Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মার্কিন নিষেধাজ্ঞা বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতিকে আরও খারাপ করবে: রাষ্ট্রদূত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুন, ২০২২, ৬:৩৮ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রের আরোপিত নতুন নিষেধাজ্ঞায় রাশিয়া বিস্মিত নয় এবং নিশ্চিত যে, বিধিনিষেধ শুধুমাত্র বিশ্ব অর্থনৈতিক পরিস্থিতিকে আরও খারাপ করবে এবং খাদ্য নিরাপত্তাকে প্রভাবিত করবে, মার্কিন যুক্তরাষ্ট্রে রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনোভ বলেছেন।

‘আমরা নতুন বিধিনিষেধে বিস্মিত নই,’ এগুলিকে ‘ওয়াশিংটনের রাসোফোবিক হিস্টিরিয়ার আরেকটি নিশ্চিতকরণ’ হিসাবে বর্ণনা রাষ্ট্রদূত বলেন, ‘আমরা নিশ্চিত যে বিধিনিষেধের ক্ষতিকর অনুশীলন বৈশ্বিক বিষয়গুলিকে আরও খারাপ করে তুলবে, যার ফলে সরবরাহ শৃঙ্খলে নতুন ব্যাঘাত ঘটবে এবং খাদ্য নিরাপত্তাকে প্রভাবিত করবে। অর্থনৈতিক ওঠানামা মার্কিন যুক্তরাষ্ট্রকেও প্রভাবিত করতে পারে।’

রাশিয়ান দূতাবাসের টেলিগ্রাম চ্যানেল আন্তোনভকে উদ্ধৃত করে বলে, ‘এমনকি বিধিনিষেধ এবং নিষেধাজ্ঞার দ্বারা বিপর্যস্ত, আমরা আমাদের ঋণ প্রদানের জন্য প্রস্তুত। আমরা নিশ্চিত যে রাশিয়ার জন্য অর্থপ্রদানের সম্ভাবনাকে অবরুদ্ধ করার প্রচেষ্টা গুরুতর বিনিয়োগকারীদের নজরে পড়বে না, যা মার্কিন যুক্তরাষ্ট্রের আস্থাকে ক্ষুন্ন করবে।’

গত ২ জুন, মার্কিন সরকার রাশিয়া বিরোধী নিষেধাজ্ঞার কালো তালিকা প্রসারিত করেছে, এতে বেশ কিছু কর্মকর্তা, উদ্যোক্তা এবং কোম্পানির নির্বাহীদের পাশাপাশি ১৬টি কোম্পানি যুক্ত করা হয়েছে। অধিকন্তু, মার্কিন বাণিজ্য বিভাগ রাশিয়া এবং বেলারুশের ৭১টি আইনি সত্ত্বাকে কালো তালিকাভুক্ত করেছে, যার মধ্যে বেশ কয়েকটি জাহাজ নির্মাতা এবং বিমান নির্মাতা রয়েছে। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাষ্ট্রদূত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ