ্ট নয়।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফও ভারপ্রাপ্ত আফগান প্রধানমন্ত্রী মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দের সাথে কথা বলেছেন, তাকে ইসলামাবাদের অব্যাহত সমর্থনের আশ্বাস দিয়েছেন। কাতার, ইরান, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত এবং ভারত দেশটিতে জরুরি সহায়তা পাঠিয়েছে, আর স্বশাসিত তাইওয়ান ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য ১ মিলিয়ন ডলারের অনুদান দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। সূত্র : আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ