Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারত-বায়োটেকের কোভ্যাক্সিন নিতে চাচ্ছে না প্যারাগুয়ে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুন, ২০২২, ৮:২৮ এএম

করোনাকালে কোভ্যাক্সিন টিকা শুধু দেশে নয়, বিদেশের বহু দেশেও সরবরাহ করা হয়েছিল ভারত বায়োটেক। কিন্তু এবার টিকার মানের ওপর প্রশ্ন তুলে ভারত বায়োটেকের সাথে চুক্তি বাতিল করতে চলেছে দক্ষিণ আমেরিকার প্যারাগুয়ে।

এ বিষয়ে এখনো ভারত বায়োটেকের কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

করোনা মহামারী চলাকালীন দক্ষিণ আমেরিকার দেশ প্যারাগুয়ে টিকার দরপত্র আহ্বান করেছিল। তাইওয়ানের সহায়তায় প্যারাগুয়েতে টিকা সরবরাহের বরাত পায় ভারত বায়োটেক। মূলত প্যারাগুয়ের টিকার বাজার থেকে চীনকে দূরে রাখার প্রয়াস ছিল এটি। কিন্তু এখন ওই টিকারই মান নিয়ে প্রশ্ন তুলে বরাত বাতিল করে দেয়ার পথে হাঁটছে জো লুই চিলেভার্টের দেশ।

প্যারাগুয়ের স্বাস্থ্যমন্ত্রী জুলিয়ো বোরবা সংবাদমাধ্যমকে জানান, ভারতীয় সংস্থা ভারত বায়োটেকের সাথে টিকা ক্রয় সংক্রান্ত চুক্তি বাতিল করা হচ্ছে। ওই দেশে মোট ১০ লাখ কোভ্যাক্সিন টিকা পাঠানোর কথা ছিল ভারত বায়োটেকের।

এ বিষয়ে এখনো ভারত বায়োটেকের কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে টিকা প্রস্তুতকারক সংস্থাটির নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তাকে উদ্ধৃত করে সংবাদসংস্থার দাবি, এ ঘটনার প্রেক্ষিতে আপাতত বিদেশে টিকা পাঠানো বন্ধ রাখা হয়েছে।

এর আগে গত ১ এপ্রিল বিশ্বস্বাস্থ্য সংস্থা কোভ্যাক্সিনের মান নিয়ে প্রশ্ন তুলে বিবৃতি জারি করেছিল। এর পরই রাষ্ট্রপুঞ্জের স্বাস্থ্য সংক্রান্ত বিভাগ কম এবং মাঝারি আয় সম্পন্ন দেশে কোভ্যাক্সিন সরবরাহ বন্ধ করে দেয়। গত বছর প্যারাগুয়ের আর এক প্রতিবেশী ব্রাজিলে অনিয়মের অভিযোগে বাতিল হয় কোভ্যাক্সিনের বরাত। এ বার প্যারাগুয়েতেও একই রকম সমস্যার মুখে ভারতজাত করোনার টিকা কোভ্যাক্সিন।

সূত্র : আনন্দবাজার পত্রিকা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ