Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতের উপরাষ্ট্রপতির কাতার সফর, দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে পর্যালোচনা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুন, ২০২২, ৮:৪৬ পিএম

মধ্যপ্রাচ্যের দেশ কাতার সফরে গেছেন ভারতের উপরাষ্ট্রপতি এম ভেঙ্কাইয়া নাইডু। সোমবার (৬ জুন) নিজ কার্যালয়ে সাক্ষাতের সময় নাইডুকে উষ্ণ অভ্যর্থনা জানান দেশটির প্রধানমন্ত্রী শেখ খালিদ বিন আবদুল আজিজ আল থানি। এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে দ্য প্রিন্ট।

ভারতের পররাষ্ট্র সচিব অরিন্দম বাগচী এক টুইটবার্তায় জানিয়েছেন, সাক্ষাৎকালে তারা দিল্লি ও দোহার মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আলোচনা করেন। এসময় বাণিজ্য, বিনিয়োগ, অর্থনৈতিক ও নিরাপত্তা সহযোগিতা নিয়েও আলোচনা করেন দুদেশের শীর্ষ নেতৃবৃন্দ।

দ্য প্রিন্ট জানিয়েছে, দোহায় পৌঁছানোর পর ভারতীয় কমিউনিটির পক্ষ থেকে উপরাষ্ট্রপতি নাইডুকে অভ্যর্থনা জানানো হয়। তিন দিনের সফরের অংশ হিসেবে এর আগে আফ্রিকার দেশ সেনেগাল ও গেবন সফর সম্পন্ন করেছেন তিনি।

এই দুটি দেশে সফরের সময় ভারত গ্যাবনের সঙ্গে দুটি এবং সেনেগালের সঙ্গে তিনটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। যা এই দেশ দুটির সঙ্গে ভারতের উষ্ণ ও বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ক্ষেত্রে ভূমিকা রাখবে বলে মনে করা হচ্ছে।

সেনেগাল সফরের সময় ভারতকে বিশ্বের বৃহত্তম গণতন্ত্র এবং সেনেগালকে আফ্রিকার অন্যতম স্থিতিশীল এবং মডেল গণতন্ত্র হিসাবে বর্ণনা করেছেন নাইডু।

সফরে ভারতের উপরাষ্ট্রপতি নাইডুর সঙ্গে রয়েছেন- দেশটির স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ডা. ভারতী প্রবীণ পাওয়ার, সংসদ সদস্য সুশীল কুমার মোদী, সংসদ সদস্য বিজয় পাল সিং তোমর ও পি. রবীন্দ্রনাথ। এ ছাড়া আরও রয়েছেন- ভাইস প্রেসিডেন্টের সচিবালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ।



 

Show all comments
  • ABU ABDULLAH ৬ জুন, ২০২২, ১০:২৯ পিএম says : 0
    নবীজির ইজ্জত রক্ষা করুন, প্রতিবাদ করুন না হলে কিয়ামতের ময়দানে নবীজির সামনে কি জবাব দিবেন ?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পর্যালোচনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ