Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অপরাধীদের রক্ষা করা যুক্তরাষ্ট্রের ঐতিহ্য: চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২২, ৭:৫৯ পিএম

সম্প্রতি যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে প্রত্যাহারের সময় দুজন আফগানির বিমান থেকে পড়ে গিয়ে মারা যাওয়ার ঘটনার তদন্ত প্রতিবেদন প্রকাশ করে বলেছে, নিহত দুজন আফগানি সংশ্লিষ্ট নীতি মানেনি।

এ প্রসঙ্গে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েন পিন বুধবার বেইজিংয়ে নিয়মিত এক সাংবাদিক সম্মেলনে বলেন, অপরাধীদের রক্ষা করা যুক্তরাষ্ট্রের জন্য কোনো নতুন খবর নয়। অতীতে যুক্তরাষ্ট্র অনেক বার মার্কিন বাহিনীর অপরাধকে প্রশ্রয় দিয়েছে।

ওয়াং ওয়েন পিন আরও বলেন, মার্কিন বাহিনী ইচ্ছে মত হত্যা করতে পারে এবং অপরাধ থেকে রক্ষা পেতে পারে, যার কারণ হচ্ছে যুক্তরাষ্ট্র শক্তিশালী। আফগানিস্তান ও ইরাকসহ নানা দেশের নাগরিকদের ইচ্ছে মতো হত্যা করা হয়, যার কারণ হচ্ছে সে দেশগুলো দুর্বল। এটাই যুক্তরাষ্ট্রের বরাবরের অবস্থান।

তিনি বলেন, তবে আধিপত্যবাদ দীর্ঘমেয়াদি হবে না। সমতা একদিন আসবেই। যুক্তরাষ্ট্র যে বিভিন্ন দেশের মানবাধিকার লঙ্ঘন করেছে, তার বিচার করা হবে। সূত্র: গ্লোবাল টাইমস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ