Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শি’র তাইওয়ান সফর : আইসোলেশনে যেতে হবে এক হাজার জনকে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০২২, ১:২৪ পিএম

ব্রিটেনের অধীন থেকে চীনের কাছে প্রত্যাবর্তনের ২৫ বছরপূর্তি উদযাপন অনুষ্ঠানে যোগ দিতে হংকংয়ে যেতে পারেন চীনা প্রেসিডেন্ট শি জিন পিং। তার সম্ভাব্য এই সফরকে সামনে রেখে নিরাপত্তার অংশ হিসেবে এক হাজার মানুষকে আইসোলেশনে পাঠানোর ব্যবস্থা করছে তাইওয়ান।

চীনের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্ট (এসসিএমপি) গত বুধবার জানিয়েছে, এই তালিকায় নিরাপত্তা কর্মী ও পুলিশ সদস্যরা রয়েছেন। এমনকি অঞ্চলটির প্রধান নির্বাহী ক্যারি ল্যামও আইসোলেশনে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, নিজেদের জিরো কোভিড নীতি বাস্তবায়নে চীন শতভাগ বায়ো বাবলের ব্যবস্থা করে। সম্প্রতি বেইজিংয়ে অনুষ্ঠিত হওয়া অলিম্পিকস এবং কমিউনিস্ট পার্টির জাতীয় কংগ্রেসও এভাবে অনুষ্ঠিত হয়। হংকংয়ের ক্ষেত্রেও এর ব্যত্যয় হবে না।

চীনা প্রেসিডেন্ট ১ জুলাই যদি হংকং সফরে যান তাহলে এটিই হবে ২০২০ সালের পর তার প্রথম বিদেশ সফর। সবশেষ দুবছর আগে প্রতিবেশী মিয়ানমারে সফরে গিয়েছিলেন জিন পিং। এরপর থেকে কঠোর লকডাউনে যায় চীন। এমনকি দেশটির সীমান্ত বন্ধ করে দেওয়া হয়।

উল্লেখ্য, দিনে শতাধিক করোনা রোগী শনাক্ত হলেও এখনো লকডাউনের পথে হাঁটেনি হংকং। করোনা মোকাবিলায় মূল ভূ-খণ্ডের সঙ্গে অঞ্চলটির নীতিগত এমন পার্থক্য থাকা অবস্থায় জিন পিং সেখানে সফর করবেন কি না এখনো তা স্পষ্ট নয়। এ বিষয়ে তাইওয়ানের নীতি-নির্ধারকরা এখনো নিশ্চিত করে কিছুই বলেননি।



 

Show all comments
  • আনোয়ারুল হক ১২ জুন, ২০২২, ১:৩২ পিএম says : 0
    শি’র তাইওয়ান সফর হবে না। হংকং সফর লিখতে হবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ