Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ডনবাসের পূর্বে আক্রমণের তীব্রতা বাড়িয়েছে রুশ সেনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুন, ২০২২, ৮:৩২ পিএম

পূর্ব ডনবাসে ইউক্রেনের রক্ষকদের জন্য সামরিক পরিস্থিতি ‘অত্যন্ত কঠিন’ হয়ে পড়েছে বলে লুহানস্ক অঞ্চলের গভর্নর জানিয়েছেন। কারণ, সিভিয়েরোডোনেৎস্ক এবং লিসিচানস্ক দখল করার প্রচেষ্টায় রাশিয়ার আক্রমণ তীব্রতর হয়েছে।

সেরহি হাইদাই সোমবার রাতে বলেছিলেন যে, সিভারস্কি ডোনেৎস্ক নদীর পূর্ব তীরে শহরে ইউক্রেনের বাহিনীর আশ্রয় নেয়া শেষ সাইট সিভিয়েরোডোনেৎস্কের অ্যাজোট রাসায়নিক প্ল্যান্টে ৫৬০ বেসামরিক লোক আটকে রয়েছে। পশ্চিম তীরে প্রতিবেশী লাইসিচানস্কে ‘একটানা’ গোলাবর্ষণ করা হচ্ছে, হাইদাই যোগ করেছেন - যখন বিশ্লেষকরা কাছাকাছি একটি রাশিয়ান অগ্রগতির বিষয়ে সতর্ক করেছিলেন যার অর্থ রুশ বাহিনী শহর থেকে ৪ মাইল (৭ কিমি) দক্ষিণ-পূর্বে ছিল।

কনরাড মুজিকা, একজন সামরিক বিশ্লেষক, বলেছেন যে, রাশিয়ানরা তার দক্ষিণে তোশকিভকা এবং উস্তিনিভকা গ্রামের কাছে প্রতিরক্ষা লাইন ভেঙ্গে যাওয়ার পরে লিসিচানস্কের পরিস্থিতি ‘ইউক্রেনীয়দের জন্য ক্রমবর্ধমান অন্ধকার’ বলে মনে হচ্ছে। হাইদাই স্বীকার করেছেন যে, ‘পুরো লুহানস্ক ফ্রন্টের পরিস্থিতি অত্যন্ত কঠিন’। তার টেলিগ্রাম চ্যানেলে একটি পূর্ববর্তী পোস্টে বলেছেন যে, রাশিয়া রিজার্ভ বাহিনী ব্যবহার করে ‘বড় আকারের আক্রমণ’ শুরু করছে।

লুহানস্কে স্বঘোষিত প্রজাতন্ত্রের রাশিয়ার রাষ্ট্রদূত রডিয়ন মিরোশনিক বলেছেন, তার বাহিনী ‘দক্ষিণ থেকে লিসিচানস্কের দিকে অগ্রসর হচ্ছে’ এবং একটি আসন্ন বিজয়ের পূর্বাভাস দিয়েছে। ‘আগামী সময়গুলি এই অঞ্চলে বাহিনীর ভারসাম্যে উল্লেখযোগ্য পরিবর্তন আনতে হবে,’ তিনি টেলিগ্রামে বলেছিলেন।

সিভিয়েরোডোনেৎস্ক এবং লিসিচানস্ক দখল করলে রাশিয়া প্রায় সমস্ত লুহানস্ক ওব্লাস্ট নিয়ন্ত্রণ করবে। মস্কোর লক্ষ্য হতে পারে পশ্চিমকে প্রদর্শন করা যে, তারা ইইউ, জি ৭ এবং ন্যাটো শীর্ষ সম্মেলনের আগে একটি সামরিক বিজয় অর্জন করতে পারে যা, বৃহস্পতিবার থেকে ধারাবাহিকভাবে শুরু হবে। সূত্র: ডেইলি মেইল।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রুশ সেনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ