Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

লাদাখ সীমান্তে দ্রুত সামরিক পরিকাঠামো গড়ছে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুন, ২০২২, ৬:০৮ পিএম

লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলএসি) ফের সক্রিয়তা বাড়াচ্ছে চীনা সেনা। সাম্প্রতিক উপগ্রহ চিত্রে দেখা গিয়েছে লাদাখের অধিগৃহীত আকসাই চীন অঞ্চলে দ্রুত গতিতে পরিকাঠামো নির্মাণের কাজ চালাচ্ছে চীনের পিপল্‌স লিবারেশন আর্মি (পিএলএ)।

আমেরিকা সেনার এশীয়-প্রশান্ত মহাসাগরীয় কমান্ডের কর্মকর্তা জেনারেল চার্লস এ ফ্লিন জানিয়েছেন, ভারত সীমান্ত লাগোয়া একাধিক এলাকায় সেতু, রাস্তা, বাঙ্কার-সহ নানা সামরিক পরিকাঠামো নির্মাণ করে চলেছে চীনা ফৌজের ওয়েস্টার্ন থিয়েটার কমান্ড। প্রসঙ্গত, কয়েক মাস আগেই ভারতের কাছ থেকে উদ্ধার করা প্যাংগং হ্রদ তীরবর্তী এলাকায় চীনা ফৌজের দু’টি সেতু নির্মাণের ঘটনা উপগ্রহ চিত্রে ধরা পড়েছিল।

প্রসঙ্গত, ২০২০-র এপ্রিলে প্যাংগং হ্রদের উত্তরে ফিঙ্গার এরিয়া-৮ দিয়ে প্রবেশ করে চীনা ফৌজ। চলে আসে ফিঙ্গার এরিয়া-৪-এর কাছে। জুন মাসে গালওয়ান সংঘর্ষের পরে দ্বিপাক্ষিক শান্তি আলোচনা শুরু হয়। তারই মধ্যে হ্রদের দক্ষিণের বেশ কিছু উঁচু এলাকায় দখল নেয় ভারতীয় সেনা। দফায় দফায় আলোচনার পরে ২০২১-এর ফেব্রুয়ারিতে দু’পক্ষের সেনাই মুখোমুখি অবস্থান থেকে কিছুটা পিছিয়ে যায়। এর পরেই প্যাংগং হ্রদের উত্তর এবং দক্ষিণ অংশের মধ্যে যোগাযোগ রক্ষার জন্য দু’টি সেতু বানাতে শুরু করেছে চীন। বানানো হচ্ছে সংযোগরক্ষাকারী রাস্তাও। এর ফলে যুদ্ধকালীন পরিস্থিতিতে এলএসি-র বিস্তীর্ণ অংশে দ্রুত সেনা, অস্ত্র এবং রসদ পাঠাতে পারবে তারা।

সম্ভাব্য চীনা হামলায় মোকাবিলায় সীমান্তে কিছু পরিকাঠামো উন্নয়নের কাজ করেছে ভারতও। সেনা সূত্রের খবর, হিমালয়ের ১০ হাজার ফুটের বেশি উচ্চতায় বরফে ঢাকা এলাকাগুলিতে যুদ্ধের প্রস্তুতির জন্য আগামী অক্টোবরে আমেরিকা সেনার সঙ্গে যৌথ মহড়া হবে অক্টোবরে। পরবর্তী সময় একই ধরনের মহড়া হবে আমেরিকায় আলাস্কা তুষারক্ষেত্রে। সূত্র: টাইমস নাউ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ