Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

নারায়ণগঞ্জে যুক্তরাষ্ট্র থেকে আমদানিকৃত সয়াবিন কারখানা পরিদর্শন করলেন রাষ্ট্রদূত হাস

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ৬:৩০ পিএম

সয়াবিন এক্সপোর্ট কাউন্সিলের সাথে নারায়ণগঞ্জে অবস্থিত মেঘনা গ্রুপের সয়া প্রক্রিয়াজাতকরণ কারখানা পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস। পিটার হাস বাংলাদেশে যুক্তরাষ্ট্রের কৃষি পণ্যের চাহিদা সম্পর্কে আরো বিস্তারিতভাবে জানতে মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) আমেরিকার সয়াবিন এক্সপোর্ট কাউন্সিলের সাথে এ কারখানা পরিদর্শন করেন।

কারখানা পরিদর্শনকালে পণ্য খালাসের ঘাট থেকে শুরু করে সয়া তেল উৎ‌পাদন কেন্দ্র পর্যন্ত সবটাই ঘুরে দেখেন পিটার হাস। তিনি মেঘনা গ্রুপের কর্ণধার ও কারখানা ব্যবস্থাপকদের সাথে আলাপকালে বাংলাদেশে খাদ্য নিরাপত্তা, অর্থনৈতিক প্রবৃদ্ধি ও পরিবেশগত সহনশীলতা বাড়াতে কৃষি বাণিজ্যের গুরুত্ব তুলে ধরেন।

মেঘনা গ্রুপ বাংলাদেশে যুক্তরাষ্ট্রের সয়া সাসটেইনেবেলিটি অ্যাসুরেন্স প্রোটোকল (এসএসএপি) সয়াবিনের আমদানিকারক প্রথম বাংলাদেশী কোম্পানি। এসএসএপি হলো একটি কর্মসূচি যার মাধ্যমে তৃতীয় পক্ষ যুক্তরাষ্ট্রের সয়াবিন খামারগুলো পরিদর্শন ও অডিট করার মাধ্যমে নিশ্চিত করে যে তারা সয়াবিন উৎ‌পাদনে যে পদ্ধতি অনুশীলন করে তা পরিবেশগতভাবে টেকসই। আমেরিকার পঁচানব্বই শতাংশ সয়াবিন উৎ‌পাদক এসএসএপি মেনে সংরক্ষণ কার্যক্রম প্রণয়ন ও বাস্তবায়ন করতে যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করে।

২০২২ সালে বাংলাদেশ ৯১২ মিলিয়ন ডলার মূল্যের আমেরিকান কৃষি পণ্য আমদানী করেছে, যার মধ্যে ৩৫০ মিলিয়ন ডলারের উচ্চমানের আমেরিকান সয়াবিন রয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ