Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

সেভেরোডোনেৎস্ক কেন এত গুরুত্বপূর্ণ?

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২২, ২:২৫ পিএম

সেভেরোডোনেৎস্ক, ডনবাস অঞ্চলের অর্ধেক নিয়ে গঠিত লুহানস্ক প্রদেশের একটি শহর, যুদ্ধ-পূর্ব জনসংখ্যা ছিল মাত্র ১ লাখের কিছু বেশি। এমনকি এটি ইউক্রেনের ৪০টি বৃহত্তম শহরের মধ্যেও স্থান পায়নি। তবুও গত মাসে এটি রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রধান যুদ্ধক্ষেত্র হয়ে উঠেছে। এর উপরেই ডনবাসের ভাগ্য নির্ভর করে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

দুই দশক ধরে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে রাজনৈতিক ও সামরিক সংঘর্ষে শহরটি একটি বড় ভূমিকা পালন করেছে। ২০০৪ সালে, যখন কিয়েভে একটি কারচুপির নির্বাচন নিয়ে বিক্ষোভ শুরু হয়, তখন সেভেরোডোনেৎস্কের স্থানীয় রাজনীতিবিদরা স্বাধীনতার জন্য আন্দোলনে একটি বিশিষ্ট ভূমিকা পালন করেন এবং রাশিয়ার কাছে সামরিক সহায়তার জন্য অনুরোধ করার হুমকি দেন। ২০১৪ সালে যখন একটি বিদ্রোহ ইউক্রেনের রুশপন্থী সরকারের পতন ঘটায়, তখন রাশিয়া ডনবাস আক্রমণ করে এবং রাশিয়াপন্থী সৈন্যরা মে থেকে জুলাই পর্যন্ত সেভেরোডোনেৎটস্ক দখল করে, যখন ইউক্রেনীয় বাহিনী এটি পুনরুদ্ধার করে। তারপর থেকে এটি ইউক্রেনের হাতে রয়ে গেছে, ডনবাসে রাশিয়ান এবং ইউক্রেনীয় বাহিনীকে বিভক্তকারী যোগাযোগের লাইনের ঠিক উত্তরে। এ শহরটি দখল করতে পারলে আজভ সাগর থেকে উত্তরে এবং খারকিভ থেকে দক্ষিণে ডিনিপ্রো শহর অবধি এলাকা রাশিয়ার নিয়ন্ত্রণে আসবে। সেভেরোডোনেৎস্ক সেই পকেটের পূর্ব প্রান্তে অবস্থিত এবং ডনবাসের অন্য অংশ ডোনেৎস্ক প্রদেশের উত্তর-পূর্ব দিকের প্রবেশদ্বার।

এটি রাশিয়ার জন্য একটি সহজ টার্গেট কারণ ইউক্রেনীয় বাহিনী সেখানে বিমান প্রতিরক্ষা এবং আর্টিলারি থেকে কম কভারেজ পায়। লাইসিচানস্কের সাথে এটি জয় করলে পশ্চিমে স্লোভিয়ানস্কের একটি পথ খুলে যাবে, ২০১৪ সালে রাশিয়ান প্রক্সিদের কাছে প্রথম শহর এবং ক্রামতোর্স্ক, একটি শিল্প কেন্দ্র। রাশিয়া উত্তর দিক থেকে স্লোভিয়ানস্কে আক্রমণ করেছে, কিন্তু ভেদ করতে লড়াই করেছে। ইউক্রেন উচ্চ ভূমি ধরে রেখেছে এবং মে মাসে সিভার্সকি-ডোনেটস নদী পার হওয়ার অন্তত একটি প্রচেষ্টা বিপর্যয়ের মধ্যে শেষ হয়েছে।

সেভেরোডোনেৎস্কের নিয়ন্ত্রণ আরেকটি পদ্ধতির সুযোগ দেবে-যদিও কোনোভাবেই সহজ নয়, যেহেতু রাশিয়ানদের এখনও নদী পার হতে হবে এবং পাশের লাইসিচানস্ককে আক্রমণ করতে হবে, যেটি সেভেরোডোনেৎস্কের থেকে ১৫০ মিটার উঁচু পাহাড়ে অবস্থিত। সেই অর্থে, সেভেরোডোনেৎস্ক কোনোভাবেই সিদ্ধান্তমূলক যুদ্ধ নয়। কিন্তু যদি রাশিয়া এটি এবং লাইসিচানস্ক গ্রহণ করে তবে এটি কার্যকরভাবে সমস্ত লুহানস্ককে নিয়ন্ত্রণ করবে। এবং যদি শেষ পর্যন্ত স্লোভিয়ানস্ক এবং ক্রামতোর্স্কের পতন ঘটে, রাশিয়া তখন দোনেৎস্ক প্রদেশের প্রায় সমস্ত বড় শহর এবং শহরগুলিকে নিয়ন্ত্রণ করবে। সূত্র: দ্য ইকোনমিস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ