Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শ্রীলঙ্কায় চীনা বিনিয়োগে হতে যাওয়া ‘কলম্বো পোর্ট সিটি’র কাজ স্থগিত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুন, ২০২২, ৬:৪২ পিএম

শ্রীলঙ্কায় চীনা বিনিয়োগে তৈরি হতে যাওয়া মেগা প্রকল্প ‘কলম্বো পোর্ট সিটি’র কাজ স্থগিত করা হয়েছে। নজিরবিহীন অর্থনৈতিক বিপর্যয় এবং দেশজুড়ে মারাত্মক অস্থিরতার জেরে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন শ্রীলঙ্কার একজন ঊর্ধ্বতন কর্মকর্তা। ইকোনোমি নেক্সট এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে।

রাজধানী কলম্বোর কাছাকাছি সাগরের বুকে বালি ফেলে জাগিয়ে তোলা হয়েছে বিশাল এলাকা। আর সেখানেই গড়ে তোলা হচ্ছে এই হাই-টেক নগরী। প্রকল্প বাস্তবায়নে চীনের কাছ থেকে ১.৪ বিলিয়ন মার্কিন ডলার ঋণ নিয়েছে শ্রীলঙ্কা। ইতিমধ্যে ১.২ বিলিয়ন মার্কিন ডলার খরচ করা হয়ে গেছে।

এই মেগা প্রকল্পের বিষয়ে কলম্বো পোর্ট সিটি ইকোনমিক কমিশনের সদস্য সালিয়া বিক্রমাসুরিয়া বলেছেন, ‘সাগর ভরাট করে উদ্ধার করা এই জমি শ্রীলংকাকে এমন এক বিশ্বমানের নগরী গড়ার সুযোগ দিচ্ছে যা দুবাই কিংবা সিঙ্গাপুরের সঙ্গে প্রতিযোগিতা করতে পারবে।’

কিন্তু এই নগরী আসলেই শ্রীলংকার অর্থনীতির কতটা পালাবদল ঘটাতে পারবে তা নিয়ে সমালোচকদের মনে অনেক প্রশ্ন। সাগর ভরাট করে ৬৬৫ একর (২.৬ বর্গকিলোমিটার) ভূমি উদ্ধারের জন্য শ্রীলংকা দায়িত্ব দিয়েছে চায়না হার্বার ইঞ্জিনিয়ারিং কোম্পানিকে। বিনিময়ে এই চীনা কোম্পানিকে ৯৯ বছরের জন্য দিয়ে দিতে হচ্ছে মোট ভূমির ৪৩ শতাংশ।

শ্রীলংকা বলছে, উদ্ধার করা ভূমির যে অংশ তাদের নিয়ন্ত্রণে থাকবে এবং যে অংশ চীনাদের দেওয়া হবে, সেগুলো বহুজাতিক কোম্পানি, ব্যাংক এবং অন্যান্য কোম্পানিকে লিজ দেওয়া হবে। সরকার তাদের রাজস্বের ওপর একটা করও বসাবে।

ধারণা করা হচ্ছে, প্রায় ৮০ হাজার মানুষ এই নগরীতে বাস করবে। যারা সেখানে বিনিয়োগ করবে, ব্যবসা-বাণিজ্য করবে, তাদের ট্যাক্স হলিডের সুযোগ দেওয়া হবে। এই বিশেষ অর্থনৈতিক অঞ্চলে সব আর্থিক লেনদেন হবে মার্কিন ডলারে, এমনকি বেতনও।

উল্লেখ্য, ২০১৪ সালে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং যখন কলম্বো সফরে যান, তখন এই পোর্ট সিটি প্রকল্পের কথা জানানো হয়। এর মাত্র এক বছর আগে চীনা প্রেসিডেন্ট তার বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ নামের উচ্চাকাঙ্ক্ষী পরিকল্পনা ঘোষণা করেছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্থগিত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ