Inqilab Logo

শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ যিলহজ ১৪৪৫ হিজরী

শ্রীলঙ্কাকে সাহায্য করায় ভারতকে চীনের প্রশংসা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুন, ২০২২, ১২:১৪ পিএম

জ্বালানি ও নিত্যপ্রয়োজনীয় জিনিসের ঘাটতিসহ ব্যাপক অর্থনৈতিক সংকট মোকাবেলায় শ্রীলংকাকে সাহায্য করার জন্য ভারতের প্রশংসা করেছে চীন।

বুধবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান এক সংবাদ সম্মেলনে শ্রীলঙ্কায় সংকট মোকাবিলায় ভারতের প্রশংসা করেন।
তিনি বলেন, “আমরা লক্ষ্য করেছি, ভারত সরকারও এই বিষয়ে অনেক কিছু করেছে। আমরা সেগুলোর প্রশংসা করি। শ্রীলঙ্কা ও সমস্যায় পড়া অন্য উন্নয়নশীল দেশগুলোকে ভারত ও অন্য বিশ্ব সম্প্রদায়ের পাশাপাশি চীনও সাহায্য করতে প্রস্তুত।”
শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপাকসের একটি মন্তব্যের বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, শ্রীলঙ্কাকে সাহায্য করতে চীন সব উপায়ে সর্বাত্মক চেষ্টা করবে।
রাজাপাকসে ৬ জুন এক সাক্ষাত্কারে বলেন, শ্রীলঙ্কা চীন থেকে দেড় বিলিয়ন ডলারের ক্রেডিট লাইন ধরতে পারেনি। চীনের কাছ থেকে ১ বিলিয়ন ডলারের ঋণের অনুরোধের বিষয়ে এখনও কিছু জানা যায়নি। মনে হচ্ছে, চীন তার কৌশলগত দৃষ্টি দক্ষিণ-পূর্ব এশিয়া এবং আফ্রিকায় নিয়েছে, দক্ষিণ এশিয়ায় তার আগ্রহ কম।
এই মন্তব্যের জবাবে চীনের মুখপাত্র বলেছেন, শ্রীলঙ্কা যে সমস্যার মুখোমুখি এবং চ্যালেঞ্জগুলো মোকাবেলা করছে বেইজিং সেখানে গভীর মনোযোগ দেয় এবং সমস্যাগুলো অনুভব করে।
ঝাও লিজিয়ান বলেন, “আমাদের সক্ষমতা অনুযায়ী আমরা শ্রীলঙ্কার আর্থ-সামাজিক উন্নয়নে সর্বাত্মক সহায়তা দিয়েছি। চীন ঘোষণা করেছে, শ্রীলঙ্কার জন্য ৫০০ মিলিয়ন আরএমবির জরুরি মানবিক সহায়তা দেবে।”
কয়েক মাস ধরে নজিরবিহীন অর্থনৈতিক সংকট ও রাজনৈতিক সংকটের মুখোমুখি শ্রীলঙ্কা। সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসেকে ক্ষমতাচ্যুত করার জন্য কয়েক মাস ধরে বড় আকারের বিক্ষোভ চলছে। দ্বীপ দেশটি ব্যাপকভাবে বৈদেশিক মুদ্রার ঘাটতি তৈরি হয়েছে, যা সংকট সৃষ্টি করেছে আমদানিতে।
গত সপ্তাহে শ্রীলঙ্কাকে মোট ৩ দশিমক ৩ টন প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী দিয়েছে ভারত। এই মানবিক সহায়তা শ্রীলঙ্কার জন্য আর্থিক সহায়তা, বৈদেশিক মুদ্রা সহায়তা, উপাদান সরবরাহ এবং আরও অনেক কিছু সহযোগিতা দেওয়ার চলমান অংশ।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘নেবারহুড ফার্স্ট’ নীতির সঙ্গে মিল রেখে গত দুই মাসে ২৫ টনেরও বেশি ওষুধ এবং চিকিৎসা সামগ্রী দিয়েছে ভারত সরকার, যা ৩৭০ মিলিয়ন এসএলআরের সমান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ