Inqilab Logo

শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শক্তি বাড়াচ্ছে চীন, ফের বলল আমেরিকা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০২২, ১২:৪৫ পিএম

ভারতের সঙ্গে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর চীন তাদের সামরিক অবস্থান ক্রমশ দৃঢ় করছে বলে ফের উদ্বেগ জানাল আমেরিকা। দিন কয়েক আগেই প্যাংগং লেকের কাছে চীনের পরিকাঠামো নির্মাণ নিয়ে উদ্বেগ জানিয়েছিল তারা।

এ বারে সিঙ্গাপুরে অনুষ্ঠিত ‘শাঙ্গরি লা ডায়লগ’-এ বক্তব্য রাখতে গিয়ে আমেরিকার প্রতিরক্ষা সচিব লয়েড জেমস অস্টিন জানান, দক্ষিণ চীন সাগরে নিজেদের এলাকা বলে দাবি করা জায়গাগুলিতে আগ্রাসী এবং বেআইনি পদক্ষেপ করছে চীন। তাদের নৌবহরও বেআইনি ভাবে এলাকা দখলে সক্রিয় হচ্ছে। সেই সঙ্গেই তিনি বলেন, ‘‘পশ্চিমেও আমরা দেখছি, ভারতের সঙ্গে নিয়ন্ত্রণরেখা বরাবর এলাকায় বেইজিং তাদের অবস্থান ক্রমশ শক্ত করছে।’’

দিন কয়েক আগেই তাইওয়ান নিয়ে হুঙ্কার ছেড়ে চীন জানিয়েছিল, তারা প্রয়োজনে যুদ্ধে নামতেও দ্বিধা করবে না। চীনের আগ্রাসী মনোভাবের তীব্র নিন্দা করেছে পশ্চিমের দেশগুলি। পাশাপাশি চীন যে ভাবে ভারতের সীমান্তে পরিকাঠামো ও সেনা সরবরাহ বাড়াচ্ছে, তাতে উদ্বিগ্ন তারা। তবে অস্টিন জানিয়ে দিয়েছেন, বন্ধু দেশগুলির পাশে থাকবে আমেরিকা।

২০২০ সালের মে মাস থেকেই লাদাখ সীমান্তে চীন তাদের সেনা সমাবেশ বাড়িয়েছে। সে বছরই জুন মাসে ভারতীয় সেনার সঙ্গে চীনের সেনাদের রক্তক্ষয়ী সংঘর্ষও হয়। তার পরেও ওই এলাকায় চীনের সেনা তাদের নিয়ন্ত্রণ ক্রমশই বাড়িয়েছে। বিরোধী নেতাদের অভিযোগ, ভারতের একাধিক পোস্ট চীনা সেনার নিয়ন্ত্রণে চলে যাওয়ায় ভারতীয় সেনাকে পিছিয়ে আসতে হয়েছে। এ নিয়ে দু’দেশের মধ্যে বেশ কয়েক বার বৈঠক হলেও তাতে সুরাহা হয়নি। কেন্দ্রের নরেন্দ্র মোদীর সরকার অবশ্য আগাগোড়াই চীনের এই আগ্রাসন নিয়ে নীরব রয়েছে।

এ দিকে লাদাখের পাশাপাশি অরুণাচল সীমান্তেও তারা সেতু, সড়ক তৈরি করে পরিকাঠামো মজবুত করছে। আমেরিকা ভারতকে এ নিয়ে সতর্ক করার পরে বিষয়টি নিয়ে ‘আমরা লক্ষ্য রাখছি’ জাতীয় মন্তব্যের বেশি কিছু করেনি ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়। আমেরিকা মনে করে, চীন যে ভাবে ভারতের চারপাশে নিজেদের উপস্থিতি বাড়াচ্ছে, তা নিরাপত্তার পক্ষে উদ্বেগের। সূত্র: টাইমস নাউ।



 

Show all comments
  • মন্সথ ১৩ জুন, ২০২২, ৬:৪৭ পিএম says : 0
    চীনাদের আগ্রাসী মনোভাব পৃথিবীর জন্য মঙ্গলজনক নয়।
    Total Reply(0) Reply
  • মন্সথ ১৩ জুন, ২০২২, ৬:৪৭ পিএম says : 0
    চীনাদের আগ্রাসী মনোভাব পৃথিবীর জন্য মঙ্গলজনক নয়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ